Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করলো দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ৪:২৮ পিএম

ঘরের মাঠে টেস্টে ধবলধোলাই হওয়ার বদলা নিল দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে শ্রীলংকাকে হোয়াইটওয়াশ করেছে প্রেটিয়ারা। গতরাতে কেপটাউনে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে বৃষ্টি আইনে সফরকারীদের ৪১ রানে হারায় স্বাগতিকরা। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ৫-০ ব্যবধানে জিতল দক্ষিণ আফ্রিকা।
এর আগে ২০১৭ সালে দেশের মাটিতে শ্রীলংকাকে ৫-০ ব্যবধানে হারিয়েছিলো দক্ষিণ আফ্রিকা। তবে ওয়ানডে ইতিহাসে ২০০৪ সালে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশের লজ্জা দিয়েছিলো শ্রীলংকা।
টস জিতে ব্যাট বেছে নেওয়া শ্রীলংকার শুরু ভালো হয়নি। তবে মিডল-অর্ডারে কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো পেরেরা ও প্রিয়মাল পেরেরা দলকে বড় স্কোরের পথ তৈরি করার চেষ্টা করেন। কিন্তু ভালো শুরুর পর তারাও স্থায়ী হননি। শেষদিকে আবারো ব্যাট হাতে বড় ইনিংস খেলার ইঙ্গিত দেন চতুর্থ ম্যাচে ৫৭ বলে ৭৮ রান করা ইসুরু উদানা। বলের সাথে পাল্লা দিয়ে রান তোলার কাজটি করছিলেন তিনি। কিন্তু এবার ২৯ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩২ রানে থেমে যান তিনি। ৩ বল বাকী থাকতে ২২৫ রানে অলআউট হয় শ্রীলংকা। কাগিসো রাবাদা ৫০ রানে ৩ উইকেট নেন।
জবাবে ২২৬ রানের লক্ষ্যে ৮ রানে ইনফর্ম ওপেনার কুইন্টন ডি কককে হারায় প্রোটিয়ারা। চলতি সিরিজে চারটি হাফ-সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরি করেছেন ডি কক। দুর্দান্ত ফর্মে থাকা ডি কককে হারালেও শুরুর ধাক্কা সামলে উঠেন আরেক ওপেনার আইডেন মার্করাম ও অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ৭০ রানের জুটি গড়েন তারা।
২৪ রান করে ডু-প্লেসিস বিদায় নিলে মার্করামের সঙ্গী হন ভ্যান ডার ডুসেন। দু’জনে বড় জুটি গড়ার পথেই ছিলেন। তাই ২৮ ওভারে ২ উইকেটে ১৩৫ রানে পৌছে যায় দক্ষিণ আফ্রিকা। এরপরই ফ্লাডলাইটের সমস্যার কারনে আর খেলা হয়নি। বৃষ্টি আইনে এসময় ৪১ রানে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। মার্করাম ৬৭ ও ডুসেন ২৮ রানে অপরাজিত ছিলেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্করাম ও সিরিজ সেরা হন ডি কক।
১৯ মার্চ তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা-শ্রীলংকা।

সংক্ষিপ্ত স্কোর:
শ্রীলঙ্কা: ৪৯.৩ ওভারে ২২৫ (আভিশকা ৯, থারাঙ্গা ২, ওশাদা ২২, মেন্ডিস ৫৬, অ্যাঞ্জেলো ৩১, প্রিয়ামল ৩৩, থিসারা ২, ডি সিলভা ১২, উদানা ৩২, দনাঞ্জয়া ৩, মালিঙ্গা ০*; রাবাদা ৩/৫০, এনগিডি ১/১৬, ফেলুকওয়ায়ো ১/৪০, নরকিয়া ২/৩৫, তাহির ২/৩৩, প্রিটোরিয়াস ০/২৭, দুমিনি ০/১৬)।
দক্ষিণ আফ্রিকা: (২৮ ওভারে লক্ষ্য ৯৫) ২৮ ওভারে ১৩৫/২ (ডি কক ৬, মার্করাম ৬৭*, ডু প্লেসি ২৪, ফন ডার ডাসেন ২৮*; মালিঙ্গা ১/২২, পেরেরা ১/২০)।
ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে দক্ষিণ আফ্রিকা ৪১ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে দক্ষিণ আফ্রিকা ৫-০ ব্যবধানে জয়ী
ম্যান অব দা ম্যাচ: এইডেন মার্করাম
ম্যান অব দা সিরিজ: কুইন্টন ডি কক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৩ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন