Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু-কিশোরদের নিয়ে সিআরআই‘র আয়োজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ৭:২৯ পিএম

শিশু-কিশোরদের নিয়ে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশুদিবস পালন করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)।
রোববার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধুকে নিয়ে কমিকস ও ড্রয়িং প্রতিযোগিতার আয়োজন করা হয়, যেখানে অংশ নেয় শতাধিক শিশু।

প্রতিযোগিতা শেষে কমিক ও নন-কমিক এ দুই ক্যাটাগরিতে ৩ জন করে মোট ৬ জনকে পুরষ্কার প্রদান করা হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতে এর পাশাপাশি ধানমন্ডি-৩২ রোডে ঢোকার মুখে উন্মুক্ত স্থানে সিআরআই আয়োজন করে ‘পাপেট শো’। যা উপভোগ করেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বেড়াতে আসা দর্শনার্থী, পথচারী এবং কমিকস প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগীরা।

একই সঙ্গে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের অডিটোরিয়ামে প্রদর্শন করা হয় বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয়তা পাওয়া ডকুড্রামা ‘হাসিনা: এ ডটারস টেল’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর তার কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার জীবন সংগ্রাম নিয়ে তৈরি করা এই ডকুড্রামা দেখে নতুন করে ইতিহাসের সাক্ষী হন দর্শকেরা।

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের আলোকে শিশু-কিশোরদের কাছে বঙ্গবন্ধুকে পরিচিত করতে সিআরআই-এর অনন্য উদ্যোগ গ্রাফিক নোভেল ‘মুজিব’। মোট ১২ খন্ডে প্রকাশ করা হবে এই গ্রাফিক নোভেল যার ষষ্ঠ খন্ডের মোড়ক উন্মোচন করা হয় জাতীয় শিশু দিবসে। বাংলায় এর আগে ৫ খন্ড আগেই প্রকাশ করা হয়েছে। এ ছাড়াও জাপানি ভাষায় এবং ইংরেজি ভাষায় গ্রাফিক নোভেল অনুবাদ করা হয়েছে। এদিকে মোড়ক উন্মোচনের পর প্রতিযোগিতায় অংশ নেয়া প্রত্যেকের হাতে তুলে দেয়া হয় গ্রাফিক নোভেল ‘মুজিব'-এর ষষ্ঠ খন্ড।

সিআরআই এর এই ভিন্ন আয়োজন প্রসঙ্গে সংস্থাটির নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস বলেন, জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে শিশু-কিশোরদের মাঝে তাদের মত করে বঙ্গবন্ধুকে উপস্থাপনের চেষ্টা করেছি আমরা। আশা করছি এ ধরণের উদ্যোগের মাধ্যমে ভবিষ্যতে শিশু-কিশোররা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আরো আগ্রহী হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ