Inqilab Logo

ঢাকা, বুধবার ২৪ জুলাই ২০১৯, ০৯ শ্রাবণ ১৪২৬, ২০ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ফেরার স্বস্তি উবে যাচ্ছে আতঙ্কে

ট্রমা কাটিয়ে ফেরার লড়াইয়ে মাহমুদউল্লাহরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

সব কিছু ঠিক থাকলে এই সময়ে শেষ টেস্টে মাঠেই ব্যস্ত থাকার কথা বাংলাদেশের। কিন্তু সব কিছু যে ঠিক নেই পুরো পৃথিবীই জানে। ব্যাটে-বলে চার-ছক্কা আর উইকেটের হিসেবের বদলে রাখতে হচ্ছে ঘণ্টা, মিনিট, সেকেন্ডের হিসেব। এই বাজে সময়টা সহসাই কাটবে তো? ক্রাইস্টচার্চের দুই মসজিদে হামলার ২৪ ঘণ্টা না পেরুতেই তাই দেশে ফিরে এসেছে বাংলাদেশ দল। গতকাল সেখানকার স্থানীয় সময় দুপুর ১২টা (বাংলাদেশ সময় ভোর ৫টায়) সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানটি বাংলাদেশ সময় রাত ১০টা ৪০ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।

খেলোয়াড়, অফিসিয়ালসহ মোট ১৯ জন একই ফ্লাইটে ঢাকায় পা রাখেন, বাকি কোচিং স্টাফরা নিজ উদ্যোগে কেউ ওয়েস্ট ইন্ডিজ কেউ দক্ষিণ আফ্রিকায় গেছেন। তবে দলের সঙ্গে ঠিকই এসেছেন হেড কোচ স্টিভ রোডস। কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে শাহজালালেও নেয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। ভীত সন্ত্রস্ত্র দলটিকে বরন করে নিতে মধ্যরাতেও বিমানবন্দরে হাজির ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপিসহ বোর্ড পরিচালক জালাল ইউনুস, মাহবুব আনাম, লোকমান হোসেন ভুঁইয়া এবং সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন।

চোখের সামনে হত্যাযজ্ঞ, অল্পের জন্য মৃত্যুর হাত থেকে বেঁচে আসা। গেল শুক্রবার ক্রাইস্টচার্চে সবই দেখেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বীভৎস পরিস্থিতিতে কেউ কেউ কেঁদেছেন, কেউ ভয়ে দ্রæত ফিরে আসতে চেয়েছেন দেশে। সাধারণত এই ধরনের পরিস্থিতিতে মনের উপর ভয়ের ছাপ পড়ে প্রচÐ। দেশে ফিরে এমন পরিস্থিতিতেও বোর্ড এবং সরকারকে পাশে পেয়ে আপ্লুত ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের ধন্যবাদ জানিয়ে রিয়াদ বলেন, ‘আমরা কি অবস্থার মধ্য দিয়ে এই সময়টুকু পার করেছি কাউকে বলে বোঝাতে পারবো না। তবে মহান আল্লাহ রাব্বুল আলামীনের অশেষ রহমত আর আমাদের দেশের মানুষের ভালোবাসায় আজ সুস্থ শরীরে ফিরতে পেরেছি।’

সেই ঘটনার পর কেবল যত দ্রæত সম্ভব দেশে ফেরার কথাই ভাবছিলেন মাহমুদউল্লাহরা। দেশে ফিরে স্বস্তি ফিরেছে তাদের মনে। ট্রমা কাটিয়ে যত দ্রæত সম্ভব স্বাভাবিক হয়ে উঠতে সবার সাহায্য চাইলেন ভারপ্রাপ্ত অধিনায়ক, ‘বোর্ডের সঙ্গে যখন আমাদের কথা হলো ওনারা তাড়াতাড়ি আমাদের ফেরার ব্যবস্থা করলেন এজন্য বিসিবিকেও ধন্যবাদ, পাপন ভাইকেও ধন্যবাদ। ওনারা আমাদের নিরাপদে দেশে ফিরিয়ে এনেছেন। এজন্য সবাইকে ধন্যবাদ। কৃতজ্ঞতা সবার কাছে। দোয়া চাই যেন আমাদের এই মানসিক অবস্থা থেকে আমরা তাড়াতাড়ি বের হয়ে আসতে পারি। আর নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকেও ধন্যবাদ। অবশ্যই বিসিবিকেও ধন্যবাদ।’

টানা ২২ ঘণ্টা বিমান ভ্রমণের ধকল আছে, কিন্তু মনের উপর বয়ে যাওয়া ভয়ার্ত স্মৃতির ধকল তো আরও বেশি। দেশে ফেরা ক্রিকেটারদের তাই আপাতত সম্পূর্ণ বিশ্রামে দেখতে চান বিসিবি প্রধান নাজমুল হাসান। জানালেন, ক্রিকেট থেকে আপাতত দূরে থেকে পরিবারকে সময় দেয়ার পরামর্শই দিয়েছেন ছেলেদের, ‘ওরা যে ভয়াবহ একটা পরিস্থিতির মধ্য দিয়ে এসেছে তা আমি যখন ওদের সাথে কথা বলে বুঝেছি। ঘটনার পর প্রথম থেকেই আমরা সকলে বুঝতে পারছিলাম ওদের ওপর দিয়ে মানসিকভাবে কি যাচ্ছে। আমি শুধু বলেছি, যাও, বাসায় যাও। এখন সবকিছু বাদ দিয়ে কিছুদিন ঠাÐা মাথায় নিজেদের মতো করে যেটা ভালো লাগে সেভাবে সময় কাটাও। সবকিছু ঠাÐা হলে আমাদের সাথে এসে যোগাযোগ করো। খেলাধুলা নিয়ে এই মুহূর্তে চিন্তাভাবনা করা লাহবে না। পরিবারের সাথে সময় কাটাও। আর আমরা আছি। যদি কারো কোনো সহযোগিতা লাগে আমরা আছি।’

ফেব্রæয়ারির প্রথম সপ্তাহে তিন ওয়ানডে আর তিন টেস্ট খেলতে নিউজিল্যান্ডে যায় বাংলাদেশ। ওয়ানডে সিরিজের সব ম্যাচ হারার পর প্রথম দুই টেস্টেও দলের সঙ্গী হয় বাজে হার। শেষ টেস্টে অন্তত কিছু একটা সান্ত¡না খুঁজছিল বাংলাদেশ। কিন্তু ভয়াবহ এক ঘটনায় সেই টেস্টই আর খেলা যায়নি। মসজিদের হামলার পর তড়িঘড়ি দুই বোর্ড বাতিল করে দেয় ক্রাইস্টচার্চ টেস্ট।
গত শুক্রবার সেখানকার স্থানীয় সময় আনুমানিক দুপুর দেড়টার দিকে ক্রাইস্টচার্চের আলাদা দুই মসজিদে বন্দুকধারী। এতে তিন বাংলাদেশিসহ অনন্ত ৪৯ জনের নিহত হওয়ার খবর দিয়েছে নিউজিল্যান্ডের পুলিশ। হামলার শিকার হ্যাগলি ওভাল মাঠের অদূরে আল-নূর জামে মসজিদে নামাজ আদায় করতে গিয়েছিলেন বাংলাদেশের কয়েকজন ক্রিকেটাররও। কিন্তু মসজিদে প্রবেশের আগেই তারা গোলাগুলির খবর পেয়ে অল্পের জন্য নিজেদের রক্ষা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহমুদউল্লাহ

১১ ফেব্রুয়ারি, ২০১৯
২ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ