Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

মেসির হ্যাটট্রিকে বার্সার প্রতিশোধ

লা লিগা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ৩:৫৮ এএম | আপডেট : ৪:৩৬ এএম, ১৮ মার্চ, ২০১৯

কেন তিনি সময়ের সেরা ফুটবলার সেটা যেন আরো একবার বোঝাতে চাইলেন লিওনেল মেসি। প্রতিশোধের ম্যাচে রিয়াল বেটিসের বিপক্ষে আর্জেন্টাইন তারকা করলেন দুর্দান্ত হ্যাটট্রিক। জালের দেখা পেলেন লুইস সুয়ারেজও। লা লিগার শিরোপা দৌড়ে দশ পয়েন্টে এগিয়ে গেল বার্সেলোনা।

রোববার রাতে রিয়াল বেটিসের মাঠ বেনিতো ভিলামেরিনে স্বাগতিকদের ৪-১ গোলে হারায় আর্নেস্তো ভালভার্দের দল। মৌসুমের শুরুর দিকে ন্যু ক্যাম্পে প্রথম লেগের ম্যাচে মেসির জোড়া গোলে পরও ৪-৩ গোলে হেরেছিল বার্সা।

সেই হিসাব মেটাতেই যেন এবার আরো বিধ্বংসী মেসি। গত ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে লিঁওর বিপক্ষে দুটি করে গোল করা ও করানো দলীয় অধিনায়ক এবার পেলেন হ্যাটট্রিকের দেখা। লিগে তার গোল সংখ্যাও হয়ে গেল ২৯টি, আর মৌসুমে ৩৯টি। দুই হিসাবেই মৌসুমের সর্বোচ্চ গোলদাতা তিনিই। লা লিগায় তার হ্যাটট্রিক হলো ৩৩টি। ৩৪টি হ্যাট্রিক নিয়ে সর্বোচ্চ আসনে ক্রিশ্চিয়ানো রোনালদো।


দু’দলের মাঝমাঠের লড়াইটা ছিল দেখার মত। কেউ কাওকে কোন ছাড় দেয়নি। যে কারণে ২০০৪-০৫ মৌসুমের পর এই প্রথম লিগে বলের দখলে পিছিয়ে ছিল বার্সা (৪৩%)। ব্যবধান গড়ে দেয় মূলত আক্রমণভাগ। বেটিসের শুরুটা ছিল দারুণ। কিন্তু আক্রমণভাগের বাজে ফিনিশিংয়ের কারণে জালের দেখা পেতে শেষ সময় পর্যন্ত অপেক্ষা করতে হয়। ততক্ষণে ম্যাচের ভাগ্য লিখে দিয়েছেন মেসি।

১৮তম মিনিটে চোখ ধাঁধানো ফ্রি-কিক থেকে দলকে এগিয়ে নেন মেসি। পোস্টের বাঁ কোনা দিয়ে নেওয়া তার বুলেট গতির শট দূরহ কোন দিয়ে জালে জড়ায়। লাফিয়েও বলের নাগাল পাননি গোলরক্ষক। লিগ মৌসুমে এটি তার চতুর্থ ফ্রি-কিক গোল।

গোল খেয়ে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে আগের ৬ ম্যাচে ৫ জয় ও একটিতে ড্র করা তালিকার ৮ নম্বর দল বেটিস। সফরকারী রক্ষণে চাপ বাড়ায় তারা।

৪০তম মিনিটে নিজে শট নিতে পারতেন মেসি, কিন্তু ডান প্রান্তে অরক্ষিত থাকা সুয়ারেজকে বল বাড়ান। গোলরক্ষক সোজা শট নিয়ে ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ হাতছাড়া করেন উরুগুয়ান তারকা।

প্রথমার্ধের যোগ করা সময়ে বিপরীত ভূমিকায় দেখা দেন দুই আক্রমণ তারকা। এবার অবশ্য সুয়ারেজের ব্যাকহিল পাস জালে পাঠাতে ভুল করেননি পাঁচবারের বর্ষসেরা। একঝাঁক ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে বাঁ পায়ের নিঁখুত শটে ব্যবধান ২-০ করে দেন ৩১ বছর বয়সী।

৬০তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও বাইরে শট নেন সুয়ারেজ। তবে দুই মিনিট পর ৩২ বছর বয়সী যে গোল করেন তাতে আগের দুই সুযোগ হাতছাড়ার বিষয়টি ক্ষমা করা যায়। প্রায় মাঝ মাঠে একা বল টেনে নিয়ে তিন ডিফেন্ডারকে কাটিয়ে মৌসুমের ১৮তম লিগ গোলটি করেন তিনি। এই গোল দিয়ে লা লিগায় ডিয়েগো ফোরলানকে টপকে সর্বোচ্চ উরুগুয়ান গোলদাতা বনে যান সুয়ারেজ।

৮২তম মিনিটে অবশেষে জালের দেখা পায় স্বাগতিকরা। বার্সার রক্ষণ দূর্বলতার সুযোগ নিয়ে স্কোরলাইনে ব্যবধান কমান মোরোন।

তিন মিনিট পর যে গোলে ফুটবল জাদুরকর লা লিগায় নিজের ৩৩তম ও ক্যারিয়ারের ৫১তম হ্যাটট্রিকপূর্ণ করেন তার বর্ণনা দেওয়া দুঃসাধ্য। রাকিটিচের বাড়ানো চিপ শটে ডিফেন্ডার ও গোলকিপারের মাথার উপর দিয়ে বল জালে পাঠিয়ে দেন।

যোগ করা সময়ে তার শট বারে লেগে ফিরে না এলে ম্যাচের চার নম্বর গোলের দেখাও পেয়ে যেতেন মেসি।

আগের রাতে জিনেদিন জিদানের অধীনে রিয়াল মাদ্রিদ জিতলেও অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে হেরে যায় অ্যাটলেটিকো মাদ্রিদ। দুইয়ে থাকা ডিয়েগো সিমিওনের দলের সঙ্গে তাই ব্যবধান বেড়েছে শীর্ষস্থানধারী বার্সার।

২৮ ম্যাচে ২০ জয় ও ৬ ড্রয়ে ৬৬ পয়েন্ট বার্সেলোনার। দশ পয়েন্ট পিছনে অ্যাটলোটিকো। তৃতীয় স্থানে থাকা রিয়ালের সংগ্রহ ৫৪ পয়েন্ট। ১১টি কয়েল জয় ও পরাজয়ে ৩৯ পয়েন্ট নিয়ে আটে রিয়াল বেটিস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিওনেল মেসি
আরও পড়ুন