Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বিতীয় ধাপে ১১৫টি উপজেলায় ভোট আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশের ১১৫ উপজেলায় ভোটগ্রহণ আজ। পাঁচ বিভাগের ১৬ জেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয় ধাপে ১২৯টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ১১৫টি উপজেলায়। উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে দলীয় ভাবে প্রার্থী থাকছে না।
আজ সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে কোনো বিরতি ছাড়াই চলবে বিকেল চারটা পর্যন্ত। উপজেলা নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ, র‌্যাব, আনসার, এপিবিএনের পাশাপাশি বিডিআর এবং সেনাবাহিনীও মোতায়েন করা হয়েছে।
গতকাল ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে কমিশন সব ধরনের প্রস্তুতি নিয়েছে। নির্বাচনে কোথাও কোনো রকম অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে সেই কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। প্রয়োজনে কমিশন পুরো নির্বাচনই বন্ধ করে দেবে। দ্বিতীয় ধাপে মোট প্রার্থী ও ভোটার সংখ্যা ১৬ জেলার ১১৫টি উপজেলায় মোট ১ হাজার ৩০০ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৭৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৩৯ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৩৯৪ জন। এসব উপজেলায় মোট ভোটার এক কোটি ৭৯ লাখ ৯০০৬ জন। কেন্দ্র সংখ্যা ৭ হাজার ৩৯টি। উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে নির্বাচনের আগের দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুইদিনসহ মোট পাঁচদিন নির্বাচনি এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলাবাহিনী মোতায়েন করা হয়েছে।
নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে। বিভিন্ন কারণে ১৪ উপজেলা নির্বাচন হচ্ছে না। প্রথম ধাপের ১২৯টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও নির্বাচন হচ্ছে ১১৫টি উপজেলায়। এর মধ্যে গোপালগঞ্জের পাঁচটি উপজেলার নির্বাচন দ্বিতীয় থেকে তৃতীয় এবং দিনাজপুর সদর উপজেলার নির্বাচন চতুর্থ ধাপে নেওয়া হয়েছে। আদালতের নির্দেশে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ এবং সিইসির নির্দেশে ফরিদপুর জেলার নগরকান্দা উপজেলার নির্বাচন স্থগিত হয়েছে। অন্যদিকে নওগা সদর, পাবনা সদর, ফরিদপুর সদর, নোয়াখালির হাতিয়া, চট্টগ্রাম জেলার মীরসরাই ও রাউজান এই ৬টি উপজেলায় সব পদে প্রার্থীরা বিনা প্রতি প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছে। ফলে এই ছয় উপজেলায় কোন নির্বাচন হচ্ছে না।
এদিকে ডেপুটি স্পিকারসহ দুই সংসদ সদস্যকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ। উপজেলা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন ও প্রভাব খাটানোর অভিযোগে ডেপুটি স্পিকারসহ দুই সরকার দলীয় এমপিকে এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছে ইসি। এরা হলেন, গাইবান্ধা-৫ আসনের সরকার দলীয় এমপি ও ডেপুটি স্পিকার মো, ফজলে রাব্বি মিয়া এবং কক্সবাজার-৩ আসনের এমপি সাইমুম সরওয়ার কমল।
দ্বিতীয় ধাপে ৪৮ জন বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত। দ্বিতীয় ধাপের নির্বাচনে ইতিমধ্যে মোট ৪৮ জন প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ২৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ১৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১২ জন প্রার্থী রয়েছেন। এছাড়াও দ্বিতীয় ধাপের ৬টি উপজেলায় সব প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। উপজেলা ছয়টি হলো, নওগাঁ সদর, পাবনা সদর, ফরিদপুর সদর, নোয়াখালির হাতিয়া এবং চট্টগ্রাম জেলার মীরসরাই ও রাউজান উপজেলা।
দ্বিতীয় ধাপের যেসব উপজেলা ভোট হচ্ছে সেগুলো হচ্ছে, ঠাকুরগাঁও জেলার ঠাকুরগাঁও সদর, পীরগঞ্জ, হরিপুর, বালিয়াডাঙ্গী, রানীশংকৈল। রংপুর জেলার গঙ্গাচড়া, তারাগঞ্জ, পীরগাছা, বদরগঞ্জ, কাউনিয়া ও পীরগঞ্জ। গাইবান্ধা জেলার গাইবান্ধা সদর, সাদুল্যাপুর, গোবিন্দগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা ও পলাশবাড়ী। দিনাজপুর জেলার দিনাজপুর সদর, কাহারোল, বোচাগঞ্জ, চিরিরবন্দর, ফুলবাড়ী, বিরামপুর, হাকিমপুর, বীরগঞ্জ, নবাবগঞ্জ, বিরল, পার্বতীপুর, খানসামা ও ঘোড়াঘাট। বগুড়া জেলার বগুড়া সদর, নন্দীগ্রাম, সারিয়াকন্দি, আদমদীঘি, দুপচাঁচিয়া, ধুনট, শাজাহানপুর, শেরপুর, শিবগঞ্জ, কাহালু, গাবতলী ও সোনাতলা।
নওগাঁ জেলার নওগাঁ সদর, আত্রাই, নিয়ামতপুর, সাপাহার, পোরশা, ধামইরহাট, বদলগাছী, রানীনগর, মহাদেবপুর, পত্মীতলা ও মান্দা। পাবনা জেলার পাবনা সদর, আটঘরিয়া, বেড়া, ভাঙ্গুড়া, চাটমোহর, ফরিদপুর, ঈশ্বরদী, সাঁথিয়া ও সুজানগর। সিলেট জেলার সিলেট সদর, বিশ্বনাথ, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার। মৌলভীবাজার জেলার মৌলভীবাজার সদর, বড়লেখা, জুড়ী, কুলাউড়া, রাজনগর, কমলগঞ্জ ও শ্রীমঙ্গল। গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ সদর, টুঙ্গিপাড়া, কোটালীপাড়া, কাশিয়ানী ও মুকসুদপুর। ফরিদপুর জেলার ফরিদপুর সদর, বোয়ালমারী, চরভদ্রাসন, সদরপুর, সালথা, আলফাডাঙ্গা, মধুখালী, নগরকান্দা ও ভাঙ্গা। নোয়াখালী জেলার হাতিয়া, চট্টগ্রাম জেলার সীতাকুন্ড সন্দ্বীপ, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, মিরসরাই, রাউজান ও হাটহাজারী। রাঙামাটি জেলার রাঙামাটি সদর, লংগদু, নানিয়ারচর, কাপ্তাই, জুরাছড়ি, বাঘাইছড়ি, কাউখালী, বরকল, রাজস্থলী ও বিলাইছড়ি।
বান্দরবান জেলার বান্দরবান সদর, রোয়াংছড়ি, আলীকদম, থানচি, লামা, রুমা ও নাইক্ষ্যংছড়ি। খাগড়াছড়ি জেলার খাগড়াছড়ি সদর, মানিকছড়ি, লক্ষীছড়ি, দীঘিনালা, মহালছড়ি, পানছড়ি, মাটিরাঙ্গা, রামগড় ও কক্সবাজার জেলার চকরিয়া উপজেলা।



 

Show all comments
  • রহিম ১৮ মার্চ, ২০১৯, ১০:৪৭ এএম says : 0
    আ,লীগ পাথী দিলেই পাশ ত্রটা কেমন নিরবাচনরে আজব দেশে আজব নিরবাচন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ