Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারী ট্রাম্পের সমর্থক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ৬:৫৫ পিএম | আপডেট : ৬:৫৫ পিএম, ১৫ মার্চ, ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলি চালিয়ে ৪০ মুসল্লিকে হত্যাকারী ব্রেনটন ট্যারেন্ট নিজেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলে জানিয়েছিল। হামলার আগে প্রকাশ করা ৭৩ পৃষ্ঠার ইশতেহারে সে ট্রাম্পকে শেতাঙ্গ পুনরুত্থানের প্রতীক বলে উল্লেখ করে। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান এই সন্ত্রাসী জানায়, সে ট্রাম্পকে সমর্থন করে কারণ তাদের উদ্দেশ্য অভিন্ন। সে যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ শুরু করতে চায় বলে তার ঘৃণ্য ইশতেহারে আশা প্রকাশ করে। খবর ডেইলি মেইল।

প্রতিবেদনে বলা হয়, হামলার আগেই ব্রেনটন টুইটারে ৭৩ পাতার ইশতেহার আপলোড করে হামলার ঘোষণা দেয়। তাতে সে বলে, এটি একটি সন্ত্রাসী হামলা। এ ছাড়া অভিবাসনের বিলুব্ধে অবস্থান নেয়ায় সে নিজেকে ডোনাল্ড ট্রাম্পের সমর্থক বলে উল্লেখ করে। সে নিজেও একজন অভিবাসনবিরোধী বলে জানায়।

এর আগে, ২০১১ সালে নরওয়ের অসলোতে অ্যান্ডারস ব্রেভিক নামে এক সন্ত্রাসীর হামলায় ৭৭ জন নিহত হয়েছিলেন। হামলাকারী ওই ঘটনা থেকে উদ্বুদ্ধ হয়ে এ হামলা চালায় বলে ৭৩ পাতার ইশতেহারে উল্লেখ করা হয়েছে। অভিবাসীবিদ্বেষী এ হামলাকারী তার ইশতেহারে বলে, ‘হামলা করে অনুপ্রবেশকারীদের (অভিবাসীদের) দেখাতে চাই যে, আমাদের ভূমি কখনও তাদের ভ‚মি হবে না, যতক্ষণ শেতাঙ্গরা জীবিত থাকবে।’ সে আরও লেখে, আমাদের এবং নিজেদের শিশুদের ভবিষ্যৎকে নিশ্চিত রাখতে হবে। ইশতেহারে আরও বলা হয়, ‘আমি মুসলিমদের অপছন্দ করি। আমি সেসব মুসলিমকে ঘৃণা করি, যারা অন্য ধর্ম থেকে এসে মুসলিম হয়।’ সে এসব মুসলিমকে রক্তের সঙ্গে প্রতারণাকারী বলে উল্লেখ করে। তার মতে, এসব প্রতারণাকারীর বেঁচে থাকার কোনো অধিকার নেই।



 

Show all comments
  • Jashim ১৫ মার্চ, ২০১৯, ১০:০৭ পিএম says : 0
    Trump ke nisidda kara hok
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ