Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

ভারতে ৬ পরমাণু বিদ্যুৎকেন্দ্র বানাবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:০৫ এএম

নিরাপত্তা ও বেসামরিক পরমাণু শক্তি উৎপাদনে পারস্পরিক সহযোগিতা বাড়াতে ভারতে ছয়টি পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরি করবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও ভারত এক যৌথ বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে।
তেল ক্রয়ের দিক দিয়ে বিশ্বে ভারতের অবস্থান তৃতীয়। এ কারণেই ভারতকে পরমাণু বিদ্যুৎ চুল্লিসহ অন্যান্য যন্ত্রাংশ বিক্রিতে আগ্রহ রয়েছে যুক্তরাষ্ট্রের। তাই পারস্পরিক সহযোগিতা বাড়াতে পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরিতে চুক্তিবদ্ধ হয়েছে দুই দেশ। ওয়াশিংটনে অনুষ্ঠিত এ বৈঠকে ভারতের পক্ষে অংশগ্রহণ করেন পররাষ্ট্র সচিব বিজয় গোখেল। আর যুক্তরাষ্ট্রের পক্ষে ছিলেন আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক দফতরের আন্ডার সেক্রেটারি আন্দ্রিয়া থম্পসন। যৌথ বিবৃতিতে শুধু পরমাণু চুক্তির কথা বলা হয়েছে।
২০০৮ সালে ভারত-মার্কিন বেসামরিক পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়। ২০১৬ সালে পরমাণু বিদ্যুৎকেন্দ্র তৈরির কথা প্রথম জানানো হলেও তা আটকে ছিল আইনি জটিলতায়। ভারতের আইন অনুয়ায়ী, পরমাণু বিদ্যুৎকেন্দ্রে কোনও দুর্ঘটনা হলে তার দায় নিতে হবে তাদেরই পরমাণু বিদ্যুৎকেন্দ্র যে কোম্পানি বানাচ্ছে।
অন্যদিকে যুক্তরাষ্ট্রের দাবি ছিল, দুর্ঘটনার দায় নিতে হবে যারা এই বিদ্যুৎকেন্দ্র তদারকি করবে তাদের। স¤প্রতি নতুন করে দু›দেশ এ বিষয়ে একমত হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরমাণু বিদ্যুৎকেন্দ্র
আরও পড়ুন