Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

ভুক্তভোগীরা অস্ত্র উৎপাদকের বিরুদ্ধে মামলা করতে পারবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ৬:৫৭ পিএম

এখন থেকে বন্দুক হামলার শিকার ভুক্তভোগীদের পরিবার অস্ত্র উৎপাদকদের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবে বলে জানিয়েছেন মার্কিন আদালত। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের হাইকোর্ট ২০১২ সালের একটি বন্দুক হামলা মামলার রায়ে এমন ঘোষণা দেন। খবর আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ২০১২ সালের ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের নিউ টাউনে অবস্থিত স্যান্ডি হুক স্কুলে এক ভয়াবহ বন্দুক হামলার শিকার হন ২০টি বাচ্চা। মূলত সেই মামলার রায়ে মার্কিন এই আদালত উৎপাদকদের বিরুদ্ধে মামলা করার অধিকার দিয়েছেন। মামলার শুনানি চলার সময় আদালত বলেন, ‘অস্ত্রের উৎপাদকরা পুরোপুরি অবচেতনভাবে বন্দুকগুলো বাজারে ছাড়ে। যা প্রাণনাশের হুমকি বৃদ্ধি করে আর তাই তাদের বিরুদ্ধে মামলা করা যাবে।’

উল্লেখ্য, এ দিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন, ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়ার প্রায় অর্ধশত শিক্ষার্থী ক্লাস বর্জন করে অস্ত্র বিরোধী র‌্যালি করেছে। সেখানে তারা এই অস্ত্র আইন আরও কঠোর করার দাবিতে স্লোগান দিতে থাকেন। হোয়াইট হাউজ থেকে শুরু হওয়া ক্যাপিটাল হিল পর্যন্ত র‌্যালিতে যুক্তরাষ্ট্রের অনেক রাজনীতিকও অংশ নিয়েছিলেন। যেখানে তারা শিক্ষার্থীদের সঙ্গে একাত্বতা প্রকাশের মাধ্যমে অস্ত্র আইন সংস্কারের দাবি জানিয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ