Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:০০ পিএম


প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ২৩। আমার মুখের ত্বকে ও ঠোঁটে ত্বক দুধের মতো সাদা হয়েছে। এতে আমি বাসা থেকে বের হতে পারছি না। আমি কি এ থেকে মুক্তি পাব না?
-চাপা। সোনারগাঁ। নারায়ণগঞ্জ।
উত্তর : আপনার ত্বকের রোগটির নাম শ্বেতী। ইংরেজিতে বলা হয়- ভিটিলিগো। বর্তমানে আধুনিক বৈজ্ঞানিক কসমেটিক সার্জারি ‘মিনি-পাঞ্চ গ্রাফটিং’-এর মাধ্যমে মাত্র ০১ সেশন চিকিৎসায় সমস্যাটি নির্র্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৪৪। বর্তমানে আমি স্ত্রী সহবাসে সম্পূর্ণ অক্ষম। লিঙ্গের উত্থান হচ্ছে না এবং দ্রুত বীর্যস্খলন হয়ে যায়। এতে আমাদের দাম্পত্য কলহ শুরু হয়েছে।
রাজিন হোসেন। কাঠালবাগান। ঢাকা
উত্তর : আপনার সমস্যাটি সম্ভবত পুরুষত্বহীনতা। আপনাদের দেহের সেক্স- হরমোনের ভারসাম্য পরীক্ষা করে সমস্যাটি স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৯। বাবা-মা বিয়ের জন্য কনে খুঁজছেন। কিন্তু আমি এ মুহূর্তে বিয়ের জন্য অপ্রস্তুত। কারণ, আমার মাথায় টাক হয়েছে এবং চিকিৎসা করতে হবে। প্লিজ, আমাকে সমাধান দিন।
নাদিম। মতলব। চাঁদপুর।
উত্তর : টাক এখন কোনো সমস্যাই নয়। আধুনিক বৈজ্ঞানিক ‘পিআরপি থেরাপির’ মাধ্যমে টাক নির্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৩৩। বেশ কিছুদিন যাবত আমার পায়ের তলা ফেটে যাচ্ছে। এটি খুবই যন্ত্রণাদায়ক। অনেক ওষুধ খেয়েছি। মোটেই ভালো হচ্ছে না।
মিসেস কাজল। ঝিকরগাছা। যশোর।
উত্তর : বর্তমানে চিকিৎসায় পায়ের ফাটা কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই নির্মূল করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ এবং কসমেটিক সার্জন
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৯৯০০০০১৯১।

 



 

Show all comments
  • Hanif ১৭ মার্চ, ২০১৯, ৮:৪৬ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন আমার বয়স ২০আমার গনেরিয়া হয়েছে আমি কি মুক্তি পাব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন