Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নদী দখল ও দূষণমুক্ত করবোই মানববন্ধনে পানিসম্পদ উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের নদীগুলোকে দখল ও দূষণমুক্ত করবই। একই সঙ্গে নদী ভাঙনের হাত থেকে সংশ্লিষ্ট এলাকার মানুষকে রক্ষা করতে সক্ষম হব। সব ধরনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের উদ্যোগে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মানববন্ধন ও নাগরিক সমাবেশে তিনি এ কথা বলেন। উপমন্ত্রী বলেন, দেশের অনেকগুলো নদী আছে, যেগুলো হত্যা করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সে নদীগুলো বাঁচানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অতীতে কোনো সরকার নদী রক্ষায় কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তিনি বলেন, শেখ হাসিনার সরকার নদী দখলমুক্ত করতে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। ইতোমধ্যে নৌ-পরিবহন ও পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে নদীগুলো দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।
উপমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিটি জেলা প্রশাসকদের কাছে দখলকৃত নদীর তালিকা চাওয়া হয়েছে। দায়িত্ব গ্রহণের দুই মাসের মাথায় নড়িয়া, হাতিয়া, নাগরপুর, রাজবাড়ী, আনোয়ারাসহ কমপক্ষে ১০টি নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেছি। সেখানে বর্ষার আগেই ভাঙন রোধে যা যা করণীয় তাই করা হচ্ছে। তিনি বলেন, নদীর পানিকে দূষণ করবেন না। নদী মরলে বাংলাদেশ মরবে, দেশের মানুষ মরবে। নদীর পানিতে বর্জ্য পদার্থ ফেলবেন না। পানি দূষিত করবেন না। আমরা নদীকে দখলমুক্ত ও দূষণমুক্ত করে সুপেয় করবই ইনশাআল্লাহ।
হাজি মো. মাসুদ খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সংগঠনের নেতা আনোয়ার হোসেন শাহাদৎ, আনোয়ার হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ