Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আস্থা নিশ্চিত হলে ভারতকে ছাড়িয়ে যাবে বীমা খাত

বীমা মেলায় তথ্যমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বীমা গ্রাহকদের মাঝে আস্থাশীল পরিবেশ নিশ্চিত করা গেলে বীমা খাত ভারতকে ছাড়িয়ে যাবে। অনেক সূচকে ভারতের চেয়ে আমরা এগিয়ে। বীমা দাবি পরিশোধে হয়রানির কারণেই বীমা গ্রাহকদের মাঝে আস্থার সঙ্কট তৈরি হয়। কয়েকটি প্রতিষ্ঠানের দোষে বীমা খাতে নেতিবাচক প্রভাব পড়ে। বীমা নিয়ে মানুষের মাঝে সংশয় দূর করতে হবে।
গতকাল শুক্রবার চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে তৃতীয় বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী একথা বলেন। তিনি বলেন, উন্নয়ন কর্মকান্ডের সাথে সাথে বাংলাদেশকে একটি কল্যাণ রাষ্ট্র হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী খাতে বাজেটের ১৩ দশমিক ৮১ শতাংশ বরাদ্দ দেয়া হয়েছে। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বীমা খাত।
বীমার পরিধি বাড়ানোর তাগিদ দিয়ে মন্ত্রী বলেন, কৃষিখাতকে ছাড়িয়ে গেছে শিল্পখাত। শিল্প, কল-কারখানার জন্য বীমা হয়, অথচ শ্রমিকদের জন্য গ্রæপ বীমা হয় না। শ্রমিকদের বীমার আওতায় আনতে হবে। স্বাস্থ্য বীমা কিছু কোম্পানি চালু করলেও তা সীমিত। সরকারি হাসপাতালে আইসিইউ বেড সীমিত। বেসরকারি ক্লিনিকে লাখ লাখ টাকা বিল আসে। তাই স্বাস্থ্য বীমা চালু করতে হবে।
বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জীবন বীমা করপোরেশনের চেয়ারম্যান সেলিনা আফরোজা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।
শফিকুর রহমান পাটোয়ারী বলেন, বীমা মেলায় আমাদের লক্ষ্য আস্থার সঙ্কট দূর করা। ইতোমধ্যে অভিযোগ সেল করেছি। রেলওয়ে বীমা ও প্রবাসী বীমা চালুর উদ্যোগ নেয়া হবে। এরফলে জিডিপিতে বড় অবদান রাখবে বীমা খাত। সেলিনা আফরোজা বলেন, ১৯ লাখ সরকারি কর্মকর্তাকে বীমার আওতায় আনা হবে। প্রবাসীদের বীমার আওতায় আনা হবে। এনজিওরা যে বীমা করছে তা বীমা কোম্পানির আওতায় আনা উচিৎ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ