Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ইতিহাসের কলঙ্কময় দিন : জাসিন্ডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে কাছাকাছি দু’টি মসজিদে অজ্ঞাত বন্দুকধারীর হামলায় ৪৯ জন নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরো অনেকে।
এমন ঘটনাকে নিউজিল্যান্ডের ইতিহাসের কলঙ্কময় দিনগুলোর একটি হিসেবে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডেন বলেছেন, হতাহতের সংখ্যা সম্পর্কে নিশ্চিতভাবে কিছু বলা সম্ভব না হলেও আমি এটা বলতে পারি যে, এটি নিউজিল্যান্ডের ইতিহাসের কলঙ্কময় দিনগুলোর একটি। জানা যায়, ক্রাইস্টচার্চ শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে আল নূর মসজিদে স্থানীয় সময় গতকাল শুক্রবার বেলা দেড়টা নাগাদ এই হামলার ঘটনা ঘটে। অন্যদিকে বিবিসির খবরে বলা হয়েছে, ক্রাইস্টচার্চের অন্তত দু’টি মসজিদে এখন পর্যন্ত গোলাগুলির খবর পাওয়া যাচ্ছে। এ হামলায় অল্পের জন্য রক্ষা পায় বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়ড়ারা।
এই ঘটনায় ইতিমধ্যে চারজনকে পুলিশ আটক করেছে। কিন্তু আরো একজন বন্দুকধারী ‘সক্রিয়’ থাকতে পারে বলে সতর্ক করেছে পুলিশ।
এছাড়া পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত সেখানকার স্থানীয় বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে এবং রাস্তায় নামতে নিষেধ করা হয়েছে। সেইসঙ্গে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত স্কুলও বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। সূত্র : ওয়েবাসইট।



 

Show all comments
  • Rashedul Hasan ১৬ মার্চ, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    এ কারণেই আমি বানী ইসরাঈলের জন্য বিধান দিয়েছিলাম যে,যে ব্যক্তি মানুষ হত্যা কিংবা জমিনে সন্ত্রাস সৃষ্টির কারণ ব্যতীত একজন মানুষকে হত্যা করবে,সে যেন পৃথিবীর সব মানুষকেই হত্যা করল।আর যে একজন মানুষের প্রাণ বাঁচালো,সে যেন পৃথিবীর সব মানুষকে বাঁচালো।(৫)সূরা আল মায়েদা [আয়াত : ৩২]
    Total Reply(0) Reply
  • Rashedul Hasan ১৬ মার্চ, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    দেখে মনে হচ্ছে অং সান সুচির বোন, আমার কথা হচ্ছে এই টেরোরিস্ট অর্থাৎ সন্ত্রাসী কে ধরে, জনসম্মুখে গলা কেটে দাও তাতেই আমাদের বিচার হবে.....
    Total Reply(0) Reply
  • Jahid Bin Amin ১৬ মার্চ, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    সমগ্র দুনিয়ায় শীর্ষ সন্ত্রাসী ও জংগী হলো ইহুদি খ্রিস্টান,,, ও তাদের দোসর অন্যান্য বিধর্মী রা,,, অথচ সর্বদা সন্ত্রাসী নাম টা চাপিয়ে দেয় মুসলমানদের উপর,,
    Total Reply(0) Reply
  • Syed Jahangir Alam Mujahid ১৬ মার্চ, ২০১৯, ১:৫০ এএম says : 0
    ওসামা বিন লাদেন, মোল্লা ওমর কে সন্ত্রাস বলে জঙ্গি বলে অথচ তারা স্বাধীনতার জন্য যুদ্ধ করছিলো,,, নিউজিল্যান্ড এর মসজিদে উগ্রবাদী খ্রিষ্টানরা এলোপাথাড়ি গুলি করে নামাজের সময় প্রায় অর্ধশতক মুসলমান হত্যা করছে, কোনো মিডিয়ায় তাদের জঙ্গি বলে প্রকাশ করলো না..!!
    Total Reply(0) Reply
  • Kazi Reza ১৬ মার্চ, ২০১৯, ১:৫০ এএম says : 0
    আমি অবাক হয়ে যাচ্ছি এটা দেখে যে হামলাকারীকে কোথাও টেরোরিস্ট বা জঙ্গি বলা হচ্ছে না। অথচ সে লাইভে এসে ৪০ জন মানুষ মেরে ফেললো। যদি কোনো মুসলিম এই কাজটি করতো তাহলে পুরো মুসলিম জাতিকেই অবমাননা করা হতো। হায়রে মিডিয়া, সব ইহুদি, খ্রিস্টানদের পা চাটা গোলাম।
    Total Reply(0) Reply
  • Afjol Ahmed Afjol ১৬ মার্চ, ২০১৯, ১:৫১ এএম says : 0
    খুনী ব্রেন্টন ট্যারান্ট সাড়ে ১৬ মিনিট ধরে পুরো খুনের দৃশ্য লাইভ করে। সে তার বাসা থেকে গাড়ি ভর্তি অস্ত্র নেয়। তারপর গাড়ি চালিয়ে মসজিদে যেয়ে ঠান্ডা মাথায় প্রতিটা মানুষকে হত্যা করে। সেখান থেকে বের হয়ে রাস্তায় ও পার্কিং এ অন্য যেসব মুসলিম ছিল তাদেরও হত্যা করে। তারপর আবার নতুন ম্যাগাজিন ভরে মসজিদের ভেতর ঢুকে মৃত ও আহত মানুষদের উপর নির্বিচারে গুলি চালাতে থাকে। পুরো সময় গান বাজছিল। তারপর সে তার গাড়িতে উঠে চলে যায় এবং যাবার সময় পথে কয়েকবার গাড়ি থামিয়ে মানুষকে গুলি করে। বাংলাদেশ ক্রিকেট টিম যে এই হত্যাকান্ড থেকে পালিয়ে বের হতে পেরেছে সেটা যে কী ভীষণ সৌভাগ্য তা আল্লাহ ছাড়া কেউ জানেন না (এখন শুনছি তারা মসজিদে যাবার পথে গুলির শব্দে ফিরে আসেন, আসলেই যে হত্যাকান্ডের লাইভ দেখলাম তাতে ভেতরে থাকলে বেঁচে বের হতে পারত না নিশ্চিত)। এই ভিডিও দেখে আমি কয়দিন ট্রমায় থাকব জানি না, নিউজিল্যান্ডের আর কোন মসজিদে আর কোনদিনও যেতে পারব কিনা তাও জানি না। মুসলমানদের প্রতি এই ভয়াবহ ঘৃণা, সারাবিশ্বে অন্য সকল ঘৃণা ও হত্যাযজ্ঞের চাইতে কোন অংশেই কম নয়। আমি ভিডিও থেকে খুনীর ছবি ও তার নির্বিচারে গুলির দুটো দৃশ্য দিলাম। নৃশংসতার জন্য পুরো ভিডিও দিলাম না।
    Total Reply(0) Reply
  • Md Israfil Hosen ১৬ মার্চ, ২০১৯, ১:৫১ এএম says : 0
    হে আল্লাহ! তুমি নিহতদের শহিদি মর্যাদা দান কর এবং মসজিদের ভিতরে এই অপকর্ম যারা করেছে তাদের উচিত শিক্ষা দাও । (আমিন)
    Total Reply(0) Reply
  • Anwar ১৬ মার্চ, ২০১৯, ১১:২৫ এএম says : 0
    সমগ্র দুনিয়ায় শীর্ষ সন্ত্রাসী ও জংগী হলো ইহুদি খ্রিস্টান,,, ও তাদের দোসর অন্যান্য বিধর্মী রা,,, অথচ সর্বদা সন্ত্রাসী নাম টা চাপিয়ে দেয় মুসলমানদের উপর হে আল্লাহ! তুমি নিহতদের শহিদি মর্যাদা দান কর এবং মসজিদের ভিতরে এই অপকর্ম যারা করেছে তাদের উচিত শিক্ষা দাও । (আমিন)
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ