Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

বিশ্বে মুসলমানরা গণহত্যার শিকার হচ্ছে : এরদোগান

মুসলিম বিশ্বের পক্ষ থেকে নিউজিল্যান্ডের হতাহতদের প্রতি আমি শোক জানাচ্ছি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মুসলমানরা বিশ্বব্যাপী গণহত্যার শিকার হচ্ছেন অভিযোগ করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগান বলেছেন, মুসলমানদের বিরুদ্ধে বিদ্যমান শত্রুতাকে অলসভাবে অবলোকন করছে বিশ্ব। মুসলমানদের যে ব্যক্তিগতভাবে হয়রানি করা হত, ক্রাইস্টচার্চের আল নূর মসজিদের হত্যাকান্ডের মাধ্যমে সীমান্ত ছাড়িয়ে তা গণহত্যায় রূপ নিয়েছে। মুসলমানদের বিরুদ্ধে রীতিমত গণহত্যা চলছে। গার্ডিয়ানের খবরে এরদোগানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, এখনই যদি পদক্ষেপ নেয়া নয় হয়, তবে আমাদের আরেকটি বিপর্যয়ের খবর শুনতে হবে। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, আল্লাহ নিশ্চয়ই নিহতদের ক্ষমা করে দেবেন। আহতদের দ্রুত সুস্থ হওয়ার জন্য সহায়তা প্রয়োজন। তিনি বলেন, এ হামলার ঘটনায় মুসলিম বিশ্বের পক্ষ থেকে নিউজিল্যান্ডের হতাহত নাগরিকদের প্রতি আমি শোক জানাচ্ছি। ইসলামবিদ্বেষ ও বর্ণবাদ বৃদ্ধির সর্বশেষ দৃষ্টান্ত হিসেবে এ ঘটনাকে দাঁড় করিয়েছেন মুসলিম বিশ্বের এ নেতা। এর আগে এ সন্ত্রাসী হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, সন্ত্রাসবাদ কখনো ধর্ম হতে পারে না। নিহত ও তাদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তিনি সমবেদন জানিয়েছেন। এদিকে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান বলেছেন, ক্রাইস্টচার্চে যা ঘটেছে, সেটা সন্ত্রাসী হামলা। এখন পর্যন্ত আমরা যা জেনেছি, তাতে এটা পরিষ্কার যে, এ হামলা ছিল সুপরিকল্পিত। তিনি বলেন, হামলাকারীর গাড়িতে দুটি বিস্ফোরক ডিভাইস যুক্ত করা ছিল। তাদের কাছ থেকে অস্ত্র নিয়ে নেয়া হয়েছে। ক্রাইস্টচার্চের আল নুর মসজিদে এলোপাতাড়ি গুলি চালিয়ে ৪৯ মুসল্লিকে হত্যা করেছেন অস্ট্রেলিয়ার এক শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী সন্ত্রাসী। এতে আরও অন্তত ২০ জন আহত হয়েছেন বলে এএফপি জানায়। প্রত্যক্ষদর্শীরা বলেন, একটি আধা স্বয়ংক্রীয় শর্টগান ও রাইফেল দিয়ে সাউথ আইল্যান্ডে আল নুর মসজিদে অন্তত ৫০টি গুলি ছোড়েন ২৮ বছর বয়সী এই যুবক। ক্ষুদেব্লগ টুইটারে হামলাকারী নিজের পরিচয় দিয়েছেন ব্রেনটন ট্যারেন্ট নামে। তিনি নিউ সাউথ ওয়েলসের গ্রাফটন থেকে এসেছেন। এলোপাতাড়ি গুলি ছোড়ার সময় মসজিদের ভেতর থেকে সামাজিক মাধ্যমে সরাসরি স¤প্রচার করেন এই শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী। শুক্রবার জমার নামাজ চলার সময় এই নৃশংস হামলার ঘটনা ঘটেছে। হামলায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত এক নারীসহ চার ব্যক্তিকে কারাগারে আটক রাখা হয়েছে। আটকের সময় তাদের একজন সুইসাইড ভেস্ট পরা অবস্থায় ছিলেন। হত্যাকান্ড ঘটনার আগে টুইটারে ৭৩ পাতার ইশতেহার আপলোড করেছেন হামলাকারী। এরমাধ্যমে সন্ত্রাসী হামলার আভাস আগেই তিনি দিয়েছিলেন। গার্ডিয়ান, এএফপি।



 

Show all comments
  • মুফতি নুরুল ইসলাম ১৬ মার্চ, ২০১৯, ১:০৫ এএম says : 0
    সারাবিশ্বে মনে হয় একজন মুসলিম নেতা
    Total Reply(0) Reply
  • Yeasin Arafat ১৬ মার্চ, ২০১৯, ১:০৬ এএম says : 0
    মুসলিম দের এক কর
    Total Reply(0) Reply
  • Mohammad Razib Chowdhury ১৬ মার্চ, ২০১৯, ১:০৬ এএম says : 0
    হামলা কারি যদি এখন মুসলিম হত, তাকে বলা হত জঙ্গি হামলা। এখন তাকে জঙ্গি হামলা বলা হয় না কেন। এখন যেহেতু জঙ্গি হামলা বলা হল না, ভবিষ্যৎ আর কোন মুসলিম কে জঙ্গি বললে জুতা ছুড়ে মারা হবে, যে বলবে তার মুখে।
    Total Reply(0) Reply
  • Kazisarwarul Islam ১৬ মার্চ, ২০১৯, ১:০৬ এএম says : 0
    এরদোগান তুমি বিশ্ব মুসলিমের আলোর দিশারি! তোমাকে জানাই সালাম।
    Total Reply(0) Reply
  • Kamal Forayezi Feni ১৬ মার্চ, ২০১৯, ১:০৬ এএম says : 0
    মহান আল্লাহ নিহত সবাইকে জান্নাত বাসী করুন.. আমিন।
    Total Reply(0) Reply
  • মাওঃ ওমর ফারুক তুহিন ১৬ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
    .....পুতেরা ওসামা বিন লাদেন, মোল্লা ওমর কে সন্ত্রাস বলে জঙ্গি বলে অথচ তারা স্বাধীনতার জন্য যুদ্ধ করছিলো..... আজকে নিউজিল্যান্ড এর মসজিদে উগ্রবাদী খ্রিষ্টানরা এলোপাথাড়ি গুলি করে নামাজের সময় প্রায় অর্ধশতক মুসলমান হত্যা করছে, কোনো মিডিয়ায় তাদের জঙ্গি বলে প্রকাশ করলো না..!!
    Total Reply(0) Reply
  • Delowar Hossain Khan ১৬ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
    পৃথিবীতে মনে হয় একটাই মুসলিম দেশ।আর বাকী সব গোলামী।
    Total Reply(0) Reply
  • Md Tarikul Islam ১৬ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
    Kisu din pore poschima bisso bolbo hamlakari muslim terrorists.
    Total Reply(0) Reply
  • Rajbir Ahmed Hridoy ১৬ মার্চ, ২০১৯, ১:০৭ এএম says : 0
    ৫৭ টা মুসলিম দেশ যদি এক সাথে প্রতিবাদ করতো
    Total Reply(0) Reply
  • ZuBayer Kayef ১৬ মার্চ, ২০১৯, ১:০৮ এএম says : 0
    এই একটা মানুষই আছে,, যে সত্যের পক্ষে বলে,,, ।।
    Total Reply(0) Reply
  • Amir Khan ১৬ মার্চ, ২০১৯, ১:০৮ এএম says : 0
    পৃথিবীর সমস্ত মুসলমান প্রতিবাদ করা উচিত।
    Total Reply(0) Reply
  • শফিউর রহমান ১৬ মার্চ, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
    হে মোহান আল্লাহ তুমি মুসলমানদের রক্ষা কর। কারন মুসলমানরা পৃথিবীর সমস্ত বিধর্মিদদের দ্বারা নির্গিত । কোন মুসলমান অহেতুক অন্য ধর্মালম্বিদের উপর আগাত করেনা । মুসলমানদের বড় শত্রু মুসলমান নাম ধারি কিছূ নাস্তিক তাড়া বিধর্মি দেরকে উচকিয়ে দিয়ে মুসলমানদের ক্ষতি করে। সমস্ত মুসলমান দেশগুলি যদি একত্র (মনের দিক দিয়ে) থাকতো তাহা হলে কেউ তাদের ক্ষতি করতে পারতোনা । সামান্য প্রতিবাদ করে চুপ থাকলে হবেনা এর জন্য উচিত হবে কঠিন ভাবে প্রতিবাদ করা যাতে এদরনের কোন আগাত আর আসতে না পারে। মুসলমানরা মেরুদন্ডহীন হয়ে আছে । এর কারন আমাদের বের করে এগিয়ে যেতে হবে না হয় এভাবে বার বার বিপদে পরতে হবে ।
    Total Reply(0) Reply
  • Md. Nur Hossen ১৬ মার্চ, ২০১৯, ১১:৪২ এএম says : 0
    এরোদগান আপনি মুসলিম বিশ্বের একজন মহান নেতা,আপনি মুসলমানদের এক করে এই গণহত্যার বিচারের জন্য ঐক্যমত গড়ে তোলার আহবান করছি আমি
    Total Reply(0) Reply
  • MD mohsin ১৬ মার্চ, ২০১৯, ৩:২২ পিএম says : 0
    Amra chai 57 t muslim country tumra ek hoy
    Total Reply(0) Reply
  • মোঃ আব্দুল্লাহ ১৬ মার্চ, ২০১৯, ৩:৪৬ পিএম says : 0
    এরদোগান আপনাকে স্যালুট জানাই। আপনি ইসলাম ধর্মের একজন শ্রেষ্ঠ নায়ক। আপনি মুসলিমদের কে এক করে আপনি এই গণহত্যার বিচার করুন। আপনি একজন ন্যায় পরায়ণ বাদশা। আল্লাহ আপনার সাথে আছেন।
    Total Reply(0) Reply
  • Ariful Islam ১৮ মার্চ, ২০১৯, ১২:০১ এএম says : 0
    Islam is tha best
    Total Reply(0) Reply
  • NazAbir ১৯ মার্চ, ২০১৯, ১২:০৮ এএম says : 0
    অামাদের বাংলাদেশ ৮৫% মুসলমান দেশ অামি বলি সেটা ভুল কথা। অামরা নামে মুসলমান।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ