Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

যুক্তরাষ্ট্রের রিপোর্টে দেশের মানুষের মনের কথা প্রতিফলিত হয়েছে

সাংবাদিকদের আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

নির্বাচন ও মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রিপোর্টে বাংলাদেশের প্রকৃত চিত্র ফুটে উঠেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, রিপোর্টে যুক্তরাষ্ট্র যে কথাগুলো বলেছে, সেগুলো বাংলাদেশের মানুষের মনের কথা। আজ সারাবিশ্ব এটা অনুধাবন করতে পারছে, আসলে বাংলাদেশে কী হয়েছে। বিশ্বের সকল গণতান্ত্রিক দেশ নির্বাচনকে প্রত্যাখ্যান করেছে। খালেদা জিয়ার বিরুদ্ধে সব মামলা মিথ্যা, দেশের নিরাপত্তা নিয়ে সরকার ছিনিমিনি খেলছে। এসব বিষয় রিপোর্টে এসেছে। এতে বাংলাদেশের ভাবমূর্তির ক্ষতি হয়েছে। বিশ্ববাসী আজকে বাংলাদেশ নিয়ে উদ্বিগ্ন।
গতকাল (শনিবার) বিএনপিপন্থী কৃষিবিদদের সংগঠন এগ্রিকালচারিস্ট এসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) এর নবগঠিত কমিটির নেতাদের সঙ্গে নিয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। আমীর খসরু বলেন, বাংলাদেশে মানবাধিকার যত লঙ্ঘন হচ্ছে তার প্রতিফলন ঘটেছে এই প্রতিবেদনে। বাংলাদেশে বিচারহীনতার যে প্রহসন চলছে, সেটার প্রতিফলন ঘটেছে এই প্রতিবেদনে। বাংলাদেশের যে প্রেক্ষাপট, তারা সঠিকভাবে তুলে ধরেছে। বাংলাদেশে এখন সঙ্কট চলছে দাবি করে তা থেকে উত্তরণে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান আমীর খসরু।
তিনি বলেন, জনগণের ভোটাধিকার কেড়ে নেওয়ার কারণে আজকে দেশে এই অবস্থার সৃষ্টি হয়েছে। এই চ্যালেঞ্জ শুধু বিএনপি বা জোটের বিষয় নয়। এটা দেশের সকল নাগরিকের। আজকে জনগণের যে মালিকানা কেড়ে নেওয়া হয়েছে সেটা ফিরিয়ে আনার আন্দোলনের দিকে আমরা যাচ্ছি। দেশও সেদিকেই যাচ্ছে। আমার বিশ্বাস দেশের স্বাধীনতা আন্দোলন থেকে সকল আন্দোলনে এদেশের মানুষ জয়ী হয়েছে। এবারও তারা জয়ী হবে।
গ্যাসের মূল্যবৃদ্ধির ব্যাপারে আমির খসরু বলেন, গণশুনানীর নামে যে প্রতারণা চলছে, জনগণের ওপরে বোঝা চাপিয়ে দেয়া হয়েছে। এমনিতেই দেশের সাধারণ মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। গ্যাসের মূল্য বৃদ্ধির এই সিদ্ধান্তের কারণে আজকে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্থ হবে এবং তাদের ক্রয় ক্ষমতা আরও কমে যাবে। অপরদিকে আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীদের সম্পদ হাজার গুণ বৃদ্ধি পেয়েছে।
এ্যাবের আহবায়ক রাশিদুল হাসান হারুন ও সদস্য সচিব জি কে মোস্তাফিজুর রহমান ছাড়াও এসময় উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, এ্যাবের যুগ্ম আহবায়ক গোলাম হাফিজ কেনেডি, শামীমুর রহমান শামীম, শামসুল আলম তোফা।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন