Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মান-সাইপ্রাসের গবেষকদের প্রতিবেদন

শ্যামপুরে কবির হত্যাকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৯, ১২:৩৪ এএম

বিশ্বের চলমান মৃত্যুর কারণ হিসাবে ধুমপানের নামকে ছাড়িয়ে নতুন করে আলোড়ন সৃষ্টি করেছে দূষিত বায়ু। নতুন গবেষণায় দেকা যায় বিশ্বে প্রতি বছর ধূমপানের চেয়ে বায়ু দূষণে বেশি মানুষ মারা যাচ্ছে। গত মঙ্গলবার প্রকাশিত এক গবেষণা রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। এতে জরুরিভিত্তিতে জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। খবর বার্লিন থেকে প্রকাশিত ‘পাসটুডে’।
জার্মানি ও সাইপ্রাসের গবেষকরা বলছেন, ২০১৫ সালে বায়ু দূষণের কারণে বিশ্বে বাড়তি ৮৮ লাখ মানুষ মারা গেছে। আগে ৪৫ লাখ মানুষের মৃত্যু হয় বলে ধারণা করা হতো তার চেয়ে এ সংখ্যা প্রায় দ্বিগুণ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু’র তথ্য অনুসারে- প্রতিবছর ধূমপানের কারণে বিশ্বে ৭০ লাখ মানুষ মারা যায়। আর বায়ূ দুষনে মারা গেছে ৮৮ লাখ মানুষ। তবে ধূমপান এড়ানো সম্ভব কিন্তু বায়ু দূষণ চাইলেই এড়ানো সম্ভব নয়।
জার্মানি ও সাইপ্রাসের এ গবেষণায় ইউরোপীয় সমাজে হৃদরোগের ওপর বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। এতে দেখা যাচ্ছে- বায়ু দূষণের কারণে প্রতি বছর ৭ লাখ ৯০ হাজার মানুষ মারা যায় যার মধ্যে শতকরা ৪০ থেকে ৮০ ভাগ মারা যাচ্ছে হার্টঅ্যাটাক ও স্ট্রোকের মতো কার্ডিওভাসকুলার রোগে। কিন্তু পরিষ্কার ও নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করলে ইউরোপে বায়ু দূষণের মাত্রা শতকরা ৫৫ ভাগ কমানো সম্ভব। বায়ু দূষণের দিক দিয়ে বিশ্বে ভারতের রেকর্ড সবচেয়ে খারাপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ