Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনায় আ.লীগের প্রতিপক্ষ আ.লীগই প্রচারণায় মাঠে প্রার্থীরা

আবু হেনা মুক্তি : | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

চতুর্থ ধাপে খুলনার ৯টি উপজেলার ভোটগ্রহণ আগামী ৩১ মার্চ। প্রতীক হাতে পেয়েই নির্বাচনী প্রচারণায় মাঠে নেমেছেন প্রার্থীরা। উৎসব মুখর পরিবেশে পথসভা ও গণসংযোগে প্রার্থীরা উন্নয়নের ধারা বজায় রাখার প্রতিশ্রæতি দিচ্ছেন।
জানা যায়, নির্বাচনে এরই মধ্যে খুলনার বটিয়াঘাটা ও ফুলতলা উপজেলায় আওয়ামী লীগের দুই চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। প্রতিদ্ব›দ্বী প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করায় একমাত্র প্রার্থী হিসেবে তারা মাঠে রয়েছেন। এছাড়া বাকি ৭টি উপজেলা ডুমুরিয়া, রূপসা, কয়রা, পাইকগাছা, দাকোপ, তেরখাদা ও দিঘলিয়ায় ক্ষমতাসীনদের বিদ্রোহী প্রার্থী রয়েছে ১২ জন। কোনো প্রতিদ্ব›দ্বী না থাকায় বটিয়াঘাটায় উপজেলায়ও আশরাফুল আলম খান বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। এ উপজেলায় ভাইস-চেয়ারম্যান পদে ৬ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী আছেন ৫ জন।
রূপসা উপজেলায় চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৫ প্রার্থী। তারা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি কামাল উদ্দিন বাদশা, জেলা আওয়ামী লীগের সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক এবং সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আকবর শেখ, উপজেলা আওয়ামী লীগের সদস্য অলিয়ার রহমান ও জাতীয় পার্টির ফিরোজ মামুন। ভাইস-চেয়ারম্যান পদে ৬জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী আছেন ৪ জন।
ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান পদে রয়েছেন ৫ প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মোস্তফা সরোয়ার, সাহস ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. মাহবুবুর রহমান, ওয়ার্কার্স পার্টির উপজেলা সভাপতি শেখ সেলিম আকতার স্বপন, ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য গাজী এজাজ আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহনওয়াজ হোসেন জোয়াদ্দার। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ৩ জন প্রার্থী আছেন। দাকোপ উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী রয়েছেন ২জন। তারা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান এস এম আবুল হোসেন ও ওয়ার্কার্স পার্টির উপজেলা সাধারণ সম্পাদক গৌরাঙ্গ প্রসাদ রায়। মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী আছেন ৩জন। তবে, ভাইস-চেয়ারম্যান পদে গৌরপদ বাছাড়বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হওয়ায় এ পদে ভোট হচ্ছে না।
তেরখাদা উপজেলায় চেয়ারম্যান পদে ৩জন প্রার্থী রয়েছেন। তারা হলেন-আ.লীগ মনোনীত শরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, জেলা আ.লীগের উপ-প্রচার সম্পাদক মো. শহিদুল ইসলাম ও জেলা আ.লীগের সদস্য মোস্তাফিজুর রহমান কালু। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে ৭জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪জন প্রার্থী রয়েছেন।
দিঘলিয়া উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্ব›িদ্বতা করছেন তিনজন। তারা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান চেয়ারম্যান খান নজরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক শেখ মারুফুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান মল্লিক মহিউদ্দিন। ভাইস-চেয়ারম্যান পদে ৪জন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ২জন প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন। পাইকগাছা উপজেলায় চেয়ারম্যান পদে প্রতিদ্ব›িদ্বতায় রয়েছেন চারজন। তারা হলেন আওয়ামী লীগ প্রার্থী গাজী মোহাম্মদ আলী, জেলা আওয়ামী লীগের সদস্য শেখ মনিরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সদস্য সচিব রশীদুজ্জামান মোড়ল ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে চারজন ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে ছয়জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। কয়রা উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত জি এম মহসীন রেজা ও বিদ্রোহী প্রার্থী জিএম শফিকুল ইসলাম প্রতিদ্ব›িদ্বতা করছেন। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে রয়েছেন আটজন এবং মহিলা ভাইস-চেয়ারম্যান পদে প্রার্থী আছেন পাঁচজন।
নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বিগত উপজেলা নির্বাচনে খুলনার ৯টি উপজেলার মধ্যে ৬টিতে চেয়ারম্যান পদে জয় পায় আওয়ামী লীগ। ডুমুরিয়া ও পাইকগাছায় বিএনপি এবং কয়রায় জামায়াত প্রার্থীর কাছে আওয়ামী লীগ পরাজিত হয়। তবে এবার সব উপজেলায় জয় পেতে চায় ক্ষমতাসীনরা।
অপরদিকে নির্বাচনী পরিবেশ উৎসবমুখর রয়েছে জানিয়ে খুলনার অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার জিয়াউর রহমান বলেন, প্রতীক বরাদ্দের পরই বিভিন্ন স্থানে প্রার্থীরা প্রচারণা শুরু করেছে।
নির্বাচনী আচরণবিধি মেনে চলতে সকল প্রার্থীকে নির্দেশনা দেওয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আ.লীগ

১২ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ