Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক দিনেই হাজার মামলা নিষ্পত্তির রেকর্ড হাইকোর্টে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

একদিনেই হাজার মামলা নিষ্পত্তি করেছেন হাইকোর্টের একটি বেঞ্চ। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো.মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ। গত বৃহস্পতিবার এই বেঞ্চ একদিনে ১ হাজার ১৬টি মামলা নিষ্পত্তি করেন। এ যে দ্রুত মামলা নিষ্পত্তিতে রেকর্ড সৃষ্টি করলেন। এর আগে ৭ মার্চ ওই বেঞ্চ নিষ্পত্তি করেছেন ৬৯২টি মামলা। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত কার্যতালিকা এই তথ্য পাওয়া যায়। এ প্রসঙ্গে দুদকের প্রধান আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, অতীতে একদিনে এত মামলা নিষ্পত্তির নজির হাইকোর্টের কোন বেঞ্চের নেই। এভাবে যদি উচ্চ আদালতে মামলা নিষ্পত্তি হতে থাকে তাহলে ঝুলে থাকা মামলা সংখ্যা হ্রাস পাবে। বিচার বিভাগের প্রতি আস্থা বাড়বে জনগণের।
আইন বিশেষজ্ঞরা জানান, বিভিন্ন মামলায় ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারায় আসামিরা আত্মসমর্পণ করে হাইকোর্ট থেকে আগাম জামিন নেন। অন্তর্বর্তীকালীন এই জামিনের পর পরবর্তীকালে ওই জামিন আবেদন চূড়ান্ত নিষ্পত্তির উদ্যোগ নেয় না রাষ্ট্র ও আসামি পক্ষ। ফলে এ ধরনের মামলার সংখ্যা বাড়তেই থাকে। বর্তমানে হাইকোর্টে প্রায় ৬০/৭০ হাজার এ ধরনের মামলা বিচারাধীন রয়েছে। জামিন সংক্রান্ত এই পুরাতন মামলা নিষ্পত্তির জন্য গত জানুয়ারি মাসে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্টের ১৫টি দ্বৈত বেঞ্চকে এখতিয়ার প্রদান করেন। ওই এখতিয়ার অনুযায়ী প্রতি বৃহস্পতিবার ৪৯৮ ধারায় করা ২০১৪, ২০১৫ এবং ২০১৬ সালের ফৌজদারি বিবিধ মোকদ্দমাসমূহ নিষ্পত্তি করছে এসব বেঞ্চ। এর মধ্যে গত আড়াই মাসে মোট ৯ কার্যদিবসে প্রায় ৫ হাজার মামলা নিষ্পত্তি করেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ। অপর বেঞ্চগুলো নিষ্পত্তি করেছে প্রায় ১৭ হাজার মামলা। পুরনো এই মামলার বাইরেও সংশ্লিষ্ট বেঞ্চগুলো সপ্তাহের রোববার থেকে বুধবার বাকি চারদিন ফৌজদারি মোশন ও ফৌজদারি আপিল মঞ্জুরের আবেদনপত্র এবং ততসংক্রান্ত জামিনের আবেদনপত্র, সকল জেল আপিল গ্রহণ, শুনানি ও নিষ্পত্তি করছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ