Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

জাবিতে ‘স্টাডি ইন জাপান সেমিনার ২০১৯’ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

ইনকিলাব ডেস্ক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গত ১১ ই মার্চ ‘স্টাডি ইন জাপান সেমিনার ২০১৯’ অনুষ্ঠিত হয়েছে। জাপান দূতাবাস ও জাপানিজ ইউনিভার্সিটি অ্যালামনি অ্যাসোসিয়েশন বাংলাদেশ যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। এখানে জাপানে উচ্চ শিক্ষার সুযোগ-সুবিধা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানানো হয়। এর সাথে জাপান সরকারের বৃত্তি (শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, এমইএক্সটি স্কলারশিপ), জাপানে অধ্যয়ন ও জীবন, এবং সুবিধা সংক্রান্ত বিষয়েও জানানো হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৬০জনেরও বেশি ছাত্র ও তরুণ অনুষদের সদস্য এই সেমিনারে অংশগ্রহণ করেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক দুই ছাত্র অনুষ্ঠানে বক্তব্য রাখেন, তারা জাপানে উচ্চ শিক্ষা সম্পন্ন করেছেন এবং সেখানে বিদেশী ছাত্র হিসাবে তাদের অভিজ্ঞতা ও দৈনন্দিন জীবন সম্পর্কে কথা বলেন। গত ৫ দশক ধরে জাপান প্রায় ৪,০০০ বাংলাদেশীকে এমইএক্সটি স্কলারশিপ প্রদান করেছে। শুধু ২০১৮ সালেই ১২০জনেরও বেশি বাংলাদেশী শিক্ষার্থী এই সরকারী-অর্থায়নের বৃত্তি পেয়েছিল এবং এখন তারা বিভিন্ন একাডেমিক ক্ষেত্রে জাপানে অধ্যয়নরত। বছরে দুইবার এই বৃত্তির জন্য আবেদন করা যায়। এপ্রিলের মাঝামাঝি (দূতাবাসের সুপারিশে) এবং অক্টোবর (বিশ্ববিদ্যালয় সুপারিশে)। বিস্তারিত জানার জন্য দূতাবাসের ওয়েবসাইটে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুষ্ঠিত


আরও
আরও পড়ুন