Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫, ১৭ রজব ১৪৪০ হিজরী।

নদী দখলদারদের শাস্তি দিতে হবে সংবাদ সম্মেলনে সৈয়দ আবুল মকসুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

বিশিষ্ট লেখক গবেষক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, বাংলাদেশের নদ-নদীর ওপর যে আক্রমন তা পৃথিবীর অন্য কোন দেশের নদীর ওপর হয়না। পালিত হচ্ছে আন্তর্জাতিক নদী কৃত্য দিবস। তবে বাংলাদেশের নদীর দুরাবস্থা দেখে এটিকে নদীর শেষ কৃত্য দিবস বললেও বেশি বলা হবে না। ‘ঢাকার চারপাশের চলমান নদী দখলদার উচ্ছেদ কর্যক্রম বিষয়ে নাগরিক পর্যবেক্ষণ’ প্রতিবেদন প্রকাশ উপলক্ষে গতকাল ঢাকা রিপোর্টাস ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) ও ওয়াটারকিপার্স বাংলাদেশের উদ্যোগে এ সংবাদ সম্মেলন হয়।
সৈয়দ আবুল মকসুদ বলেন, আমাদের দেশের অর্থনীতির একটি অন্যতম মাধ্যম হচ্ছে নদী। সরকারের উচিত কোন প্রকার রাগ-বিরাগের বশবতী না হয়ে দেশের সকল নদী দখলদারদের দ্রæত উচ্ছেদ করা। শুধু উচ্ছেদ করলেই হবে না তাদের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থাও নিতে হবে।
বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন বলেন, নদী বাংলাদেশের জন্মদাত্রী মা। তার সম্পদে এই দেশ গড়ে উঠেছে। অতএব নদীর মৃত্যু বাংলাদেশের ধংস ডেকে আনবে। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল, বাপার নির্বাহী কমিটির সদস্য শারমীন মুরশিদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ