Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও মিলাদ মাহফিল, মোনাজাত, প্রার্থনা, আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বেচ্ছায় রক্তদান, বিনামূল্যে চিকিৎসা, পুরস্কার বিতরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি। দিনটি ছিল সরকারি ছুটি।
গতকাল সকাল ১০টা ১৯ মিনিটে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজারে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মহান নেতার মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।
প্রথমে প্রেসিডেন্ট এবং পরে প্রধানমন্ত্রী ফুল দেন। শ্রদ্ধা নিবেদনের পর প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী কিছুক্ষন বঙ্গবন্ধুর সমাধিসৌধের বেদীর পাশে নিরবে দাড়িয়ে থাকেন এবং পবিত্র সুরা ফাতেহা পাঠ করেন। তারা বঙ্গবন্ধুর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করেন। পরে প্রেসিডেন্ট আবদুল হামিদ সমাধি সৌধে রক্ষিত পরিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর একটি চৌকস সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করেন। এ সময় বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহেনা উপস্থিত ছিলেন।
এরপর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতারা বঙ্গবন্ধু সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ দোয়া মোনাজাত করেন। ডেপুটি স্পীকার এ্যাড. ফজলে রাব্বি মিয়া দোয়া মোনাজাত পরিচালনা করেন।
অনুষ্ঠানে আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য আমীর হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ কবির হোসেন এবং রাশিদুল আলম, প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, মুহম্মদ ফারুক খান, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম ও এনামুল হক শামীম, আবুল হাসনাত আবদুল্লাহ এমপি ও শেখ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।
এছাড়া মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, বিমান বাহিনী প্রধান মাসিহুজ্জামান সেরনিয়াবাত, পুলিশের আইজিপি ড. জাভেদ পাটোয়ারী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, তথ্য সচিব আব্দুল মালেক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদীন এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এরপর গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ , টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ, কেন্দ্রীয় আওয়ামী লীগের সহযোগী, অঙ্গ, ভাতৃপ্রতিম সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক পেশাজীবী ও শ্রমজীবী সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতি জন্মদিনের শ্রদ্ধা নিবেদন করা হয়।
এর আগে প্রেসিডেন্ট আবদুল হামিদ বঙ্গবন্ধুর সমাধিসৌধে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানা, শেখ ফজলুল করিম সেলিম এবং আবুল হাসনাত আব্দুল্লাহ তাকে স্বাগত জানান। জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের নেতা-কর্মীদের নিয়েও শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন। এর আগে সকাল ৭টায় প্রধানমন্ত্রী রাজধানীর ধানমন্ডি ৩২ এ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর হেলিকপ্টার যোগে টুঙ্গীপাড়া আসেন।
এদিকে বঙ্গবন্ধুর জন্মদিনটি প্রতিবারের মত এবারও দেশব্যাপী শিশু দিবস হিসেবে উদযাপিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে-‘বঙ্গবন্ধুর জন্মদিন, শিশুর জীবন করো রঙ্গিন।’ দিবসটি উদযাপন উপলক্ষে আলোচনা সভা, শিশু সমাবেশ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক পুস্তক প্রদর্শনী; ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের আঁকা চিত্র প্রদর্শনী; ‘বঙ্গবন্ধুকে লেখা চিঠি’ শিরোনামে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের লেখা নিয়ে গ্রন্থ প্রকাশ; ‘আমার কথা শোন’ শীর্ষক ভিডিও প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছে। জেলা, উপজেলা সদরে আনন্দ র‌্যালি, শিশু সমাবেশ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা সভা, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।
তথ্য মন্ত্রণালয় এ উপলক্ষে পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ, জেলা, উপজেলা সদরে সপ্তাহব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ, বঙ্গবন্ধুর জীবনী ও মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনী, জনবহুল স্থানে পোস্টার প্রদর্শনের ব্যবস্থা গ্রহণ করেছে। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেল, কমিউনিটি রেডিও এবং এফএম রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, শিশু একাডেমি এবং গণযোগাযোগ অধিফতরের জেলা তথ্য অফিসগুলো বিশেষ কর্মসূচি পালন করছে।
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে দেশের সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত বিশেষ সেবাদান কর্মসূচির আয়োজন করা হয়। পাশাপাশি রোগীদের উন্নতমানের খাবার পরিবেশন এবং মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।
আজিমপুর এতিম খানায় দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আলোচনা সভার আয়োজন করে হল শাখা ছাত্রলীগ। জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে ৬৬৫০ জন রোগীকে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, রক্তদান, কর্মসূচি, চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। এর আগে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতিতে ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার নেতৃত্বে এ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীবৃন্দ। বঙ্গবন্ধুর ম্যূরালে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. জুলফিকার রহমান খানপ্রমুখ উপস্থিত ছিলেন।
দিবসটি উপলক্ষে অসহায়-ছিন্নমূল পথশিশু ও স্থানীয় নেতাকর্মীদের নিয়ে কেক কেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে ওয়ারী থানা আওয়ামী লীগ। রোববার দুপুরে ওয়ারী থানা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ জন্মদিন পালন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। এছাড়াও ২৮ টি মসজিদে বাদ জোহর জাতির জনকের জন্য বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুসহ স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ।
এছাড়াও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। কেক কাটা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সংগীতানুষ্ঠান ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলাদেশ কৃষক লীগ বঙ্গববন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে।
শিশু-কিশোরদের নিয়ে ব্যতিক্রমী আয়োজনের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং জাতীয় শিশুদিবস পালন করেছে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। গতকাল বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধুকে নিয়ে কমিকস ও ড্রয়িং প্রতিযোগিতার আয়োজন করা হয়, যেখানে অংশ নেয় শতাধিক শিশু। প্রতিযোগিতা শেষে কমিক ও নন-কমিক এ দুই ক্যাটাগরিতে ৩ জন করে মোট ৬ জনকে পুরষ্কার প্রদান করা হয়। দিনটিকে স্মরণীয় করে রাখতে এর পাশাপাশি ধানমন্ডি-৩২ রোডে ঢোকার মুখে উন্মুক্ত স্থানে সিআরআই আয়োজন করে ‘পাপেট শো’। যা উপভোগ করেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বেড়াতে আসা দর্শনার্থী, পথচারী এবং কমিকস প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগীরা। একই সঙ্গে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের অডিটোরিয়ামে প্রদর্শন করা হয় বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয়তা পাওয়া ডকুড্রামা ‘হাসিনা: এ ডটারস টেল’। বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের আলোকে শিশু-কিশোরদের কাছে বঙ্গবন্ধুকে পরিচিত করতে সিআরআই-এর অনন্য উদ্যোগ গ্রাফিক নোভেল ‘মুজিব’। মোট ১২ খন্ডে প্রকাশ করা হবে এই গ্রাফিক নোভেল যার ষষ্ঠ খন্ডের মোড়ক উন্মোচন করা হয় জাতীয় শিশু দিবসে।
বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল নির্বাচন প্রস্তুতি কমিটির উদ্যোগে ধানমন্ডি ৩২ নাম্বারে র‌্যালী, সমাবেশ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পাঘ্য অর্পণ ও স্যালুট করে সালাম জানায় উদযাপন কমিটির চেয়ারম্যান বি এল এফ মুজিব বাহিনীর মোঃ আবদুল হাই এর নেতৃত্বে প্রায় হাজার খানেক মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তানবৃন্দ। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সাবেক ভাইস-চেয়ারমেন মোঃ হারুনুর উর রশীদ, বক্তব্য রাখেন সাবেক ভারপ্রাপ্ত মহাসচিব আওয়ামী লীগ নেতা সফিকুল বাহার মজুমদার টিপু, উদযাপন কমিটির ভাইস-চেয়ারম্যান আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীক, মোঃ মমিনুল হক প্রমুখ।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানাসহ সভাপতি চিত্রনায়িকা রোজিনা, অভিনেত্রী রোকেয়া প্রাচী, যুগ্ম সম্পাদক অভিনেত্রী তারিন, চলচ্চিত্র বিষয়ক সম্পাদক চিত্রনায়িকা শাহনুর, কন্ঠশিল্পী রফিকুল আলম-এর নেতৃত্বে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় নেতৃবৃন্দ পুস্পমাল্য অর্পণ করেছেন।
পরে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে কেক কেটে বঙ্গবন্ধুর জন্মদিন পালন করা হয়। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের অস্থায়ী কার্যালয় গুলশানে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক ও মিষ্টি দরিদ্র শিশু-কিশোরদের মাঝে বিতরণ করা হয়। উক্ত সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের স্টিয়ারিং কমিটির সভাপতি, খ্যাতিমান অভিনেত্রী সারাহ বেগম কবরী, কার্যকরী সভাপতি অভিনেতা এটিএম শামসুজ্জামান, কন্ঠশিল্পী রফিকুল আলম, সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, সাংগঠনিক সম্পাদিকা জেনফিার ফেরদৌস, যুগ্ম সম্পাদক অভিনেত্রী তারিন, চলচ্চিত্র বিষয়ক সম্পাদক চিত্রনায়িকা শাহনুর, সাবরিন শাকা মীম, কন্ঠশিল্পী এস.ডি রুবেল, কন্ঠশিল্পী বৃষ্টি রানী সরকার, হাবিবুল্লাহ রিপন, আফসার উদ্দিনসহ বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।
ধানমন্ডি-৩২ নম্বরে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ, বাংলাদেশ বার কাউন্সিল, বাংলাদেশ অ্যাটর্নি জেনারেল কার্যালয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও ঢাকা আইনজীবী সমিতির সহস্রাধিক আইনজীবীসহ লাখো বাঙালি ।
কর্মসূচিতে আইনজীবীদের মধ্যে নেতৃত্ব দেন- বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আবদুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সাবেক সভাপতি ও সংবিধান প্রণেতা কমিটির সদস্য ব্যারিস্টার এম আমির-উল ইসলাম, সাবেক সম্পাদক ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মো.মোমতাজ উদ্দিন ফকির।
এছাড়া উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, ছাত্রলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, মহিলা শ্রমিক লীগ, স্বাধীনতা চিকিৎসক পরিষদ, যুবলীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, মৎস্যজীবী লীগ, তাঁতী লীগ, মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন, বঙ্গমাতা সাংস্কৃতিক জোট, বঙ্গবন্ধু আইন পরিষদসহ বিভিন্ন সংগঠন এবং সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিৃকতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।
যশোর : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী পালন হয় যশোরে। জেলা প্রশাসন, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন ও যশোর সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন সকালে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। বিকালে আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল হয়।
রাজশাহী : রাজশাহীতে সকালে মহানগরীর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে নগর আওয়ামী লীগের সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে । এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান প্রধান অতিথি হিসেবে এবং বিশেষ অতিথি হিসেবে পুলিশের উপ-মহাপরিদর্শক এম খুরশীদ হোসেন, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার একেএম হাফিজ আক্তার, পুলিশ সুপার মো, শহীদুল্লাহ, মুক্তিযোদ্ধা আব্দুল হাদি বক্তৃতা করেন। এ দিন দিবসটি উপলক্ষে রাজশাহী কলেজ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
বগুড়া : সকালে বগুড়া জিলা স্কুলে আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আলীমুন রাজিব, জেলা পরিষদের চেয়াম্যান ডাঃ মকবুল হোসেন, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, যুগ্ম সাধারণ সম্পাদক রাগেবুল আহমান রিপু।
সকাল ৮টায় দলীয় কার্যালয়ে বগুড়া জেলা আওয়ামী লীগের উদ্যোগে ভারপ্রাপ্ত সভাপতি ডা. মকবুল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু তোফাজ্জল হোসেন দুলু, প্রমুখ। বগুড়া প্রেসক্লাব মিলনায়তনে প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নের যৌথ আলোচনা সভায় ক্লাবের সহ-সভাপতি আব্দুল মোত্তালেব মানিকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল আলম নয়ন, প্রমুখ। হোমিওপ্যাথিক মেডিকেল কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. আয়ুব হোসেন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড সদস্য ডা: এস এম মিল্লাত হোসেন, ডা: হুমায়ন কবীর, প্রমুখ।
মার্কেট থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুস সামাদ, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। অন্যদিকে খুলনা বিশ্ববিদ্যালয়ে ও মহানগর ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য দিবসটি পালন করে।
ফরিদপুর : ফরিদপুরে সকাল ৯টায় রাজেন্দ্র কলেজ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি খন্দকার মোশাররফ হোসেন এমপি। শ্রদ্বা নিবেদন শেষে রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন তিনি। পরে আলোচনা সভায় বক্তৃতা করেন সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন মৃধা ।
গাইবান্ধা : গাইবান্ধায় জেলা প্রশাসন আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল পৌর পার্কের বিজয় স্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবদুল মতিন, পুলিশ সুপার আবদুল মান্নান। এদিকে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে ইসলামিক উপ-পরিচালক আলহাজ¦ আজমল হকের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন মাওলানা মোত্তাসিন বিল্লহ, আলহাজ¦ সাজেদুর রহমান প্রমুখ।
লক্ষীপুর : বঙ্গবন্ধুর প্রথিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল ও পুলিশ সুপার আসম মাহাতাব উদ্দিনসহ জেলা আওয়ামীলীগের নেতাকর্মীরা। পরে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।
মাদারীপুর : মাদারীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ডা. প্রান গোপাল দত্তসহ বেশ কয়েকজন চিকিৎসক রোগী দেখে ফ্রি সেবা দেন। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) জাইকা এলামনাই এসোশিয়েশন অব বাংলাদেশের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, বিশেষ বক্তা ছিলেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি, বাংলাদেশে নিযুক্ত জাইকার প্রধান প্রতিনিধি হিতোশি হিরোতা, সভায় সভাপতিত্ব করেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মোজাম্মেল হক খান। এসময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, মাদারীপুর সিভিল সার্জন মো. ফরিদ হোসেন মিয়া প্রমুখ।
মাগুরা : জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় নোমানী ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জানান মাগুরা-১ আসনের সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের সংসদ সদস্য এড: বিরেন সিকদারসহ।
মানিকগঞ্জ : বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে দিনব্যাপী কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে।
নওগাঁ : নওগাঁ জিলা স্কুল থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, সাবেক সাংসদ মুক্তিযোদ্ধা আব্দুল মালেক, জেলা প্রশাসক মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট গোলাম শাহনেওয়াজ, পুলিশ সুুপার ইকবাল হোসেন পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার রাশিদুল হক।
পাবনা : পাবনায় জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন ও পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, বিপিএম, পিপিএম ও অতিরিক্ত জেলা প্রশাসক গৌতম কুমার বিশ্বাস এবং জেলা প্রশাসন ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা, র‌্যাব কমান্ডারের নেতৃত্বে র‌্যালিটি জেলা প্রশাসনের কার্যালয় থেকে বের হয়ে শহরের নতুন ব্রিজ ট্রাফিক মোড় ঘুরে শহর প্রদক্ষিণ করে।
সাতক্ষীরা থেকে ঃ সাতক্ষীরায় জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।
সাভার : সাভার উপজেলা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান। পরে উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয় র‌্যালিটি ঢাকা আরিচা মহাসড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে এসে শেষ হয়।
টাঙ্গাইল : জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর আলোচনা সভায় সভাপতিত্ব করেন টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুর রহমান খান ফারুক। বিশেষ অতিথি ছিলেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, টাঙ্গাইল স্থানীয় সরকারের উপ-পরিচালক শরিফ নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোশারফ হোসেন প্রমুখ।
ঠাকুরগাঁও : সকালে জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, ঠাকুরগাঁও-২ আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম। পরে জেলা প্রশাসক চত্বর হতে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
কুবি : কেক না কাটা, একাধিক বিভাগের ফুল না দেওয়া, শ্রদ্ধাঞ্জলি অর্পণের সময়েই আলোকসজ্জা খুলে ফেলাসহ দায়সারাভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস পালন করে বিতর্কের সৃষ্টি করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং কুবি শাখা ছাত্রলীগসহ ক্ষোভ প্রকাশ করেছেন সংশ্লিষ্ট ছাত্র সংগঠনগুলো।দিবসটির উদযাপন কমিটির আহবায়ক ড. মো. শামিমুল ইসলাম বলেন, এ বছরের অনুষ্ঠানসূচি করার সময়ে আমরা গত বছরের অনুষ্ঠানসূচি অনুসরণ করি। তবুও এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালেও তারা তা নিষেধ করেন এবং গত বছরের ন্যায় পালন করার নির্দেশনা দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, কেক কাটা উচিত ছিল কিন্তু এ বিষয়টি আমাদের ভুল হয়ে গেছে। তবে আলোকসজ্জার বিষয়ে আমার জানা নেই।
চবি : চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ে সকাল ৯টায় ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও প্রো-ভিসি প্রফেসর ড. শিরীণ আখতার বিশ^বিদ্যালয় পরিবারের সকলকে নিয়ে বঙ্গবন্ধরু প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করেন।
বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) তে র‌্যালি শেষে বঙ্গবন্ধু স্মৃতি চত্ত¡রে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো.আলী আকবর এবং প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।
রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ ও মোনাজাত করেন ভিসি প্রফেসর এম আব্দুস সোবহান, প্রো ভিসি প্রফেসর আনন্দ কুমার সাহাসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিশিষ্ট শিক্ষকগণ উপস্থিত ছিলেন।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেছেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাঙ্গালী জাতি এই স্বাধীন দেশ পেত না। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় আছেন বলেই বাংলাদেশ এখন সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে সকালে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া এলাকায় উপজেলার কড়ইতলা মঞ্চে আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কেরানীগঞ্জ(ঢাকা) : কেরানীগঞ্জে সাবেক খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম সকালে রামেরকান্দা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেক কেটে অনুষ্ঠানের উদ্ধোধন করেন। অন্যদিকে কেরানীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহে এলিদ মাইনুল আমিন প্রমুখ।
ছারছীনা সংবাদদাতা ঃ ছারছীনা দরবার শরীফে বাদ ফজর ছারছীনা জামে মসজিদে সম্মিলিত কুরআন তেলাওয়াত থেকে অনুষ্ঠানের সূচনা করা হয়। চিত্রাংকন প্রতিযোগীতা, আলোচনা সভা পরিশেষে দোয়া মুনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ছারছীনা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ ড. সৈয়দ মুহাঃ শরাফত আলী, উপাধ্যক্ষ মাওঃ রূহুল আমিন ছালেহী, মুফতী মাওঃ মাহমুদুম মুনীর হামীম, মাওঃ মোঃ মামুনুল হক প্রমূখ।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : আড়াইহাজারে আলোচনা সভা, কেককাটা, চিত্রাকংন প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্বে করেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহাগ হোসেন।
দাউদকান্দি (কুমিল্লা) : দাউদকান্দিতে মিলাদ মাহফিল, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও র‌্যালিতে অংশ গ্রহণ করেন মেজর জেনারেল (অবঃ) সুবিদ আলী ভূইয়া এমপি উপজেলা নির্বাহী অফিসার মাহবুব আলম প্রমূখ।
বামনা(বরগুনা) :বরগুনার বামনায় বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা নির্বাহী অফিসার শিউলি হরি’র সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, বামনা থানা অফিসার ইন-চার্জ মাসুদ, প্রেসক্লাব সভাপতি ওবায়দুল কবীর আকন্দ দুলাল ।
বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে উপজেলা পরিষদ চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন ও ইউএনও মো. জাকির হোসেনের নেতৃত্বে বঙ্গবন্ধু স্মৃতিস্তম্ভে পুষ্মস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন।
গোদাগাড়ী (রাজশাহী) : গোদাগাড়ী উপজেলা প্রশাসন র‌্যালি শেষে উপজেলা পরিষদ নতুন অডিটারিয়ামে আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো: শিমুল আকতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী - ১ আসনের এমপি, সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ ওমর ফারুক চৌধুরী প্রমূখ।
রামগতি (লক্ষীপুর) : লক্ষীপুরের রামগতিতে সভায় উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রফিকুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন থানা অফিসার ইনচার্জ এটিএম আরিচুল হক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো: জসিম উদ্দিন, প্রমূখ।
ইসলামপুর(জামালপুর) : জামালপুরে ইসলামপুর সরকারী কলেজের উদ্যোগে বঙ্গবন্ধু মুর‌্যালে পুষ্পঅর্পণ শেষে
সরকারি ইসলামপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান।
কয়রা(খুলনা) : সকাল ১০ টায় কয়রা সদরে র‌্যালী শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা।
ছবি আছে
মধুখালী (ফরিদপুর) : উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা মনোয়ারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সরকারি আইনউদ্দীন কলেজেন অধ্যক্ষ প্রফেসর মো. নাজমুল হক, উপজেলা কৃষি অফিসার প্রতাব সিংহ রায়, উপজেলা শিক্ষা অফিসার মো. ইসমাইল হোসেন, প্রমুখ।
পাকুন্দিয়া(কিশোরগঞ্জ) : সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোহাম্মদ মোকলেছুর রহমানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে মিলনায়তনে ইউএন’র সভাপতিত্বে ও উপজেলা একাডেমিক সুপারভাইজার শারফুল ইসলামের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন, উপজেলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.স্বপন চন্দ্র বণিক, প্রমুখ।
পাঁচবিবি (জয়পুরহাট) : জয়পুরহাটের পাঁচবিবি উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাজিবুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নবনির্বাচিত উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুল শহিদ মুন্না,প্রমুখ।
ফুলপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের ফুলপুরে দিবসটি উপলক্ষে ফুলপুর উপজেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি পালন করে।
মির্জাপুর (টাঙ্গাইল) : টাঙ্গাইলের মির্জাপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মালেকের সভাপতিত্বে আলোচনা সভা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ