Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শোক-ক্ষোভে বিহ্বল কিউই তারকারাও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

দেশ সন্ত্রাসী হামলায় আক্রান্ত হয়েছে, বহির্বিশ্বের কাছে মাথা হেঁট হয়েছে কিউইদের। এ অবস্থায় কিউই তারকা চুপ থাকবেন, তা হয় না। সন্ত্রাসবাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করার মাধ্যম হিসেবে তাঁরা তাই বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমকে। শুধু ক্রিকেট অঙ্গন নয়, গোটা নিউজিল্যান্ডের ইতিহাসের এক কালো অধ্যায় রচিত হয়েছে গত শুক্রবার। ছবির মতো সাজানো গোছানো শান্ত শহর ক্রাইস্টচার্চে পড়েছে সন্ত্রাসীর কালো থাবা। থমকে গেছে কিউইদের জীবনযাত্রা। ঘটনার আকস্মিকতায় বিমূঢ় হয়ে পড়েছে সে দেশের লোকেরা। ক্রীড়াঙ্গনের তারকারাও এর ব্যতিক্রম নন।

ঘটনা আরও বাড়তি মাত্রা পেয়েছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের সংশ্লিষ্টতার কারণে। আর একটু এদিক-সেদিক হলে ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের নূর মসজিদে হতাহতের তালিকায় থাকত তামিম-মুশফিকদের নামও। ন্যক্কারজনক এই হামলার ফলে বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ বাতিল হয়েছে, দেশে ফিরে এসেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ক্রিকেট খেলার জন্য নিউজিল্যান্ড নিরাপদ নয়, ফলে আইসিসির কাছে নিজের দেশের সম্মান নিচে নামতে দেখছেন কিউই ক্রীড়াতারকারাও। সন্ত্রাসবাদের বিরুদ্ধে তাই সোচ্চার হয়ে উঠেছে তাঁদের কণ্ঠস্বর। আর সেই ক্ষোভ প্রকাশের মাধ্যম হিসেবে তাঁরা বেছে নিয়েছেন বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে।

নিউজিল্যান্ড ক্রিকেট দলের অলরাউন্ডার জিমি নিশাম যেমন টুইট করেছেন, ‘অনেক দিন থেকেই নানা ঘটনা দূর থেকে দেখে ভেবেছি, বিশ্বের এই কোণে আমরা একটু আলাদা, একটু নিরাপদ। আজকের (শুক্রবার) দিনটা ভয়াবহ। ভীতিকর এবং দুঃখজনক।’ নিউজিল্যান্ড রাগবির মুসলিম তারকা খেলোয়াড় সনি বিল উইলিয়ামস টুইটারে এক ভিডিওবার্তায় বলেন, ‘খবরটা শুনে ভাষাহীন হয়ে পড়েছি। শুনেছি প্রায় ৩০ জনের মতো নিহত হয়েছে। হতাহতের পরিবারের প্রতি দোয়া রইল। ইনশা আল্লাহ তোমরা সবাই স্বর্গে থাকবে এবং খুব দুঃখ লাগছে যে এটি নিউজিল্যান্ডে ঘটল।’

কিউই কিংবদন্তি ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককালাম লিখেছেন, ‘আমাদের দেশের ইতিহাসের অন্যতম কালো দিন আজ (শুক্রবার)। আমার দেশের মানুষ ও মুসলিম ভাই-বোনদের প্রতি আমার সহমর্মিতা।’ সমবেদনা ঝরেছে পেসার মিচেল ম্যাকলেনাহানের কণ্ঠেও, ‘যতই পড়ছি, ততই কান্না পাচ্ছে। আমার ঘৃণায় বমি চলে আসছে। আমার দেশের সব মানুষের প্রতি আমার ভালোবাসা।’ জনপ্রিয় কিউই ধারাভাষ্যকার ড্যানি মরিসন জানিয়েছেন, ‘ভয়াল দিন একটা। ঈশ্বর মৃতদের আত্মার শান্তি দিন।’



 

Show all comments
  • Siddikur Rohaman ১৭ মার্চ, ২০১৯, ৩:৪০ এএম says : 0
    যা ঘটেছে তা দুঃখজনক। তবে আমাদের টাইগাররা ভাল আছে এতে আমরা আনন্দিত। এটা ব্লাকক্যাপদের জন্য কালো অধ্যায়, ভবিষ্যতে সাবধান থাকা উচিৎ।
    Total Reply(0) Reply
  • Fokhor Uddin ১৭ মার্চ, ২০১৯, ৩:৪৪ এএম says : 0
    অনেক দিন পূর্বে এমন সন্ত্রাসী হামলা হয়েছিল পাকিস্তানে তখন আইসিসি থেকে পাকিস্তানের বিতরে সকল প্রকার আন্তরজাতিক ক্রিকেট বন্ধ করে দেয়া হয়েছিল ভারতের চাপের কারনে। আজ টিক তেমনি একটি সন্ত্রাসী হামলা হলো নিউজিল্যান্ডের মাটিতে আর সেখানে উপস্তিত ছিল বাংলাদেশ ক্রিকেট টিম। এখন আমার প্রশ্ন তাহলে এবার কি নিউজিল্যান্ডের মাটিও কি নিরাপদ নয় ক্রিকেটের জন্য। এবং পাকিস্তানের মতো নিউজিল্যান্ডর মাটিতে কি আন্তরজাতিক ক্রিকেট নিষিদ্ধ হবে। এবার আইসিসি কি করে দেখার বিষয়।
    Total Reply(0) Reply
  • Kabir Uddin ১৭ মার্চ, ২০১৯, ৩:৪৯ এএম says : 0
    It could have been the darkest day of any sports! Big relief that our tigers are safe ! Let’s end the hate game to the humanity please !
    Total Reply(0) Reply
  • Hania Shahaba Russel ১৭ মার্চ, ২০১৯, ৩:৫৬ এএম says : 0
    Really our bangladeshi cricketers is very lucky in new Zealand mosque terrorist gun attack ,,, Allah shukhriya Saved our all cricketers,,,
    Total Reply(0) Reply
  • Abrar Asir ১৭ মার্চ, ২০১৯, ৪:০২ এএম says : 0
    আমাদের দেশে কোন দল খেলতে আসলে তাদের যে নিরাপত্তা দেওয়া হয় সে নিরাপত্তা আমাদের দেশের খেলোয়াড়রা অন্য দেশে গেলে পায়না কেন? এটা কি ক্রিকেট বোডের অক্ষমতা নয় কি? এর মাধ্যমে কি আমাদের দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে না?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ