Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

সাংবাদিককে মুক্তি

ইনকিলাব ডেস্ক : অবশেষে আটকের চার মাস পর জার্মান সাংবাদিক বিলি সিক্সকে ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে মুক্তি দেয়া হয়েছে। দেশটির গোয়েন্দা সংস্থার সদস্যরা চারমাস আগে তাকে গ্রেফতার করেছিল। ইস্পাসিও পাবলিকো নামের নিরপেক্ষ এ এনজিও আরো জানায়, ভেনিজুয়েলার দক্ষিণাঞ্চলীয় ফ্যালকন রাজ্যে ‘খুব কাছ থেকে’ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ছবি তোলার অভিযোগে সিক্সকে গ্রেফতার করা হয়। একটি এনজিও এ তথ্য জানায়। জার্মান দূতাবাস জানায়, সিক্স গত ডিসেম্বরে অনশন ধর্মঘট শুরু করে। এএফপি।

জাহাজে অগ্নিকাণ্ড
ইনকিলাব ডেস্ক : গত মাস থেকে ভারতের বিপদ কাটছেই না। কখনো পাকিস্তান বাহিনীর হামলায় বিমান বিধ্বস্ত হচ্ছে, আবার কখনো মাঝ আকাশে নিজেদের মধ্যেই সংঘর্ষে ভেঙে পড়ছে যুদ্ধ বিমান, একই সময়ে পাখির সাথে ধাক্কা লেগেও বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনাও ঘটেছে। এর মধ্যেই গত শুক্রবার রাত দশটর দিকে ভয়াবহ আগুন লেগে যায় একটি গবেষণা জাহাজে। শিপিং কর্পোরেশন অব ইন্ডিয়ার নিয়ন্ত্রণাধীন ওই গবেষণা জাহাজটির নাম সাগর সম্পদ। আগুন লাগার পর ভারতীয় উপকূল রক্ষী বাহিনী দুটি জাহাজ গিয়ে সেখানে আটকে পড়া লোকজনকে উদ্ধার করে। হিন্দুস্তান টাইমস।

ওবামার দুঃখ প্রকাশ
ইনকিলাব ডেস্ক : ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হত্যাকাণ্ডের ঘটনায় সমবেদনা ও দুঃখ প্রকাশ করেছেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট লেখেন, নিউজিল্যান্ডের সব মানুষের জন্য মিশেল (স্ত্রী) ও আমি সমবেদনা জানাচ্ছি। বর্বরোচিত ওই হামলায় দুঃখ প্রকাশ করছি এবং মুসলিম স¤প্রদায়ের পাশে রয়েছি। সন্ত্রাসী হামলা তা যেভাবেই হোক, তার বিরুদ্ধে আমাদের ঘৃণা। রয়টার্স।

চাকরি না পাওয়ায়
ইনকিলাব ডেস্ক : চাকরি না পাওয়ায় মানসিক অবসাদে আত্মঘাতী হলেন ভারতের পশ্চিমবঙ্গের ইঞ্জিনিয়ারিং-এর এক ছাত্র উৎপল ঘোষ। শনিবার সকালে নিজের ঘর থেকেই উৎপলের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। তার পরিবার জানিয়েছে, তিন বছর আগেই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পাস করেন উৎপল। এরপর চাকরির আশায় বিভিন্ন জায়গায় পরীক্ষা দেন তিনি। কিন্তু চাকরি পাননি। এবিপি।

একে-৪৭ নিয়ে
ইনকিলাব ডেস্ক : ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। এক স্কুল ছাত্র কাঁদতে কাঁদতে বাড়ি ফিরে জানালো, স্যার তাকে থাপ্পড় মেরেছেন। এরপর শিক্ষককে ‘শিক্ষা’ দিতে একে-৪৭ রাইফেল নিয়ে স্কুলে গেলেন এক অভিভাবক। তবে কোনো ধরনের দুর্ঘটনা ঘটার আগে নিরাপত্তার কর্মীরা আটক করে তাকে। ছেলের অভিযোগের মাত্র ১ ঘণ্টার মধ্যেই একটা একে-৪৭ রাইফেল হাতে নিয়ে স্কুলে চলে যান বাবা। ঢুকেই হুঙ্কার দিলেন- ‘কে মেরেছে আমার ছেলেকে? তাকে আমি এখনি শেষ করব।’ ইন্টারনেট।

মুছে ফেলেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : টুইটারে বরাবরই সরব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে নিউজিল্যান্ডের মসজিদে হামলার ঘটনায় তার টুইট সেভাবে সরব নয়। শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলার পর তা নিয়ে টুইট করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে সেই টুইটে তার নিজের একটি শব্দও ছিল না। হামলা নিয়ে কোনো নিন্দা বা হতাহত ব্যক্তিদের জন্য কোনো সমবেদনা ছিল না। নিউজিল্যান্ড হেরাল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
২৬ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ