Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

ঐতিহাসিক মুহূর্তের অপেক্ষায় আফগানরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৯, ৮:৩৫ পিএম

দ্বিতীয় ইনিংসে দারুণ লড়াই করল আয়ারল্যান্ড। কিন্তু ধ্বসে পড়া প্রথম ইনিংসটাই হয়ত ম্যাচের ব্যবধান গড়ে দেবে। টেস্ট ইতিহাসে নিজেদের প্রথম জয় পেতে আফগানস্তানের দরকার ১১৮ রান, আর আইরিশদের নিতে হবে ৯ উইকেট।
সময় বাকি এখনো দুই দিন। এমতাবস্থায় আফগানদের দিকেই হেলে রয়েছে জয়ের পাল্লা। তবে টেস্ট ক্রিকেটের চতুর্থ ইনিংসের বিবেচনায় আয়ারল্যান্ডকেও খুব বেশি খাট করে দেখার সুযোগ নেই।
দেরাদুনের রাজিব গান্ধি স্টেডিয়ামে দশম উইকেটে ৮৭ রানের জুটির পরও প্রথম ইনিংসে ১৭২ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। জবাবে রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি ও অধিনায়ক আসগর আফগানের ফিফটিতে নিজেদের প্রথম ইনিংসে ৩১৪ রানের সংগ্রহ পায় আফগানিস্তান; লিড পায় ১৪২ রানের।
ইনিংসের দ্বিতীয় বলেই অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডকে হারানোর পর ৩৩ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। এরপর আসে সবচেয়ে বড় ১০৪ রানের জুটি। ৮২ রান করা বালবির্নিকে উইকেটের পিছনে ক্যাস বানিয়ে জুটি বিচ্ছিন্ন করেন ওয়াকার সালামখিল। এরপর দৃশ্যপটে আসেন রশিদ। ১৫৭ রানে ৬ উইকেট হারানো দলের সামনে ৬৩ রানের প্রতিরোধ গড়েন জর্জ ডকরেল ও কেভিন ও’ব্রায়েন। দুজনকেই তুলে নেন রশিদ। আর ম্যাকব্রায়ানকে বিদায় করে টেস্টে প্রথমবার মতো পাঁচ উইকেট নেন ওয়ানডে ও টি-২০তে আলো ছড়ানো ডান হাতি এই লেগ স্পিনার। এরপর দ্বিতীয় ইনিংসেও আইরিশরা দশম উইকেটে পায় ৫৮ রানের জুটি। প্রথম ইনিংসের ঘাটতি মিটিয়ে আফগানদের সামনে ১৪৭ রানের লক্ষ্য ছুড়ে দেয় পোর্টারফিল্ডের দল।
ছোট লক্ষ্যে তৃতীয় দিন ১৬ ওভার ব্যাটিংয়ের সুযোগ পায় আফগান বাহিনী। তা থেকে ওপেনার মোহাম্মাদ শেহজাদের উইকেট হারিয়ে তারা করে ২৯ রান। ১৬ ও ১১ রান নিয়ে ব্যাট করছেন যথাক্রমে ইহসানুল্লাহ ও রহমত শাহ।
সংক্ষিপ্ত স্কোর
আয়ারল্যান্ড : ১৭২ ও (আগের দিন শেষে ২২/১) ৯৩ ওভারে ২৮৮ (স্টার্লিং ১৪, বালবার্নি৮২, ম্যাককলাম ৩৯, ও’ব্রায়েন ৫৬, পয়েন্টার ১, টম্পসন ১, ড্করেল ২৫, ম্যাকব্রায়ান ৪, ক্যামেরন-ডাউ ৩২*, মারটাঘ ২৭; আহমেদজাই ৩/৫২, নবি ০/৫৮, রশিদ ৫/৮২, সালামখেলি ২/৬৬, ওয়াফাতার ০/২৪)।
আফগানিস্তান : ৩১৪ ও (লক্ষ্য ১৪৭) ১৬ ওভারে ২৯/১ (শাহজাদ ২, ইহসানউল্লাহ ১৬*, রহমত ১১*; ডকরেল ০/১৮, ম্যাকব্রায়ান ১/৮, ক্যারেমরন-ডাউ ০/৩)। * তৃতীয় দেন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১৩ এপ্রিল, ২০১৯

আরও
আরও পড়ুন