Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

বড় পতনে সপ্তাহ শুরু

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৯, ৯:৩২ পিএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। সোমবার (১৮ মার্চ) দুই বাজারেই সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে গতকাল রোববার শেয়ারবাজারের লেনদেন বন্ধ ছিল।

সোমবার লেনদেনের শুরু থেকেই নিম্নমুখী হয় পড়ে শেয়ারবাজারের সবকটি মূল্যসূচক। দুই-একটি বহুজাতিক কোম্পানি ছাড়া ব্যাংক, বীমা, আর্থিক খাতসহ সবকটি খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার কারণে এ নিম্নমুখী প্রবণতা দেখা যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাজারের নেতিবাচক ধারাও বাড়তে থাকে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে সব খাত মিলে মাত্র ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। বিপরীতে দাম কমেছে ২৭৯টির। আর ২৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের এমন দরপতনে ডিএসইর প্রধান মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ৫০ পয়েন্ট কমে ৫ হাজার ৬০৪ পয়েন্টে নেমে এসেছে।

প্রধান মূল্যসূচকের বড় পতন হলেও ডিএসইর বাছাই করা সূচক ডিএসই-৩০ তুলনামূলক কমেছে। অথচ এ খাতের ৩০টি কোম্পানির মধ্যে মাত্র ৭টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টির। তবে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ও ব্র্যাক ব্যাংকের মতো বড় বাজার মূলধনের প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। এতে সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ১৭ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে শত কোটি টাকার ওপরে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৮৫ কোটি টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১০৮ কোটি ৩৩ লাখ টাকা।

এ লেনদেন পতনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরেই রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ কোটি ১৩ লাখ টাকার। ২১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে এর পরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, মুন্নু সিরামিক, মেরিকো বাংলাদেশ, বাটা সু এবং লিগাসি ফুটওয়্যার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১২২ পয়েন্ট কমে ১০ হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৪টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজি বাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ