Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

মঈনউদ্দিন চিশতী (রহ.)’র অনুসরণ ঈমানি দায়িত্ব

ওরসে আঞ্জুমান নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

আঞ্জুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া, ঢাকার উদ্যোগে হযরত খাজা মঈন উদ্দিন চিশতী (রহ.)’র পবিত্র উরস গতকাল উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকার মোহাম্মদপুরস্থ কাদেরিয়া তৈয়্যেবিয়া কামিল মাদরাসা প্রাঙ্গণে গতকাল বাদ ফজর হতে পবিত্র কোরআনসহ বিভিন্ন খতম অনুষ্ঠিত হয়। বেলা ১১ টায় ঢাকা আঞ্জুমানের চেয়ারম্যান আলহাজ মোঃ শহীদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত মাহফিলে খাজা বাবার জীবনি নিয়ে বক্তব্য রাখেন মাদরাসার প্রিন্সিপাল হাফেজ কাজী আব্দুল আলীম রিজভী, ভাইস প্রিন্সিপাল আলহাজ মুফতি আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক, মুফতি মাহমুদুল হাসান, মাওলানা জসিম উদ্দিন আল-আজহারী, হাফেজ মাওলানা মনিরুজ্জামান, মাওলানা মাসুম বিল্লাহ, ডক্টর মাওলানা নাসির উদ্দিনসহ বিশিষ্ট ওলামায়ে কেরামগণ।
বক্তাগণ বলেন, পাক ভারত উপমহাদেশের মুসলমানরা হযরত খাজা মঈন উদ্দিন চিশতী (রহ.)র নিকট ঋণি। তিনিই সর্বপ্রথম এতদাঞ্চলে ইসলামের আলো প্রজ্জলিত করেন। তিনি তার অনুপম আদর্শ, চরিত্র ও আধ্যাত্মিকতা দিয়ে লাখ লাখ মানুষকে হেদায়েতের পথে নিয়ে আসেন। বক্তারা বলেন, আধ্যাত্মিকতা বাদ দিয়ে ইসলামের অস্থিত্ব ও বিজয় কল্পণা করা যায় না। তাই মহান ওলীর আদর্শ-চরিত্র অনুস্মরন করে ধন্য হওয়া আমাদের সকলের ঈমানী দায়িত্ব।
মাহফিলে উপস্থিত ছিলেন ঢাকা আঞ্জুমানের সেক্রেটারি আলহাজ মোঃ সিরাজুল হক, জয়েন্ট সেক্রেটারি ও ওরস উদযাপন কমিটির সদস্য সচিব মো. মিজানুর রহমান, এ্যাসিসটেন্ট সেক্রেটারি আলহাজ আব্দুল মালেক বুলবুল, ট্রেজারার আলহাজ শোয়েবুজ্জামান চৌধুরী, সদস্য, নির্বাহী সদস্য আলহাজ আলাউদ্দিন আহমেদ, আলহাজ মো. নুরুল আমিনসহ ঢাকা আঞ্জুমানের নেতৃবৃন্দ। বাদ জোহর মিলাদ কিয়াম শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ