Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

ক্রাইস্টচার্চে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ১০:৩৫ এএম | আপডেট : ৩:২৬ পিএম, ১৫ মার্চ, ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদ এবং লিনউড মসজিদে হামলার ঘটনায় অন্তত ৪৯ জনের মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। এ ঘটনায় চার ব্যক্তিকে আটক করা হয়েছে। স্থানীয় পুলিশ জানিয়েছে এ ঘটনার পেছনে আরও অনেক অপরাধীর জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। এ ঘটনায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন শোক প্রকাশ করে বলেছেন, ‘এটা নিউজিল্যান্ডের অন্যতম কালো দিন। আমরা বহুত্ববাদে বিশ্বাস করি এবং দয়ালু বলেই আমাদের লক্ষ্য বস্তু করা হয়েছে। আমরা একাধিক জায়গায় চলমান হামলার ঘটনা মোকাবেলা করছি।’ খবর বিবিসি।

প্রতিবেদনে বরা হয়, ডিনস এভেতে অবস্থিত মসজিদ আল নুর এবং লিনউড এভের লিনউড মসজিদে হামলাকারীর এলোপাতাড়ি গোলাগুলির ঘটনায় এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে স্থানীয় গণমাধ্যমসহ বেশ কয়েকটি সূত্র।

কেন্দ্রীয় দুই মসজিদে দুইজন হামলাকারী হামলা চালিয়েছে। এদের মধ্যে একজন অস্ট্রেলিয়ান অধিবাসী বলে জানা গেছে। হামলাকারী লাইভে এসে নিজের পরিচয় দিয়ে হামলার ঘটনা ঘটায়। হামলার সময় লাইভে এসে তিনি বলেন, এটি একটি সন্ত্রাসী হামলা। ক্রাইস্টচার্চ হাসপাতালের বাইরেও গোলাগুলির ঘটনা ঘটেছে।

একজন প্রত্যক্ষদর্শী জানান, প্রাণ বাঁচাতে আমি শুধু দৌড়েছি! কোনোদিকে দেখিনি! শুধু দৌড় দিয়েছি! এই সময় আমি অন্তত ৫০টি গুলির শব্দ শুনেছি।

ওকফোর্ড ক্লোজের বাসিন্দা রবার্ট ওয়েদারহেড নামের এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, হামলাকারীর গায়ের রং ফর্সা। তার বয়স আনুমানিক ৩০ থেকে ৪০ বছর হতে পারে। তার গায়ে একটি ইউনিফর্ম ছিল। কিন্তু এটা কীসের ইউনিফর্ম তা বোঝা যায়নি। তার পায়ের কাছে আরও অনেকগুলো ম্যাগজিন বাঁধা ছিল। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত সকল মসজিদের দরজা এবং শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে রাখতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বাতিল করা হয়েছে ১৬ই মার্চ থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

এ ঘটনাকে নিউজিল্যান্ডের ইতিহাসে একটি কালো অধ্যায় বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাকিন্দা আরডেরন। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেন তিনি। তিনি জানান, চারজন অপরাধীকে চিহ্নিত করে হেফাজতে নেওয়া হয়েছে। বাকি অপরাধীদেরও খুব জলদি আটক করা হবে বলে জানান দেশটির প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে জুমার নামাজ আদায় করতে গেলে সেখানে মুসল্লিদের ওপর এলোপাতাড়ি হামলা চালায় এক বন্দুকধারী।

 

 

 



 

Show all comments
  • Sarder Rasel ১৫ মার্চ, ২০১৯, ১১:০৩ এএম says : 0
    মুসলিম যদি স্বাধীনতাকামী ও হয় সে জঙ্গি। আর নন মুসলিমরা জঙ্গি হলেও সে মাথা বিকৃত।কালকে নিউজ হবে হামলাকারীর মাথায় সমস্যা ছিলো।
    Total Reply(0) Reply
  • Shimul Shikdar ১৫ মার্চ, ২০১৯, ১১:০৩ এএম says : 0
    হেড লাইনটা হওয়া উচিত ছিল"ক্রাইস্টচার্চে মসজিদে খ্রিস্টান জঙ্গীদের হামলা"।। ওই টা লিখলে চাকরি থাকবে না।
    Total Reply(0) Reply
  • Monika Ahmed ১৫ মার্চ, ২০১৯, ১১:০৪ এএম says : 0
    আজ যদি এটা পাকিস্তান বাংলাদেশ সৌদি দুবাই কাতার কুয়েত বা যে কোনো মুসলিম দেশে হতো তা হলেই দেওয়া হয়ে যেতো মুসলিম জংগী রা এই হামলা চালিয়েছে??? আসলেই মূর্খদের কোনো জাতপাত নাই?? যারা প্রকৃত মুসলিম চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি তাদের মত ভালো মানুষ দুনিয়ায় একটা ও নাই?? আমার জীবনে দেখা যত ভাল মানুষ সব মুসলিম
    Total Reply(0) Reply
  • Shorawardi Shorob ১৫ মার্চ, ২০১৯, ১১:০৪ এএম says : 0
    এখন ICC নিউজিল্যান্ডের ব্যাপারে কি সিদ্ধান্ত নেয়, তা দেখার অপেক্ষায় আছি। পাকিস্তানের শ্রীলঙ্কার ক্রিকেটার গাড়ি বহরে সামান্য হামলার কারনে গত ৯/১০ পাকিস্তানে সব আন্তর্জাতিক টুর্নামেন্ট অনিরাপদ বা নিষিদ্ধ আছে।
    Total Reply(0) Reply
  • Fuad Muzahid ১৫ মার্চ, ২০১৯, ১১:০৪ এএম says : 0
    এই ঘটনাটা বাংলাদেশে ঘটলে এত্তক্ষনে সব তোলপাড় করে দিতো নিউজিল্যান্ড...! এখন বাংলাদেশ টিমের উচিত বাকি ম্যাচ টা বয়কট করে দেশে ফিরে আসা...! তাহলে হয়তো ওরা বুঝবে সব দেশেই কম বেশি এইসব হামলা হয়...!
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan Joy ১৫ মার্চ, ২০১৯, ১১:০৪ এএম says : 0
    যত দোষ সব মুসলমানদের। ইহুদি,খ্রিস্টান,হিন্দু এরা হামলা করলে এরা সাধু। আর কোন মুসলমান হামলা করলে জংগী হয়ে যায়। এইসব পলিটিক্স সবাই বুঝে।
    Total Reply(0) Reply
  • Md Mobinul Islam Farazi ১৫ মার্চ, ২০১৯, ১১:০৫ এএম says : 0
    এখন কি নিউজিল্যান্ডে ক্রিকেট নিষিদ্ধ হবে? অস্ট্রেলিয়া কি নিউজিল্যান্ডে খেলতে যাবে ? উত্তর হ্যাঁ যাবে কেন এটা মুসলিম দেশ না । এদের শত্রুতা হলো মুসলিমদের সাথে। সন্ত্রাসীর সাথে না কারণ এহুদি খৃষ্টান তারা নিজেরাই সন্ত্রাসী। আর মুসলমানদেরকে সন্ত্রাসী বলে যাতে পৃথিবীর মানুষ যানতে না পারে তারা নেজেরাই সন্ত্রাসী
    Total Reply(0) Reply
  • চেতনা সিংহ ১৫ মার্চ, ২০১৯, ১১:০৫ এএম says : 0
    নিউজিল্যান্ড শান্তির দেশ বলে খ্যাত সেখানেও হামলা। --- কেনো হয় এমনটা....? শান্তির অনুসারীরা হামলা করে নয়তো শান্তির জায়গায় হামলা হয়। অর্থাৎ হামলাটা হয় সবসময় শান্তি কর্তৃক... কেনো কেনো কেনো কেনো.....??
    Total Reply(0) Reply
  • MD Mehedi Hassan ১৫ মার্চ, ২০১৯, ১১:০৫ এএম says : 0
    Bangladesh tem back koruk ...oi khane porjapto nirapod nai ..ei kaj jodi amr desh e hoyto ..ICC ...je ki korto allahi valo jane
    Total Reply(0) Reply
  • মোস্তাফিজ চৌধুরী ১৫ মার্চ, ২০১৯, ১১:০৬ এএম says : 0
    সন্ত্রাসী জঙ্গি হামলা বলতে লজ্জা লাগে? হামলকারী মুসলিম হলে কিংবা হামলা টা মুসলিম দেশে হলে বিশ্ব মিডিয়ার প্রপাগান্ডার একটুও কমতি থাকত না । তাই হেড লাইনটা হওয়া উচিত ছিল"ক্রাইস্টচার্চে মসজিদে খ্রিস্টান জঙ্গীদের হামলা"।
    Total Reply(0) Reply
  • Mdn Shariful Shariful ১৫ মার্চ, ২০১৯, ১১:০৬ এএম says : 0
    আজতো হেডলাইন তেমন জমকানো লাগলোনা, মুসলমান মরেছে এরজন্য। বেধরর্মি মরলে হয় জঙ্গিহামলা মুসলমান মরলে হয় আতোতায়ি, বন্দুকধারি আরোঅনেক নাম। আজ মুসলমান নামটা বিশ্বের কাছে যেন উপহাসের পাত্র।
    Total Reply(0) Reply
  • Jakir Hosen ১৫ মার্চ, ২০১৯, ১১:০৬ এএম says : 0
    ঘটনটা যদি বাংলাদেশে ঘটত অামি নিশ্চিত নিউজিল্যান্ড দল এতক্ষণে দেশের বিমান ধরত।তবে বাঙ্গালী বীরের জাতি হিসাবে অবশ্যই সিরিজটা শেষ করে অাসা উচিৎ ।তবে জীবন বাজি রেখে নয়।অবশ্যই নিরাপত্তা বিশ্লেষণ করে।
    Total Reply(0) Reply
  • Md Saiful Islam Bashir ১৫ মার্চ, ২০১৯, ১১:০৭ এএম says : 0
    এ ঘটনা যদি বাংলাদেশে হত। তাহলে সব দেশের ক্রিকেট দল গুলো বাংলাদেশে আসা বন্ধ করে দিন জঙ্গি হামলার ইস্যু দেখি। এখন ওদের বেলায় কি হবে?
    Total Reply(0) Reply
  • Mofidul Islam ১৫ মার্চ, ২০১৯, ১১:০৭ এএম says : 0
    ইহুদির বাচ্চারাই এক নাম্বার জঙ্গি ! নিউজিল্যান্ড এ নিরাপত্তার অভাব, তাই বলছি সাবধানের মাইর নাই বাংলাদেশ টিম চলে আসুক।
    Total Reply(0) Reply
  • Nazrul Mojumdar ১৫ মার্চ, ২০১৯, ১১:০৭ এএম says : 0
    নিউজিল্যান্ডে ২ বছররের জন্য আন্তর্জাতিক ক্রিকেট খেলা নিষিদ্ধ করা দরকার। আর বাংলাদেশ ক্রিকেট টিমের এখনি চলে আাসা উচিৎ নিরাপওার খাতিরে আপস করা উচিৎ না।
    Total Reply(0) Reply
  • Ahmad Nayeem ১৫ মার্চ, ২০১৯, ১১:০৮ এএম says : 0
    বাংলাদেশে বিদেশি ক্রিকেটারদের যে নিরাপত্তা দেয়া হয়, নিউজিল্যান্ডে এর ১% ও দেয়া হয় না... রীতিমত বৃষ্টিতে ভিজে এক স্থান থেকে অন্য স্থানে বাংলাদেশি ক্রিকেটারদের ভ্রমন করতে হয়েছে
    Total Reply(0) Reply
  • Tarikul Alam Tasikul ১৫ মার্চ, ২০১৯, ১১:০৮ এএম says : 0
    নিউজিল্যান্ডে কি ক্রিকেট খেলাটা নিষিদ্ধ ঘোষণা করবে আইসিসি??????
    Total Reply(0) Reply
  • Abu Rayhan ১৫ মার্চ, ২০১৯, ১১:০৮ এএম says : 0
    আমাদের দেশে অন্য কোন দেশের টিম আসলে ব্যাপক নিরাপত্তা দেই। তবে আমাদের টিম অন্য দেশে খেলতে গেলে এত অনিরাপদ থাকবে কেন?
    Total Reply(0) Reply
  • Abdul Hakim ১৫ মার্চ, ২০১৯, ১১:০৯ এএম says : 0
    এখানেও বিএনপি জামাত শিবিরের হাত আছে কিনা সেটি খতিয়ে দেখতে হাসাও মাহমুদকে আহবান জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Md Sayadul Bashar ১৫ মার্চ, ২০১৯, ১১:০৯ এএম says : 0
    আমার মনে হয় তামিমদের এখন দেশে ছলে আসা দরকার।এরকম আমাদের দেশে হলো কতো কথা হতো
    Total Reply(0) Reply
  • Khairul Bashar ১৫ মার্চ, ২০১৯, ১১:০৯ এএম says : 0
    আজকেই দেশে চলে আসা উচিত এবং বাংলাদেশ এর বদলে ইন্ডিয়ান ক্রিকেট টিমকে নিউজিল্যান্ড পাঠানো হোক
    Total Reply(0) Reply
  • Habib Rahman ১৫ মার্চ, ২০১৯, ১১:৪২ এএম says : 0
    Wake up Muslim Wake up. world terror organisation America Israel and India produce their strength through to Al qaeda. ISiS. daes etc. so we are Muslim only victim around world terror attacks. Muslim leader should change their policy and playing constructive rule towards Muslim community..
    Total Reply(0) Reply
  • ash ১৫ মার্চ, ২০১৯, ১:০৪ পিএম says : 0
    AMON ARO HOBE TATE KONO SHONDEHO NAI !! ASHOLE AMRA JARA KHUB BESHI ISLAM VIRU, TADER JONNY KONO CHRISTIAN DESHE JAWA E WCHITH NOY, APNI MUSLIM, THICK THICK ASE KINTU SHOMAJER SHATHE TAL MILI E CHOLA WCHITH, KINTU APNI JODI OTIRIKTO KORTE JAN TOKHON E ODER NOJORE PORBEN, JEMON KALO BORKHA PORE SHUDHU CHOKH DOTO BER KORA, ALKHALLA PORE MATHAY PAGRI PORE RASTAY CHOLA-FERA KORA !! APNAKE CHINTA KORTE HOBE APNI AKTA CHRISTIAN DESHE ACHEN, KONO ARAB DESHE NOY !! OMON MON MANUSHIKOTA THAKLE AMADER DESHE BA KONO ARAB DESHE E JAWA WCHITH
    Total Reply(0) Reply
  • MAHMUD ১৫ মার্চ, ২০১৯, ১২:৫৫ পিএম says : 0
    So all Muslim of the world beware of "NASTIK".
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ