Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬, ১২ শাবান ১৪৪০ হিজরী।
শিরোনাম

মালয়েশিয়ায় বিবাহিত বিদেশিদের ভিসা বাতিল করা হবে

স্বরাষ্ট্র মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

মালয়েশিয়ায় কাজের ভিসায় গিয়ে সেদেশের নাগরিকদের বিয়ে করলেই ভিসা বাতিল করা হবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়টি নিশ্চিত করেছে। বিয়ে করলে বিদেশী কর্মীদের অস্থায়ী কর্মসংস্থান ভিসা (পিএলকেএস) ঝুঁকি থাকে। তবে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে যদি আবেদন করে বিশেষ বিবেচনায় ভিসা দেয়া যেতে পারে।
ডেপুটি হোম মন্ত্রী দাতুক মোহাম্মদ আজিজ জামম্যান বলেন, বিদেশি শ্রমিকদের জন্য (পিএলকেএস) এই দেশে বিয়ে করার অনুমতি দেয়নি। যদি আমরা একটি আবেদন পাই, তবে আমরা এটি বিবেচনা করতে পারি। কিন্তু অনেকেই আমাদের না জানিয়ে বিয়ে করে। যারা এদেশে আইন লঙ্ঘন করেছে আমরা তাদের পারমিট বাতিল করেছি। বিবাহিতদের ক্ষেত্রেও একই আইন আছে ।
মালয়েশিয়ানদের কতজন বিদেশী কর্মী বিয়ে করেছেন এবং কতজন বিয়ের পর তাদের দেশে ফিরে গেছে। গত ১৭ মার্চ সে দেশের সংসদে এমপি দাতুক সেরি ডা. ইসমাইল আবদ মুত্তালিব (বিএন-মারান) এর একটি সম্পূরক প্রশ্নের জবাবে এসব কথা জানান। কতজন বিদেশী মালয়েশিয়ায় বিয়ে করেছেন তার কোনো পরিসংখ্যান প্রদান করেনি। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশী স্বামীদের অপব্যবহার প্রতিরোধে নাগরিকত্ব দেয়া সহজ করার কোন পরিকল্পনা নেই। মোহাম্মদ আজিজ বলেন, মালয়েশিয়ানদের দায়িত্ব যারা বিদেশীদের বিয়ে করেছে যাতে তারা এই দেশে থাকাকালীন তাদের স্বামী-স্ত্রী দেশের আইন মেনে চলতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ