Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

টানা তিন কার্যদিবসের পর ঊর্ধ্বমুখীতায় ডিএসই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১২:২৬ এএম

 ব্যাংক, বীমা, আর্থিক খাতসহ সবকটি খাতের সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও সপ্তাহের শেষ কার্যদিবসে গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস পতনের পর ঊর্ধ্বমুখীতার দেখা পেল ডিএসই। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দরপতন অব্যাহত রয়েছে।
এদিন ডিএসইর তিনটি সূচকের মধ্যে থেকে বেশি বেড়েছে ডিএসই-৩০ সূচকটি। এই সূচকের আওতায় থাকা ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭টির শেয়ারের দাম কমেছে। বিপরীতে বেড়েছে ১২টির। এরপরও সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ১৮ পয়েন্ট বেড়েছে। সূচকের এই বড় উত্থানে মূখ্য ভূমিকা রেখেছে গ্রামীণফোন ও ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি।
বাজার মূলধনের বড় অংশ নিজেদের দখলে রাখা এই দুই কোম্পানির উপর ভর করে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্সও বেড়েছে। সূচকটি আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অথচ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৩১টি বা ৬৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বিপরীতে দাম বেড়েছে মাত্র ৭৭টির বা ২২ শতাংশের। আর অপরিবর্তীত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের দাম।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের মধ্যে ডিএসইতে মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭০৮ কোটি ১২ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১২৩ কোটি ১২ লাখ টাকা।
লেনদেনের এই পতনের দিনে টাকার অংকে ডিএসইতে সর্বাধিক লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ার। কোম্পানিটির মোট ৫৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬ পয়েন্ট কমে ১০ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে মোট ২৫০টি প্রতিষ্ঠানের ২১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৫২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৭১টির। আর অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ