Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

অবশেষে দেশে ফিরল কিশোর

কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ১২:৪৯ এএম

ঢাকার কেরানীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রামানন্দ সরকারের প্রচেষ্টায় দীর্ঘ ৫ বছর জেল খাটার পর ভারত থেকে দেশে ফিরে এলো শ্রী গোপীনাথ (১৬) নামে এক কিশোর। তার বাবার নাম শ্রী গোবিন্দ। বাড়ি ফরিদপুর জেলার বোয়ালমারী থানার কমলেশ্বরদী গ্রামে। গোপীনাথ দীর্ঘ ৫ বছর পর ফিরে আসায় তার অসহায় পরিবার অতিরিক্ত পুলিশ সুপার রামানন্দ সরকারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি গতকাল স্থানীয় সাংবাদিকদের জানান, ২০১৪ সালে পদ্মরানী (৫০) তার দুই সন্তান নারায়ন মাহাতো (১৬), রসায়ন মাহাতো (১৫) এবং বিনোদীনি মাহাতো (৫৫) ও তার সন্তান গোপীনাথ মাহাতো (১৬) উন্নত জীবনের আশায় দালালচক্রের মাধ্যমে ভারতের পশ্চিম বঙ্গে পাচার হয়ে যায়। পরবর্তীতে ভারতের পুলিশ পদ্মরানী মাহাতো ও বিনোদীনি মাহাতোকে তাদের তিন ছেলেসহ গ্রেফতার করে জেলহাজতে প্রেরন করে। পদ্মরানী মাহাতো ও বিনোদীনি মাহাতো ১৮ মাস জেল খেটে বাংলাদেশে ফেরত আসে। কিন্তু তাদের তিন সন্তানের বিষয়ে সন্দেহ হলে ভারতীয় পুলিশ তাদেরকে সেইফ হোমে রেখে দেয়। অনেক খোঁজাখুজির পর জানা যায়, তাদেরকে ভারতের অবজারভেটরি হোম ফর বয়েজ, ঘুর্ণির মোড়, কৃষ্ণনগর, নদীয়ায় রাখা হয়েছে। পরে কলকাতার ডেপুটি হাইকমিশনে যোগাযোগ করা হলে তারা ওই তিন কিশোরের বিষয়ে একটি তদন্ত রিপোর্ট চাইলে পররাষ্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে একটি রিপোর্ট পাঠানো হয়। তবে নারায়ন মাহাতো, রসায়ন মাহাতো ও গোপীনাথ মাহাতোদের পিতা দুইজন হলেও ভুলক্রমে তাদের তিনজনের পিতার নাম স্বপন মাহাতো দেখানো হয়েছে। এতে নারয়ান মাহাতো ও রসায়ন মাহাতো বাংলাদেশে আসলেও গোপীনাথ মাহাতো (পিতার নাম-গোবিন্দ মাহাতো) দেশে ফেরত আসতে পারেনি। পরে কলকাতা ডেপুটি হাই কমিশনার বিএম জামাল হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি পুনরায় গোপীনাথ মাহাতোর বিষয়ে আবারো একটি তদন্ত রিপোর্ট পাঠানোর কথা বললে পররাষ্ট্র মন্ত্রনালয়ের মাধ্যমে আরো একটি রিপোর্ট কলাকাতা হাইকমিশনে পাঠানো হয়। অবশেষে গোপীনাথ মাহাতো গত ৮ মার্চ বেনাপোল থানার মাধ্যমে বাংলাদেশে ফেরত আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ