Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

গার্দিওলার ‘টিনএজ’ স্বপ্ন

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে একটা জায়গায় পেপ গার্দিওলার দারুণ মিল- দুজনের কাছেই প্রিয় আসর চ্যাম্পিয়ন্স লিগ। পরশু রাতের কথাই ধরুণ। ক্যারিয়ারের ষষ্ঠ শিরোপার পথে রোনালদোর করলেন দুর্দান্ত হ্যাটট্রিক। দারুণ প্রত্যবর্তনে শেষ আটে উঠে যায় তার দল জুভেন্টাসও। রোনালদো যখন তুরিনে এই কীর্তি গড়ছেন ঘরের মাঠে গার্দিওলার ম্যানচেস্টার সিটি তখন শালকের জালে করছে গোলউৎসব। শেষ পর্যন্ত গোলের রেকর্ড গড়ে শেষ আটে ওঠে যায় সিটি। দশবার প্রতিযোগিতায় অংশ নিয়ে নয়বারই শেষ আটে উঠলেন গার্দিওলা।
শুধু গোল উৎসব বললে কম বলা হবে। ইতিহাদে সিটির ৭-০ ব্যবধানের জয়টি ছিল ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিজেদের সবচেয়ে বড় জয়। নির্দিষ্ট এক লেগে প্রতিযোগিতায় এটি যৌথ সর্বোচ্চ জয়ও। অন্যদিকে শালকের পরাজয়টি ছিল জার্মান কোন প্রতিপক্ষের ইউরোপিয়ান প্রতিযোগিতায় সবচেয়ে বড় ব্যবধানের পরাজয়।
দুই লেগ মিলে ১০-২ ব্যবধানে এগিয়ে শেষ চার মৌসুমে তৃতীয়বারের মত প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে উঠেছে সিটি। প্রতিযোগিতার নক আউট পর্বে প্রিমিয়ার লিগের কোন দলের যা সবচেয়ে বড় ব্যবধান নিয়ে পরের পর্বে ওঠা। প্রথম লেগে দশ জনের দল নিয়ে পিছিয়ে পড়েও শালকের মাঠ থেকে ৩-২ গোলে জিতে ফিরেছিল সিটি।
ঘরের মাঠে শুরু থেকেই টিকিটাকা ফুটবলের পসরা সাজিয়ে আক্রমণ শানাতে থাকা গার্দিওলার শিষ্যরা প্রথম গোলের দেখা পায় ৩৫তম মিনিটে। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে শালকের শেষ আটের স্বপ্নে পানি ঢেলে দেন সিটির আর্জেন্টাইন সার্হিও আগুয়েরো। প্রথমার্ধেই ব্যবধান ৩-০ করে দেন লেরয় সানে। দুই লেগ মিলে ৬-২ ব্যবধানে এগিয়ে সিটির কোয়ার্টার ফাইনাল তখন ানেকটা নিশ্চিত।
সিটির গোল উৎসব এখানেই থেমে থাকেনি। দ্বিতীয়ার্ধে আরও চারবার প্রতিপক্ষের জালে বল পাঠায় তারা। ৫৬তম মিনিটে ব্যবধান ৪-০ করে দেন স্টার্লিং। শেষ বাঁশি বাঁজার আগে একে একে স্কোরবোর্ডে নাম লেখান বের্নার্দো সিলভা, ফিল ফোডেন ও গ্যাব্রিয়েল জেসুস। ৬৪তম মিনিটে সিলভা ও আগুয়েরোর বদলি নামেন ফোডেন ও জেসুস। অন্যদিকে, পুরো ম্যাচে গোলের কোনো সম্ভবনাও তৈরি করতে পারেনি শালকে।
এখন পর্যন্ত প্রতিযোগিতার শিরোপার অপেক্ষায় থাকা সিটি গত মৌসুমে প্রিমিয়ার লিগের আরেক দল লিভারপুলের কাছে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে বিদায় নিয়েছিল। বার্সেলোনার কোচ হিসেবে দুইবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা হাতে নেয়া গার্দিওলা চলতি সপ্তাহেই বলেছিলেন, ইউরোপীয়ান পাওয়ার হাউজদের তুলনায় সিটি এখনো এই প্রতিযোগিতায় ‘টিনএজার’। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা এখনো ঘরে তোলা হয়নি। ২০১৬ সালে গার্দিওলার পূর্বসূরী ম্যানুয়েল পেলেগ্রিনির অধীনে সেমিফাইালে খেলাই ছিল সিটিজেনদের সর্বোচ্চ সাফল্য।
এবারের আসরে রিয়াল মাদ্রিদ ও প্যারিস সেইন্ট-জার্মেইর মত দল বিদায় নেয়ায় শিরোপার অন্যতম শক্তিশালী দাবীদার হিসেবে সিটিকেও ধরা হচ্ছে। গার্দিওলা বলেন, ‘আমি যখন বলেছিলাম আমাদের দল টিনএজার, তার অর্থ এই নয় যে আমরা লড়াইয়ে টিকে নেই। তরুণদের মধ্যেই জয়ের নেশা থাকে, লক্ষ্য বেশি থাকে। তারা কোন কিছুই ভয় পায় না। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব। আমি এই শিরোপা দুইবার জয় করেছি, কিন্তু সাতবার হারিয়েছি। এখানে সকল দলই জিততে চায়, কিন্তু সবাইকে বুঝতে হবে চ্যাম্পিয়ন্স লিগ সম্পূর্ণ ভিন্ন একটি প্রতিযোগিতা। এখানে বিশ্বের সেরা দলগুলোই খেলতে আসে। একটি ম্যাচে পরাজিত হলেই টিকে থাকা অসম্ভব হয়ে পড়ে।’ এক নজরে ফল

ম্যান সিটি ৭-০ শালকে
(দুই লেগ মিলে ম্যান সিটি ১০-২ ব্যবধানে জয়ী)
জুভেন্টাস ৩-০ অ্যাট. মাদ্রিদ
(দুই লেগ মিলে জুভেন্টাস ৩-২ ব্যবধানে জয়ী)
শেষ আটের ছয় দল : ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, টটেনহাম হটস্পার, জুভেন্টাস, পোর্তো ও আয়াক্স।
আগামী শুক্রবারের ড্রয়ে শেষ আটে দলগুলোর প্রতিপক্ষ নির্ধারিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্দিওলা

৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন