Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

যুক্তরাষ্ট্রের পণ্যমেলা শুরু আজ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আজ বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পণ্যের মেলা শুরু হবে। তিন দিনব্যাপী এ মেলায় দেশটির ৪৬টি প্রতিষ্ঠানের ৭৪টি স্টল থাকবে। যৌথভাবে এ মেলার আয়োজন করছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) এবং বাংলাদেশের যুক্তরাষ্ট্রের দূতাবাস। মেলায় দেশটির বিভিন্ন উন্নত পণ্য ও সেবার প্রদর্শনীর পাশাপাশি বিভিন্ন পণ্য বিক্রিও হবে। গত মঙ্গলবার হোটেল সোনারগাঁওয়ে এ উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনও করা হয়। 

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্য রফতানিতে জিএসপি (বাণিজ্যে অগ্রাধিকার খাত) সুবিধা ফিরিয়ে দেয়ার বিষয়টি বিবেচনাধীন। এ ব্যাপারে তারা সহায়তা করবেন। একক দেশ হিসেবে বাংলাদেশি তৈরি পোশাকের সবচেয়ে বেশি রফতানি হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে বাংলাদেশের রফতানি তৈরি পোশাক খাতনির্ভর। অর্থাৎ এক পণ্যেই আটকে আছে রফতানি। এতে পোশাক খাতে কোনো সমস্যা হলে সারা বিশ্বে বদনাম ছড়ায়।
তিনি বলেন, এ অবস্থা থেকে বের হয়ে আসতে পণ্যের বহুমুখীকরণ জরুরি। গত কয়েক বছরে বাংলাদেশের শ্রম খাতে অনেক উন্নতি হয়েছে। পোশাক কারখানার মান উন্নয়ন হয়েছে। গত বছরে বাংলাদেশে অনেক উন্নয়ন হয়েছে। বিশেষ করে অর্থনৈতিক খাতে খুবই ভালো করেছে বাংলাদেশ।
রাষ্ট্রদূত বলেন, যেসব দেশে সুশাসন ও মানবাধিকারের পরিস্থিতি ভালো সে দেশেই বিনিয়োগ বাড়বে। বিনিয়োগকারীরা ওই দেশের প্রতি আগ্রহী হয়।
চীন অর্থনৈতিক কর্মকাÐের সম্প্রসারণ করছে-এ সংক্রান্ত সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে রবার্ট মিলার বলেন, উন্নয়ন খাতে চীন তাদের সেবা ও পণ্য নিয়ে বাংলাদেশে আসছে। একই কাজ করছে যুক্তরাষ্ট্রও। এ ক্ষেত্রে কোন পণ্যটি নেয়া হবে, তা বাংলাদেশের পছন্দের বিষয়। সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন-দূতাবাসের অর্থনৈতিক কর্মকতা জিম টন, অ্যামচেমের সভাপতি নুরুল ইসলাম এবং সাবেক সভাপতি আফতাবুল ইসলাম প্রমুখ।
আজ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি মেলার উদ্বোধন করবেন। তিন দিনব্যাপী এ মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।
মেলায় প্রবেশ ফি ৩০ টাকা। তবে স্কুল শিক্ষার্থীরা ড্রেস পরে এবং তাদের আইডি কার্ড নিয়ে এলে কোনো ফি লাগবে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন