Inqilab Logo

ঢাকা, শনিবার ২০ জুলাই ২০১৯, ০৫ শ্রাবণ ১৪২৬, ১৬ যিলক্বদ ১৪৪০ হিজরী।

গুগল ডুডলে আজ ‘শিশু দিবস’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ১০:৪০ এএম

বাংলাদেশ থেকে আজ যারা গুগলের হোম পেজে যাচ্ছেন, তারা রঙিন একটি ডুডল দেখতে পাচ্ছেন। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্সে ‘চিলড্রেনস ডে ২০১৯’ নামে ওই ডুডল প্রদর্শন করছে সার্চ জায়ান্ট গুগল। ওই ডুডলে গুগল লেখাটিতে শিশুদের নানা রঙিন অ্যানিমশেন হিসেবে তুলে ধরা হয়েছে। ফুল, চারা, পোকার ব্যাকগ্রাউন্ডে শিশুরা খেলছে, পড়ছে, আনন্দে মেতে আছে—এমন দৃশ্য ফুটিয়ে তোলা হয়েছে।

ডুডলটিতে ক্লিক করা হলে শিশু দিবসের একটি সার্চ পাতায় নিয়ে যাচ্ছে গুগল, যাতে প্রথম আলোর ইংরেজি সংস্করণের একটি খবরের তথ্যকে শুরুতেই তুলে ধরা হয়েছে। ওই খবরে আজ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর দিনটিকে জাতীয় শিশু দিবসে হিসেবে পালনের কথা বলা হয়েছে।

অবশ্য এটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে বলে গুগলের ডুডল পেজে দেখানো হয়েছে। বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল। ৮ মার্চ নারী দিবসেও বিশেষ ডুডল প্রকাশ করেছিল গুগল।

উল্লেখ্য, আজ দেশে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপিত হচ্ছে। সরকার, বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগ ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙিন’।

কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন, মিলাদ ও দোয়া মাহফিল, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, গ্রন্থমেলা ইত্যাদি। সারা দেশেই এসব কর্মসূচি উদ্‌যাপিত হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আলাদা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার বাণীতে বলেন, রাজনীতিতে বঙ্গবন্ধু ছিলেন নীতি ও আদর্শের প্রতীক। দেশ ও জনগণের কল্যাণ ও অধিকার আদায়ে জীবনভর সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধু শিশুদের খুবই ভালোবাসতেন। তিনি জানতেন সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে হলে নতুন প্রজন্মকে সোনার মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে শিশুর প্রতি সহিংস আচরণ এবং সব ধরনের নির্যাতন বন্ধ করা এবং শিশুদের কল্যাণে বর্তমানকে উৎসর্গ করার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে সবাই মিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তোলার কথাও বলেছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল ডুডল
আরও পড়ুন