Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মামলার নথি তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আলোকচিত্রী শহিদুল আলমের বিরুদ্ধে থাকা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলার নথি তলব করেছেন হাইকোর্ট। ঢাকার মুখ্য মহানগর হাকিমকে গতকাল বুধবারের মধ্যে এই নথি পাঠাতে বলা হয়েছে। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।
তথ্য ও যোগাযোগ যোগাযোগ আইনের ওই মামলায় আলোকচিত্রী শহিদুল আলমকে ১০৭ দিন কারাভোগ করতে হয়েছিল। ওই মামলার তদন্ত প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ৩ মার্চ হাইকোর্টে রিট করেন শহিদুল আলম। এর শুনানিতে আজ মামলার নথি তলবের আদেশ দেওয়া হলো। আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এফ হাসান আরিফ, সারা হোসেন, মোঃ আসাদুজ্জামান ও জ্যোতির্ময় বড়–য়া। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।
সারা হোসেন বলেন, অ্যাটর্নি জেনারেলের আরজির পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে থাকা ওই মামলার নথি তলব করেছেন। বুধবারের মধ্যেই ঢাকার মুখ্য মহানগর হাকিমকে এই নথি পাঠাতে বলা হয়েছে। রিটের ওপর আজ শুনানির জন্য দিন ধার্য আছে।
গত বছরের ৫ আগস্ট রাতে রাজধানীর ধানমন্ডির বাসা থেকে শহিদুল আলমকে তুলে নেয় পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। ৬ আগস্ট পুলিশ তাকে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় গ্রেপ্তার দেখায়। প্রায় সাড়ে তিন মাস কারাগারে থাকার পর ২০ নভেম্বর জামিনে মুক্তি পান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহিদুল আলম

১৪ মার্চ, ২০১৯
৪ অক্টোবর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ