Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আগামী মাসেই ঢাকার ৩ এলাকায় চক্রাকার বাস’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

আগামী এপ্রিল মাসের মধ্যে রাজধানীর ধানমন্ডি, মতিঝিল ও উত্তরায় তিনটি সার্কুলার (চক্রাকার) বাস লাইন চালু করা হবে। আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত গ্রহণ করেছি সিটি কর্পোরেশন, ডিটিসিএ, বিআরটিএ, বিআরটিসি সকলের সাথে সমন্বয় করে আরও তিনটি সার্কুলার বাস লাইন চালু করব। গুলশানে একটি চক্রাকার বাস সার্ভিস চালু আছে। ইতিমধ্যে এ সার্ভিস চালুতে এলাকাবাসী সুফল পেয়েছে। গতকাল রোববার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের সোনারগাঁও সিগন্যালে সড়কের শৃঙ্খলা রক্ষায় ৫ম বারের মতো ট্রাফিক সপ্তাহ উদ্বোধনের সময় এ সব কথা বলেন ঢাকা মহানগরের পুলিশ(ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।এ ট্্রাফিক সপ্তাহ চলবে ২৩ মার্চ (শনিবার) পর্যন্ত। ডিএমপি কমিশনার বলেন, ঢাকা শহরের সমস্ত বাস ছয়টি কোম্পানির মাধ্যমে চলবে। এই কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। পদ্ধতি কৌশল নির্ধারণ করা হচ্ছে। চলমান এমআরটি বিআরটি, এলিভেটেড এক্সপ্রেসের কাজ চলমান রয়েছে। এটি আগামী দুই বছরের মধ্যে সম্পন্ন হলে বদলে যাবে ঢাকার ট্রাফিক ব্যবস্থা দৃশ্যপট। জনগণ যাতে ফুটওভার ব্রিজ, আন্ডারপাস ব্যবহার করে, জেব্রা ক্রসিং ব্যবহার করে, যত্রতত্র চলন্ত গাড়ীর সামনে দিয়ে যাতে ঝাপ দিয়ে দুর্ঘটনার শিকার না হয় সেজন্য আমরা সচেতনতামূলক কার্যক্রম আরো ব্যাপকভাবে চালাবো। ইতিমধ্যে ঢাকা মহানগরীতে আমরা ১৫০টি বাসস্টপেজ চিহ্নিত করেছে। বাস স্টপেজ শুরু ও শেষ সিগন্যাল আমরা করে দিয়েছি। চালক ভাইদের প্রতি অনুরোধ করব বেশি গতিতে গাড়ী চালাবেন না। ওভারটেক করে অহেতুক দুর্ঘটনা সৃষ্টি করবেন না।
আছাদুজ্জামান মিয়া বলেন: দুর্ঘটনার মূল কারণে পথচারী। পথচারীরা কোনো আইন মানবে না। ফুটওভার ব্রিজ, আন্ডারপাস, জেব্রা ক্রসিং থাকার পরেও চলন্ত গাড়ীর সামনে দিয়ে ঝাঁপ দেবে। এমন কি রোড ডিভাইডারের যে তারের কাটা আছে, বাচ্চা কোলে ব্যাগেজ নিয়ে রাস্তা পারাপার হয়, দুর্ঘটনা ঘটে। মোবাইলে কথা বলতে বলতে এয়ারফোন কানে দিয়েও পথচারীদের রাস্তা পার হতে দেখি। এসব বন্ধ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ