Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

রফিকের পর নবী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ৬:৫৯ পিএম

টেস্ট ইতিহাসে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের দেখা পেয়েছে আফগানিস্তান। আয়ারল্যান্ডের বিপক্ষে পাওয়া এই ঐতিহাসিক জয়ে দারুণ এক রেকর্ড গড়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। ইতহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে দেশের হয়ে প্রথম টেস্ট, ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে জয়ের সাক্ষী হলেন এই অলরাউন্ডার। এর আগে ক্রিকেটে এমন রেকর্ড হয়েছে মাত্র একবার। সেটি করেন বাংলাদেশের সাবেক বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ রফিক।
১৯৯৮ সালে কোকাকোলা কাপে কেনিয়ার বিপক্ষে ৬ উইকেটে ওয়ানডেতে প্রথম জয় পেয়েছিলো বাংলাদেশ। ঐ ম্যাচে খেলেছিলেন রফিক। বল হাতে ১০ ওভারে ৫৬ রানে ৩ উইকেট নেয়ার পর ব্যাট হাতে ওপেনার হিসেবে নেমে তান্ডব চালিয়ে ১১টি চার ও ১টি ছক্কায় ৮৭ বলে ৭৭ রান করে হন ম্যাচসেরা।
২০০০ সালে অভিষেকের পর ২০০৫ সালে প্রথম টেস্ট জয়ের মুখ দেখে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে ২২৬ রানের সেই জয়ী ম্যাচে বাংলাদেশের একাদশে ছিলেন রফিক। ম্যাচে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৬৯ রান ও বল হাতে ৫ উইকেট নেন তিনি। দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৪ ও বল হাতে উইকেট শূন্য ছিলেন রফিক।
বাংলাদেশ প্রথম টি-২০ ম্যাচ জেতে ২০০৬ সালে। জিম্বাবুয়েকে ৪৩ রানে হারায় তারা। ঐ ম্যাচে ৫ বলে ১৩ রান ও বল হাতে ৪ ওভারে ২২ রানে ১ উইকেট নেন রফিক।
ওয়ানডেতে আফগানিস্তান প্রথম জয় পায় ২০০৯ সালে। বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে ৮৯ রানে জয় পায় তারা। ঐ ম্যাচে নবী ব্যাট হাতে ৫৮ রান করেন। তবে বল হাতে ছিলেন উইকেটশূন্য। টি-২০ ফরম্যাটে আফগানদের প্রথম জয় ২০১০ সালে। কানাডার বিপক্ষে কলম্বোতে ৫ উইকেটে জিতেছিলো তারা। ম্যাচে নবী বল হাতে ১ উইকেট ও ১২ বলে ২৩ রান করেছিলেন।
এবার নিজ দেশের প্রথম টেস্ট জয়েও সাক্ষী হলেন নবী।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট

১২ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন