Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

দুর্দান্ত প্রত্যাবর্তনে শেষ আটে আর্সেনাল

উয়েফা ইউরোপা লিগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ৪:১৬ এএম | আপডেট : ৪:৫৩ এএম, ১৫ মার্চ, ২০১৯

 

প্রথম লেগে ফ্রেঞ্চ লিগ ওয়ানের দল রেনের মাঠে হেরে উয়েফা ইউরোপা লিগের শেষ আটের পথে অনেকটাই পিছিয়ে ছিল আর্সেনাল। কিন্তু ফিরতি পর্বে পিয়েরে এমরিক আবেমেয়াংয়ের জোড়া গোলে দুর্দান্ত প্রত্যাবর্তনে প্রতিযোগিতার শেষ আটে উঠে গেল প্রিমিয়ার লিগের দলটি।

বৃহস্পতিবার লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে সফরকারী দলকে ৩-০ গোলে হারায় আর্সেনাল। প্রথম লেগে রেনের মাঠে ৩-১ গোলে হেরেছিল গানাররা। দুই লেগ মিলে ৪-৩ অগ্রগামীতায় প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে উঠে গেল উনাই এমিরির দল।

আগের ম্যাচে ঘরোয়া লিগে ওলে গানার সুলশারকে প্রথম হার উপহার দেওয়া আর্সেনাল এদিন পঞ্চম মিনিটেই গোল পেয়ে যায়। সতীর্থের বাড়ানো ক্রসে প্লেসিং শটে দলকে এগিয়ে নেন আবেমেয়াং। দশ মিনিট পর মাইতল্যান্ড নিলসের গোলে স্কোর লাইন হয়ে যায় ২-০। দুই লেগ মিলে স্কোর লাইন তখন ৩-৩ হলেও অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে এগিয়ে ছিল আর্সেনাল।

প্রথমার্ধে বলার মত তেমন কোনো আক্রমণ করতে পারেনি সফরকারীরা। বিরতি থেকে ফিরে তৃতীয় মিনিটের মাথায় তাদের গোলবঞ্চিত করে পোস্ট। ষে পর্যন্ত স্বাগতিক রক্ষণে ক্ষণে ক্ষণে চাপ বাড়ালেও গোলের দেখা পায়নি তারা।

৭২তম মিনিটে নিজের দ্বিতীয় ও দলীয় তৃতীয় গোল করে ম্যাচের ইতি টেনে দেন আবেমেয়াং। মৌসুমে গ্যাবন স্ট্রাইকারের এটি ২২তম গোল এটি।

শেষ দিকে হ্যাটট্রিক পূর্ণ করার দারুণ সুযোগ হাতছাড়া করেন আবেমেয়াং। পাল্টা আক্রমণে ভয় ধরিয়ে দেয় রেনেও। কিন্তু জালের দেখা পায়নি কেউই।

একই রাতে অলিভিয়ে জিরুদের হ্যাটট্রিকে ইউক্রেনের দল ডায়নামো কিয়েভকে ৫-০ গোলে হারিয়ে দুই লেগ মিলে ৮-০ ব্যবধানে এগিয়ে শেষ আট নিশ্চিত করে প্রিমিয়ার লিগের আরেক দল চেলসি।

অস্ট্রিয়ার দল রেড বুল সালবুর্গের মাঠে ৩-১ গোলে হেরেও দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে এগিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে সেরি আর দল নাপোলি।

তবে শেষ রক্ষা হয়নি সেরি আর আরেক দল ইন্টার মিলানের। ঘরের মাঠে বুন্দেসলিগা দল ফ্রাঙ্কফুর্টের কাছে ১-০ গোলে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নিয়েছে দলটি। প্রথম লেগের ম্যাচ গোলশূন্য ড্র হয়।

শেষ আটে যারা : আর্সেনাল, চেলসি, নাপোলি, ভ্যালেন্সিয়া, বেনফিকা, ফ্রাঙ্কফুর্ট, ভিয়ারিয়াল ও স্লাভিয়া।

শেষ আটের ড্র : ১৫ মার্চ শুক্রবার

 

শেষ ষোলোর দ্বিতীয় লেগের ফল


ডায়নামো কিয়েভ ০-৫ চেলসি
(দুই লেগ মিলে চেলসি ৮-০ গোলে জয়ী)

রেড বুল ৩-১ নাপোলি
(দুই লেগ মিলে নাপোলি ৪-৩ গোলে জয়ী)

ক্রাসনোদার ১-১ ভ্যালেন্সিয়া
(দুই লেগ মিলে ভ্যালেন্সিয়া ৩-২ গোলে জয়ী)

আর্সেনাল ৩-০ রেঁনে
(দুই লেগ মিলে আর্সেনাল ৪-৩ গোলে জয়ী)

বেনফিকা ৩-০ ডায়নামো জাগরেব
(দুই লেগ মিলে বেনফিকা ৩-১ গোলে জয়ী )

ইন্টার মিলান ০-১ ফ্রাঙ্কফুর্ট
(দুই লেগ মিলে ফ্রাঙ্কফুর্ট ১-০ গোলে জয়ী)

স্লাভিয়া ৪-৩ সেভিয়া
(দুই লেগ মিলে স্লাভিয়া ৬-৫ ব্যবধানে জয়ী)

ভিয়ারিয়াল ২-১ জেনিথ
(দুই লেগ মিলে ভিয়ারিয়াল ৫-২ গোলে জয়ী)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন