Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী
শিরোনাম

শাহরুখ ও সালমানকে অনুরোধ করলেন নরেন্দ্র মোদী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ৭:৫৯ পিএম

ভারতবর্ষ বহু ভাষাভাষির দেশ। এখানে বৈচিত্রের মধ্যে ঐক্য থাকার জন্য প্রত্যেক ৫০০ কিলোমিটারের মধ্যেই ভাষার বদল লক্ষ্য করা যায়। সেই ভাষাগুলির মধ্যে বেশিরভাগ ভাষাকেই প্রাধান্য দেওয়া হয়েছে সংবিধানে। তার মধ্যে অন্যতম ভাষা হল উর্দু। কিন্তু ভারতে এই ভাষার চর্চা সেভাবে না হওয়ায়, প্রায় অবলুপ্তির পথে দাঁড়িয়ে রয়েছে উর্দু। আর সেই উর্দু ভাষাকে সকলের দরবারে পৌছানোর জন্য বলিউড তারকাদের অনুরোধ করেছেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
সেদেশর গণমাধ্যমে বলা হয়েছে, উর্দু ভাষাকে প্রচারের জন্য বলিউডের প্রথম সারির অভিনেতা শাহরুখ খান, সালমান খান ও ক্যাটরিনা কাইফের কাছে অনুরোধ করেছে ন্যাশানাল কাউন্সিল ফর প্রমোশন অফ উর্দু ল্যাঙ্গুয়েজ। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের অধীনে থাকা এই সংস্থার উপর দায়িত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই। তবে শুধু প্রচারই নয়, উর্দু ভাষাকে জনমানসে ছড়িয়ে দেওয়া ও বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে জনগণের কাছে পৌচ্ছে দেওয়ার লক্ষ্য কাউন্সিলের।
তারা জানিয়েছেন, ‘কাউন্সিল উর্দু ভাষাতে কিছু ওয়ার্কশপ ও কাজের সুযোগ করে দিচ্ছে। মূলত উর্দু ভাষার সাহিত্যগুলিকে সামনে আনতে চাইছে কাউন্সিল। তাই বলিউডের বেশ কিছু তারকার মাধ্যমে এই ভাষাকে প্রচারের আলোতে আনতে চাইছি আমরা। শাহরুখ ও সালমান এই ভাষাতে অবগত। তাদের পক্ষে উর্দু ভাষাকে জনমানসের কাছে বোঝানোর উপায় অনেক সহজ হবে।’
তিনি আরো জানিয়েছেন, ‘কাউন্সিলের ডাকে এই মুহূর্তে সাড়া দিয়েছেন গীতিকার জাভেদ আখতার ও অভিনেত্রী শাবানা আজমি। তারা গানের মাধ্যমে ও ছড়ার আকারে প্রচার করা শুরু করে দিয়েছেন।’
তবে শুধুমাত্র বলিউডের তারকারাই নয়, প্রধানমন্ত্রী টেলিভিশনের জনপ্রিয় তারকাদের কাছেও এই একই অনুরোধ পাঠিয়েছেন বলে জানা গিয়েছে।



 

Show all comments
  • M.ISMAIL K AHMED ১৭ মার্চ, ২০১৯, ৯:১২ পিএম says : 0
    urdu languages now 2nd step languages in the world and easy languages
    Total Reply(0) Reply
  • abu sofian gazi ১৪ এপ্রিল, ২০১৯, ১২:৩০ এএম says : 0
    right
    Total Reply(0) Reply
  • abu sofian gazi ১৪ এপ্রিল, ২০১৯, ১২:৩০ এএম says : 0
    right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন