Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ারবাজারে লেনদেন ও সূচক বেড়েছে

প্রকাশের সময় : ১৯ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ টানা তিন কার্যদিবস দেশের পুঁজিবাজারে উত্থান হয়েছে। আগের দিন মঙ্গলবারের মতো দিনভর সূচকের ওঠা-নামা শেষে সপ্তাহের চতুথ কার্যদিবস গতকাল বুধবার উভয় বাজারে বেড়েছে সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এদিন ঢাকার বাজারে সূচক বেড়েছে ৩৮ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে বেড়েছে ৭৩ পয়েন্ট।
এর আগের দুই কার্যদিবস সপ্তাহের দ্বিতীয় ও তৃতীয় কার্যদিবস সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। তবে তার আগের তিন কার্যদিবস বুধ, বৃহস্পতি এবং সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উভয় বাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সমন্বয় সময়সীমা পরোক্ষভাবে বাড়ানোর ফলে বেশ কিছু ব্যাংক নতুন করে বাজারে বিনিয়োগের সুযোগ পেয়েছে। ব্যাংকগুলোর পাশাপাশি আইসিবিসহ সরকারি প্রতিষ্ঠানের মার্কেট সাপোর্টের ফলে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৭ দশমকি ৭৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৩৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইএক্স শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ৯ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭১ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৯ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭০৮ পয়েন্টে দাঁড়িয়েছে। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬১ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩০২ কোটি টাকা। এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯৬টির, কমেছে ৮২টির ও অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৭৩ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ১৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনেদেন হয়েছিল ১৯ কোটি ১২ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬১টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত আছে ২৩টি।
অভিহিত মূল্যের নিচে ৮৬ শতাংশ মিউচ্যুয়াল ফান্ড
শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৮৬ শতাংশ বা ৩১টি’র ইউনিট দর অবস্থান করছে অভিহিত মূল্যের নিচে। গতকাল বুধবারের লেনদেন শেষে ইউনিটগুলোর দর এ অবস্থানে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
অভিহিত মূল্যের নিচে অবস্থান করা মিউচ্যুয়াল ফান্ডগুলো হল-ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড, এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল প্রথম ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীণ ওয়ান : স্কিম টু, গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি দ্বিতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়ীজ প্রভিডেন্ট মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সোনালী ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, রিল্যায়েন্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, সাউথইষ্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স।
তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি দরে রয়েছে সপ্তম আইসিবি। ফান্ডটির ইউনিট দর রয়েছে ১১২ দশমিক ৭০ টাকা। আর সবচেয়ে কম ৪ দশকি ২ টাকায় অবস্থান করছে পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও আইসিবি তৃতীয় এনআরবি মিউচ্যুয়াল ফান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজারে লেনদেন ও সূচক বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ