Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডে হত্যাকান্ডের প্রতিবাদ-মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুটি মসজিদে সন্ত্রাসী কায়দায় ব্রাশফায়ার করে ডোনাল্ড ট্রাম্পের অনুসারী উগ্রবাদী খিস্টান জঙ্গীর সন্ত্রাসী হামলায় ৫ জন বাংলাদেশিসহ প্রায় অর্ধশতাধিক লোক নিহত এবং শতাধিক লোক আহত হয়। এর প্রতিবাদে বিভিন্ন ইসলামী ও অন্যান্য সংগঠন গতকাল পৃথক পৃথক মানববন্ধন কর্মসূচি পালন করে। এছাড়াও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ আলাদা আলাদা বিবৃতি দিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, নিউজল্যান্ডের মসজিদে হামলায় জড়িত উগ্রবাদী খ্রিস্টানদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে। নেতৃবৃন্দ আরো বলেন, বিশ্বব্যাপী মুসলমানদের ধন সম্পদ লুণ্ঠন, রাষ্ট্র দখল ও মুসলিম দেশ সমূহকে পরাভূত করে শাসন করা তাদের স্বপ্ন। আমেরিকাসহ বিশ্বের সন্ত্রাসী মোড়লদের উচিত শিক্ষা দিতে মুসলমানদের জালেমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।
বিশ্ব ইনসানিয়াত বিপ্লব
মানবতার শত্রু শয়তান ট্রাম্প অনুসারী উগ্র শেতাঙ্গ বর্ণবাদী, বস্তুবাদী, জাতীয়তাবাদী ও উগ্র ক্রিশ্চিয়ান খুনী সন্ত্রাসী গোষ্ঠী নিউজিল্যান্ডের মসজিদে নামাজরত অবস্থায় শতাধিক মানুষকে নৃশংস মর্মান্তিক হত্যা ও আহতের তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। গতকাল সকালে জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ এর প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। মানববন্ধনে সভাপতিত্ব করেন আল্লামা শেখ রায়হান রাহবার। বক্তব্য রাখেন আল্লামা আবু আবরার চিস্তি, সুফী আহমদ শাহ মোর্শেদ, আওয়াল কাদেরী, শেখ হানিফ, মাওলানা গোলাম ছাদেক, মাঈনুল বারী, এডভোকেট শাকের হোসেন, অধ্যাপক মারুফ উদ্দিন, এডভোকেট মোকাররম হোসেন, আশরাফুল আলম, মাঈনুদ্দিন টিটু, এডভোকেট শারমিন সুলতানা, এডভোকেট তানিয়া তানজিম, অধ্যাপিকা এমি নিশা।
বক্তাগণ বলেন, ধর্মের মানবিক শিক্ষা বিধ্বংসী ধর্মের নামে অধর্ম উগ্রবাদ ও বস্তুবাদি উগ্রবাদী জাতীয়তাবাদী বর্ণবাদ মানুষকে মানবতার শত্রু অমানুষ বানায়। রাষ্ট্র ও ক্ষমতাকে জীবন ও মানবতা ধ্বংসের হাতিয়ার বানায়। তাঁরা বলেন, ধর্মের নামে অধর্ম উগ্রবাদ ও সন্ত্রাসবাদ তৈরি করে। জীবন ও মানবতার শত্রু বস্তুবাদী জাতীয়তাবাদ হিংস্র মতবাদের অপরাজনীতি তৈরি করে। এই গোষ্ঠীবাদী অপরাজনীতির ধ্বংসকান্ড থেকে জীবন ও মানবতা রক্ষায় ধর্মের মানবিক মূল্যবোধ ও সর্বজনীন রাজনীতির মাধ্যমে মানবতার রাষ্ট্র ও মানবতার বিশ্ব অপরিহার্য।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস মাওলানা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক এক বিবৃতিতে বলেন, নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে দুটি মসজিদে সন্ত্রাসী কায়দায় ব্রাশফায়ার করে ডোনাল্ড ট্রাম্পের অনুসারী উগ্রবাদী খিস্টান। এতে ৫ জন বাংলাদেশিসহ প্রায় অর্ধশতাধিক লোক নিহত এবং শতাধিক লোক আহত হয়। জুমার নামাজে অংশগ্রহণকারী নিরস্ত্র-নিরীহ মুসল্লিরা বিনা কারণে নৃশংস হামলার শিকার হতে হয়। বিশ^ব্যাপী মুসলমানদের ধন সম্পদ লুণ্ঠন, রাষ্ট্র দখল ও মুসলিম দেশ সমূহকে পরাভূত করে শাসন করা তাদের স্বপ্ন। আমেরিকাসহ বিশে^র সন্ত্রাসী মোড়লদের উচিত শিক্ষা দিতে মুসলমানদের জালেমের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।
নেতৃবৃন্দ এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে আহতদের সুচিকিৎসার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করে হামলায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি কামনা করেন। যাতে করে ভবিষ্যতে এ জাতীয় ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।
ইসলামী বুদ্ধিজীবী ফ্রন্ট
এক বিবৃতিতে ইসলামী বুদ্ধিজীবী ফ্রন্ট জানায়, নিউজল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে নূরসহ দুটি মসজিদে খ্রিস্টান সন্ত্রাসীদের হামলায় জুমার নামাজে অংশগ্রহণরত মুসল্লীদের প্রায় ৬০ জন শহীদ হয়েছে এবং আরো ১০০ জন আহত হয়। প্রায় ঘণ্টাব্যাপী উক্ত সন্ত্রাসী হামলার সন্ত্রাসীরা লেজার বীম নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহার করে। এ সময়ের মধ্যে কোন নিরাপত্তাকর্মী বা সরকারী বেসরকারী কোনো আইন শৃংখলা বাহিনী এর প্রতিরোধ এগিয়ে আসেনি। আমাদের ধারণা, এটা আমেরিকার নেতৃত্বে ওয়ার অন-টেররের এক নতুন অধ্যায়। সিরিয়া, ইরাক, লিবিয়া, আফগানিস্তান, ফিলিস্তিন ও আরাকান হতে প্রায় ১২ কোটি মুসলমানদের তারা গৃহচ্যুত করে এবং এসব দেশের সোয়া কোটি মুসলমানদের হত্যা করে। এদেশগুলোতে তাবেদার মুসলমানদের ভয় দেখাবার জন্য আপতত এ ঘটনা ঘটলেও এর সুদূরপ্রসারী লক্ষ্য হলো সবগুলো মুসলিম দেশে তাবেদার সরকার কায়েম এবং তাদের মাধ্যমে সম্পদ লুণ্ঠন করে এদেশগুলোতে সরাসরি তাদের শাসন কায়েম করা। মুসলমানদেরকে তাদের চাকর-বাকর বানানো ও বাকীদের গণভাবে হত্যা করা।
আমরা নিউজল্যান্ডের এ সন্ত্রাসী হত্যা কান্ডের প্রতিবাদ ও নিন্দা এবং ঘৃণা জানাই এবং জাতি সংঘের মাধ্যমে এর দোষী ব্যক্তিদের এবং নির্দেশদাতাদের উপযুক্ত শাস্তি প্রদানের আহ্বান জানাই। এ পরিস্থিতিতে সমগ্র মুসলিম উম্মাহকে আল্লাহ তায়ালার নিকট আত্মসমর্পণ করে তার নিকট সাহায্য প্রার্থনা করতে হবে এবং ইহুদী, খ্রিস্টানসহ সকল বাতিল শক্তিকে উৎখাত করার প্রচেষ্টা চালাতে হবে।
বাংলাদেশ ইসলামী ফ্রন্ট
গতকাল বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ঢাকা মহানগরের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সম্মুখে নিউজল্যান্ডের মসজিদে জুমার নামায আদায়কালে উগ্র খ্রিস্টান জঙ্গি কর্তৃক ৪৯ জন মুসলিমকে নৃশংসভাবে হত্যার প্রতিবাদে সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল হাকিমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন ইসলামী ফ্রন্ট নেতা সোলাইমান খান রব্বানী, বাংলাদেশ ইসলামী ছাত্রসেনার সভাপতি ও সাধারণ সম্পাদক জি এম শাহাদত হোসেন মানিক, মুহাম্মদ ইমরান হুসাইন তুষার, শাহেদুল আলম চৌধুরী, নিজামুল করীম সুজন, কাওসার আহমদ রুবেল, ডা: এস এম সরওয়ার, জসিম উদ্দীন নুরী, আবুল কালাম, হাফেজ ওমর ফারুক, জাহিদুর রহমান, হাজী মুহাম্মদ রুবেল, মুহিব্বুল্লাহ সিদ্দীকি প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন- নিউজিল্যান্ডের এ নারকীয় হত্যাকান্ড পৃথিবীর কোথাও যে মুসলমানরা নিরাপদ নয় সে কথায় স্পষ্ট করেছে। এ হত্যাকান্ড খ্রিস্টান জঙ্গির পরিকল্পিত কর্মসূচির অংশ উল্লেখ করে বক্তারা বলেন, ৪৯ জন মানুষকে হত্যার ঘটনা ইতিহাসের অন্যতম বর্বরোচিত ও নিন্দনীয় কর্মকান্ড। শান্তির ধর্ম ইসলামকে কলংকিত করার মানসেই এ হত্যাকান্ড। পরিশেষে বিক্ষোভ মিছিলটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবে এসে শেষ হয়।
ডেমোক্রেটিক অ্যালায়েন্স
নিউজিল্যান্ডে মসজিদে মুসল্লী হত্যাযজ্ঞের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ডেমোক্রেটিক অ্যালায়েন্স এর চেয়ারম্যান আলমগীর মজুমদার ও ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা আমিন আহমেদ ইয়ান এক যুক্ত বিবৃতিতে এই হত্যাকান্ডের প্রকৃত রহস্য উন্মোচন এবং হত্যাকান্ডে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। নেতৃদ্বয় বিশ্বের শান্তিকামী মুসলমানদের হত্যাকান্ডের উপযুক্ত বিচার এবং ভবিষ্যতে যাতে কোন ইসলাম বিরোধী শক্তি এভাবে নির্বিচারে হত্যাকান্ড চালাতে সাহস না পায় সে বিষয়ে বিশ্বব্যাপী প্রতিবাদে সোচ্চার হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান।
এনডিএফ
ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) ও এনপিপি’র চেয়ারম্যান আলহাজ্ব শেখ ছালাউদ্দিন ছালু, ন্যাশনাল পিপল্স পার্টি (এনপিপি) মহাসচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই মন্ডল, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সভাপতি ও এনডিএফ এর সদস্য সচিব একেএম মহিউদ্দিন বাবলু, ন্যাশনাল আওয়ামী পার্টির চেয়ারম্যান আব্দুল সরকার, বাংলাদেশ ইসলামিক পার্টির চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ-এনসিবির চেয়ারম্যান অধ্যাপক কাজী ছাবের আহাম্মদ (ছাব্বীর), এনপিপি’র প্রেসিডিয়াম সদস্য শেখ আবুল কালাম, এনপিপির ঢাকা মহানগর সভাপতি আনিস দেওয়ান, জাগপা’র মহাসচিব এড. মজিবর, ইসলামিক পার্টির মহাসচিব প্রকৌশলী মো. হাফিজ, এনডিপির মহাসচিব কাজী মো. আমানউল্যাহ মাহফুজ এক যৌথ বিবৃতিতে নিউজিল্যান্ডের মসজিদে গুলিবর্ষণে ৪৯ জন নিহত হওয়ার ঘটনায় গভীর শোক ও নিন্দা জানিয়েছেন।
নেতৃবৃন্দ হামলায় হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ এবং শহীদদের রুহের মাগফেরাত কামান করেন।
নাগরিক পরিষদ
নাগরিক পরিষদের আহ্বায়ক মোহাম্মদ শামসুদ্দীন নিউজিল্যান্ডে নিরীহ মুসলিমদের উপর নারকীয় হামলার তীব্র প্রতিবাদ জানিয়ে বলেন, এ হামলা দীর্ঘদিন ধরে পশ্চিমা গণমাধ্যমের ইসলাম ও মুসলিম বিরোধী প্রচারণার ফল। এ হত্যাকান্ড বিশ্বের সমগ্র মুসলিম এবং শান্তিপ্রিয় মানুষকে মর্মাহত করেছে। সমগ্র বিশ্ববাসী এ নারকীয়তায় ক্ষুব্ধ। আমরা নাগরিক পরিষদের পক্ষ থেকে প্রতিবাদ জানাই এবং আমাদের ক্রিকেটারদের সুস্থ্যভাবে ফিরে আসায় মহান আল্লাহর নিকট শুকরিয়া প্রকাশ করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ