Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সাঁতারে সেরা নৌবাহিনীশেষ দিন আরো ছয় রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ম্যাক্স গ্রæপ জাতীয় সাঁতার প্রতিযোগিতায় সেরা খেতাব জিতেছে বাংলাদেশ নৌবাহিনী। তারা ৩২ স্বর্ণ, ২০ রৌপ্য ও ১৫টি ব্রোঞ্জসহ ৬৭টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়। ১০ স্বর্ণ, ১৯ রুপা ও ১৭টি ব্রোঞ্জসহ ৪৬টি পদক জিতে রানার্সআপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। গতকাল জাতীয় সাঁতার প্রতিযোগিতার শেষ দিনে আরো ছয়টি নতুন জাতীয় রেকর্ড গড়েন সাঁতারুরা। এ নিয়ে চারদিনে ২৩টি নতুন জাতীয় রেকর্ড হয়েছে।
কাল মিরপুরস্থ সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সের পুলে তিনটি নতুন রেকর্ড গড়েন লন্ডন প্রবাসী সাঁতারু নৌবাহিনীর জুনাইনা আহমেদ। মহিলাদের ৮০০ মিটার ফ্রিস্টাইলে ১০ মিনিট ৭.৮০ সেকেন্ড সময় নিয়ে সাঁতার শেষ করে তিনি ভেঙ্গে দেন ২০১৬ সালে নাজমা খাতুনের ১০ মিনিট ৩৯.৭ সেকেন্ডের রেকর্ডটি। ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ২ মিনিট ৩৯.১ সেকেন্ডে নতুন রেকর্ড গড়েন জুনাইনা। তিনি ভাঙ্গেন ২০১৬ সালে রুমানা আক্তারের ২ মিনিট ৪৩.৭০ সেকেন্ডের রেকর্ডটি। ১০০ মিটার ফ্রিস্টাইলে ১ মিনিট ৩.৯০ সেকেন্ডে ২০১৬ সালের নাজমা খাতুনের রেকর্ড (১ মিনিট ৫.২৮ সেকেন্ড) ভাঙ্গেন নৌবাহিনীর এই নারী সাঁতারু। পুরুষ বিভাগে এদিন উজ্জ্বল ছিলেন নৌবাহিনীর আরিফুল ইসলাম। ৫০ মিটিার ব্রেষ্টস্ট্রোকে ২৯.৭৭ সেকেন্ডে ২০০৮ সালে শাহজাহান আলী রনির রেকর্ড (২৯.৭৮ সেকেন্ড) ভেঙ্গে নতুন রেকর্ড গড়েন। ২০০ মিটার ব্যক্তিগত মিডলেতে ২ মিনিট ১৪.৭৪ সেকেন্ডে নতুন রেকর্ড গড়েন আরিফ। তিনি ভেঙ্গে দেন ২০০৪ সালে রুবেল রানার ২ মিনিট ১৫.১৭ সেকেন্ডের রেকর্ডটি। এছাড়া পুরুষদের চারগুনিতক একশ’ মিটার মিডলে রিলেতে ৩ মিনিট ৫৯.১৪ সেকেন্ডে নতুন রেকর্ড গড়ে নৌবাহিনী। প্রতিযোগিতার সমাপণী দিনের খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সভাপতি ও নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী। এ সময় ফেডারেশনের সাধারণ সম্পাদক এমবি সাইফ উপস্থিত ছিলেন।


টেস্টেও ফ্রি হিট!
স্পোর্টস ডেস্ক : সীমিত ওভারের নানা ফরম্যাটের ভীড়ে ক্রমেই জনপ্রিয়তা হারাচ্ছে টেস্ট ক্রিকেট। ক্রিকেটের প্রাচীনতম এ ফরটম্যাটকে জনপ্রিয় করে তুলতে বেশ কিছু নতুন নিয়মের প্রস্তাব করেছে এমসিসি ওয়াল্ড ক্রিকেট কমিটি। ক্রিকেটের আইন প্রণেতা সংস্থা বলা যায় এমসিসি ওয়াল্ড ক্রিকেট কমিটিকে। এটি হচ্ছে একটি স্বাধীন প্যানেল যা নিয়ম পরিবর্তন ও পরিবর্ধনের জন্য প্রস্তাব উত্তাপন করে থাকে। টেস্ট ক্রিকেটেও এবার ফ্রি হিট ও ¯েøা ওভার রেট কমাতে কাউন্টডাউন টাইম ক্লকের প্রস্তাব করেছে এ কমিটি। গত সপ্তাহে বেঙ্গালুরুতে অনুষ্ঠিত মিটিংয়ে টেস্ট ক্রিকেটের জন্য এ দুই নতুন প্রস্তাব উত্তাপন করে এমসিসি। যাচাই-বাছাইয়ের পর এ দুটি প্রস্তাব বিবেচনার জন্য আইসিসি’র কাছে পাঠানো হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ