Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

১৮ লাখ ভোটার বেছে নেবেন নতুন জনপ্রতিনিধি

সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

সিলেটের ১২ উপজেলাতে আজ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। এরমধ্যে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলাতে ১০ বছর পর অনুষ্ঠিত হচ্ছে উপজেলা পরিষদ নির্বাচন। বিগত দিনগুলোতে মামলা সংক্রান্ত জটিলতায় সেটি আটকে ছিল। ফেঞ্চুগঞ্জসহ অন্য ১২ উপজেলার মধ্যে আছে সিলেট সদর উপজেলাও। সেজন্য ৫ম উপজেলা পরিষদ নির্বাচনের ২য় ধাপের এই নির্বাচনকে ঘিরে সিলেট জেলাতে বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা। তবে সেটি আরোও বেশি হতো যদি বিএনপি সরাসরি নির্বাচনে অংশ নিতো।
সোমবার সিলেট বিভাগের দুই জেলা সিলেটে ও মৌলভীবাজারের ১৯টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। দুই জেলাতে রয়েছেন নারী-পুরুষ মিলিয়ে ৩০ লক্ষাধিক ভোটার। সোমবার সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৫ম উপজেলা নির্বাচনের ২য় ধাপে ১২৯টি উপজেলার মধ্যে সিলেটের ১২টি উপজেলাগুলো হচ্ছে- সিলেট সদর, বালাগঞ্জ, বিশ্বনাথ, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, জকিগঞ্জ, গোলাপগঞ্জ ও বিয়ানীবাজার।
নির্বাচন কমিশনসূত্রে জানা গেছে, সিলেট জেলার ১২ উপজেলায় মোট ভোটার সংখ্যা ১৭ লাখ ৯৩ হাজার ৭১০ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৮ হাজার ৯০ জন, মহিলা ভোটার ৮ লাখ ৮৫ হাজার ৬২০ জন। মোট ভোটকেন্দ্র ৮১৬টি। সিলেটের সিনিয়র জেলা নির্বাচন অফিসার খোরশেদ আলম জানান, ৫ম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে বর্তমানে নির্বাচনী কাজে কর্মকর্তা-কর্মচারীরা ব্যস্ত সময় পার করছেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।
নির্বাচন কমিশনের রিটানিং কর্মকর্তার দায়িত্বে থাকা সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) স্ব›দ্বীপ কুমার সিংহ জানিয়েছেন, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ইতিমধ্যে কয়েকস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু হয়েছে।
সিলেটের ১২ উপজেলায় ১৪ হাজার ৫৭ জন ভোটগ্রহণকারী কর্মকর্তা চ‚ড়ান্ত প্রস্তুতি গ্রহণ করছেন। অন্যদিকে নির্বাচন উপলক্ষে উপজেলাগুলোতে মোটর সাইকেলসহ সব ধরণের যান চলাচলে নিষেধাজ্ঞা, বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞাসহ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।
সিলেট সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আশফাক আহমদ তৃতীয়বারের মতো তাকে বিজয়ী করতে সকলের সহযোগিতা চেয়েছেন। দলের বিদ্রোহী প্রার্থীর কারণে নির্বাচনে প্রভাব পড়বে কি না- এ প্রসঙ্গে তিনি বলেন, ওই প্রার্থীর কারণে আমার ফলাফলে কোনো প্রভাব পড়বে না। কারণ তিনি দাঁড়িয়েছেন অন্যদের ইন্ধনে। অন্যদিকে জেলা বিএনপির সাবেক উপদেষ্টা মাজহারুল ইসলাম ডালিম এবারের উপজেলা পরিষদ নির্বাচনে সুবিধাজনক অবস্থানে রয়েছেন। এবার প্রথম স্বতন্ত্র থেকে নির্বাচনে প্রার্থী হয়ে সদর উপজেলার সর্বত্র নজর কাড়ছেন তিনি।
এদিকে গতকাল রোববার দুপুরের পর থেকে ভোটগ্রহণের ব্যালট পেপার, স্বচ্ছ ব্যালট বাক্স, সিল, অমোচনীয় কালিসহ বিভিন্ন সরঞ্জাম নির্বাচন কমিশন থেকে বুঝে নেন সংশ্লিষ্ট উপজেলার নির্বাচনি কর্মকর্তারা। পরে কঠোর নিরাপত্তায় এ সকল সরঞ্জাম সংশ্লিষ্ট কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সিলেটের ১২ উপজেলায় মোট ভোটকেন্দ্র ৮১৬টি। জেলার মোট ভোটার ১৭ লাখ ৯৩ হাজার ৭১০ জন। ১২ উপজেলার মধ্যে সদর ও দক্ষিণ সুরমা সিলেট মহানগর পুলিশের আওতাভুক্ত। বাকি ১০ উপজেলা সিলেট জেলা পুলিশের আওতায়।
পুলিশসূত্র জানায়, নির্বাচনে এসএমপির দুই উপজেলায় থাকবে ২১টি স্ট্রাইকিং টিম, ৪৪টি মোবাইল টিম, দেড় হাজারেরও বেশি পুলিশ সদস্য, ২ হাজার ২৮ জন আনসার সদস্য, বিজিবি ও র‌্যাবের সদস্যরাও নির্বাচনি মাঠে থাকবেন। সিলেট জেলা পুলিশের আওতায় ১২ উপজেলায় মোতায়েন থাকবে ২ হাজার ৬০০ পুলিশ সদস্য। থাকবেন বিজিবির ৪২৭ জন সদস্য, ১৩০ জন র‌্যাব সদস্য ও আনসার সদস্য ৯ হাজার ৭৮২ জন। এছাড়াও থাকবে ১৫টি স্ট্রাইকিং টিম ও ১০০টি মোবাইল টিম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভোটার

১৫ জানুয়ারি, ২০২৩
২ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ