Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিস্কার রাস্তায় ময়লা ফেলে মেয়রের পরিচ্ছন্ন অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:১৩ এএম, ১৮ মার্চ, ২০১৯

অন্যরকম দৃশ্য দেখেছে গতকাল ঢাকাবাসী। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ময়লা পরিস্কার করবেন! তাই পরিচ্ছন্নকর্মীরা কাগজের টুকরা গোল গোল করে ময়লা বানিয়ে তেজগাঁও সাতরাস্তা মোড়ে পরিষ্কার রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে দিচ্ছেন। কিছুক্ষণ পর সেই ময়লা অপসারণ করে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করেন ডিএনসিসি’র মেয়র আতিকুল ইসলাম। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ডিএনসিসি আয়োজিত ‘বিশেষ পরিচ্ছন্নতা অভিযান ও দেয়ালচিত্র’ কর্মসূচি উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘটনা ঘটে। রাজধানীর তেজগাঁওয়ের সাত রাস্তা সংলগ্ন মেয়র আনিসুল হক সড়কে এ কর্মসূচি উদ্বোধন করে বলেন, আমি জনগণের মেয়র। আনিসুল হকের অসমাপ্ত কাজ সমাপ্ত করবো। বিষয়টি নিয়ে দেশের একজন প্রখ্যাত সাংবাদিক প্রশ্ন রেখে বললেন, এটাই কি আনিসুল হকের পথ অনুসরণ? অবশ্য মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এটা কীভাবে হলো আমার নলেজে নেই।
ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের ময়লা পরিস্কার করবেন সে জন্য পরিস্কার রাস্তায় কাগজের টুকরা ফেলার ভিডিও দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে শেয়ার হয়েছে। সরেজমিন দেখা গেছে, সকাল থেকে তেজগাঁও এলাকাসহ আশপাশে প্রতিটি সড়ক ও অলিগলি পরিষ্কার করা হয়। সড়কে দুর্গন্ধ দূর করতে ব্লিচিং পাউডারও ছিটানো হয়। ডিএনসিসি কর্মীদের পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরাও এ কাজে অংশ নেন।
বেলা ১১টার দিকে আনিসুল হক সড়কে সরেজমিন ঘুরে দেখা যায়, পরিষ্কার-পরিচ্ছন্ন সড়কটিতে ডিএনসিসি’র বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি ভ্যানগাড়িতে করে ছেঁড়া পোস্টার ও কাগজপত্র সংগ্রহ করে ফের তা সড়কেই ছড়িয়ে-ছিটিয়ে ফেলা হচ্ছে। ডিএনসিসি’র দু’জন পরিচ্ছন্নতাকর্মী ময়লা কাগজ টুকরো-টুকরো করে সড়কে ফেলে যাচ্ছেন। হ্যান্ডমাইক হাতে মেয়র আনিসুল হকের ‘লাভ ঢাকা’ কর্মসূচির একজন কর্মীকে এ সময় পরিচ্ছন্নতা কর্মীদে নির্দেশনা দিচ্ছেন। নাম প্রকাশ না করে ওই পরিচ্ছন্নতাকর্মীরা জানান, মেয়র পরিচ্ছন্ন কাজ উদ্বোধন করতে আসবেন। কিন্তু এর আগেই পুরো রাস্তা পরিষ্কার করা হয়। উদ্বোধনের আগে দেখা গেলো সড়কে কোনও ময়লা নেই। তাই কিছু ময়লা সংগ্রহ করে মেয়র আনিসুল হক সড়কে ফেলে রাখার জন্য নির্দেশনা দেয়া হয়। আমরা চাকরি করি, বাধ্য হয়েই আমরা সেই নির্দেশ বাস্তবায়ন করছি।
এরপর দুপুর পৌনে ১২টার দিকে মেয়র আতিকুল ইসলাম দলবল সহকারে তেজগাঁওয়ের সড়কটিতে পরিচ্ছন্ন কাজ উদ্বোধন করতে আসেন। ঝাড়ু হাতে একদল স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও পরিচ্ছন্নতা কর্মীদের নিয়ে সড়কটিতে পরিষ্কার অভিযানে নামেন তিনি। এ নিয়ে বিরূপ মন্তব্যও করেছেন কর্মসূচিতে অংশ নেওয়া কেউ কেউ। তারা প্রশ্ন করেন, এই কি আনিসুল হকের পথ অনুসরণের নমুনা? শাজাহান নামে এক ব্যক্তি বলেন, এভাবে অভিযানে না নেমে মেয়র যদি তার কর্মীদের দিয়ে প্রতিদিন সব এলাকা পরিচ্ছন্ন রাখেন, তাহলে এভাবে কর্মসূচি পালনের প্রয়োজন হবে না। জনগণ কর্মসূচি নয় চায় কাজ। ভালো কাজ করলে প্রচার এমনিতেই হবে।
পরিচ্ছন্ন সড়কে ময়লা ফেলতে দেখে একজন শিক্ষার্থী বলেন, মেয়র পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধন করবেন, তাই পরিষ্কার রাস্তায় আবারও ময়লা ফেলা হচ্ছে। এটা তো লোক দেখানো অভিযান। তারাই যদি এমন করেন তাহলে নাগরিকরা কী শিখবে?
সড়কে ময়লা ফেলে পরিচ্ছন্নতা অভিযান উদ্বোধনের বিষয়ে জানতে চাইলে মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘বিষয়টি আসলে কীভাবে হলো আমার নলেজে নেই। এটা অবশ্যই ঠিক হয়নি। কিন্তু আমাদের বার্তা হচ্ছে রাস্তা পরিষ্কার রাখতে হবে। ময়লা ফেলা যাবে না। আমরা চেষ্টা করে যাচ্ছি। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। কিন্তু পরিচ্ছন্ন রাস্তায় তারা ফের কেন ময়লা ফেললো, সেটার খোঁজ নেবো।’



 

Show all comments
  • মাসুদ ১৮ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
    ভোট চুরি করে যারা ক্ষমতায় আসে তাদের থেকে জাতি এর চেয়ে ভালো কিছু আশা করে না। ভোট চোর নিপাত যাক গণতন্ত্র মুক্তি পাক।
    Total Reply(0) Reply
  • ইত্তেজা হাসান মিঠু ১৮ মার্চ, ২০১৯, ১:১৭ এএম says : 0
    মেয়র মহোদয় পরিস্কার করার কিছু পায় না কি আর করবে। লোক দেখানো কাজ বাজ বাদ দিয়ে ওনারে বলেন - ডাস্টবিনে ময়লার অভাব নাই,পারলে ওইসব পরিস্কার করেন।
    Total Reply(0) Reply
  • Jahirul Islam Badol ১৮ মার্চ, ২০১৯, ১:১৯ এএম says : 0
    আমরা এতো নির্বোধ হলাম কবে থেকে...! এইরকম হাস্যকর একটা কাণ্ড ঘটানোর কি দরকার ছিল..?? ঢাকার রাস্তায় কী ময়লার এতই অভাব...!
    Total Reply(0) Reply
  • Omar Faruk ১৮ মার্চ, ২০১৯, ১:১৯ এএম says : 0
    অভিনয় করেই এখন রাজনীতি চলে। যে যত বড় রাজনীতিবিদ সে তত বড় অভিনেতা। ঢাকা শহরে মানবসৃষ্ট ময়লা তো অভাব নাই। আরেকটু পাকা হতে হবে।
    Total Reply(0) Reply
  • Sakib Hasan ১৮ মার্চ, ২০১৯, ১:২০ এএম says : 0
    কয়দিন আগে মেয়র সাহেব বলেছে ইউরোপের শহরের মতো করা হবে ঢ‍াকা কে, ইউরোপের শহরে মনে হয় এভাবে ময়লা পরিস্কার করা হয় ,তাই আমাদেরকে ওনি দেখালেন
    Total Reply(0) Reply
  • Srabonti ১৮ মার্চ, ২০১৯, ১:২১ এএম says : 0
    মেয়র সাহেব আসবেন, রাস্তা পরিষ্কার করবেন। তাই রাস্তা ময়লা করা হচ্ছে। আর কত বিনোদন দিবেন! মেয়র আনিসরা বার বার ফিরে আসেনা। লাউ কদুতে দেশ ভরে গেছে....এই হলো মেয়রের তামসাশাস্ত্র
    Total Reply(0) Reply
  • Masud Shakhawat ১৮ মার্চ, ২০১৯, ১:২২ এএম says : 0
    পুরো ঢাকা শহর ময়লার ভাগাড়! আবার ময়লা ছিটানোর প্রয়োজন হলো?? লোক দেখানো কাজ না করে আসল কাজ করলে শহরবাসীর উপকার হবে মি. মেয়র। মশা, ময়লায় অতিষ্ঠ নগরবাসী।
    Total Reply(0) Reply
  • মোঃ মেজবা উদ্দিন (নীরব) ১৮ মার্চ, ২০১৯, ১০:১০ এএম says : 0
    মাননীয় মেয়র, আপনাকে স্মরণ করে দিতে চাই, আপনি আওয়ামীলীগের মনোনীত চেয়ারম্যান। কথা বা কাজ করার সময় একটু চিন্তা ভাবনা করে বলবেন। এমন কথা বলবেন না বা করবেন না যাতে দলের মান সম্মান হানী হয়।
    Total Reply(0) Reply
  • মোঃ মেজবা উদ্দিন (নীরব) ১৮ মার্চ, ২০১৯, ১০:১২ এএম says : 0
    লোক দেখানো রাজনীতি পরিগার তরে কাজের রাজনীতি করুন। ঢাকার এখন বড় সমস্যা মসা তাহা নিয়ে ভাবুন। ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ