Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ০৪ ভাদ্র ১৪২৬, ১৭ যিলহজ ১৪৪০ হিজরী।

নিউজিল্যান্ড পার্লামেন্টে অধিবেশন শুরু কুরআন তেলাওয়াতের মাধ্যমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ২:৪৩ পিএম

ক্রাইস্টচার্চে দুই মসজিদে হামলার পর প্রথমবারের মতো অধিবেশনে বসেছে নিউজিল্যান্ড পার্লামেন্টে। দেশটির নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় এবারের অধিবেশন।

দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন পার্লামেন্টে আরবিতে সালাম দিয়ে তার ভাষণ শুরু করেন, তিনি বলেন ক্রাইস্টচার্চ হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা ও একাত্মতা প্রকাশ করেন। একই সাথে ওই ঘটনার হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টকে বাধা দিতে গিয়ে নিহত হওয়া নাঈম রশিদের আত্মত্যাগের বিষয়টিও স্মরণ করেন।

পার্লামেন্ট ভাষণে নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী আরো বলেন, এ ঘটনার শিকার ব্যক্তি ও পরিবারগুলো অবশ্যই ন্যায়বিচার পাবে। অবশ্য তিনি পুরো ভাষণে কোথাও হামলাকারীর নাম উল্লেখ করেননি।

শুক্রবার নামাজের সময় হামলাকারী প্রথমে আল নূর মসজিদ এবং পরে লিনউড মসজিদে হামলা চালায়। এ সময় দুই মসজিদে ৫০ জন মারা যায়। তবে কয়েকজন মুসল্লির সাহসিকতার কারণে হামলা চালানো বন্ধ করে ফিয়ে যায় বন্দুকধারী। নয়তো হতাহতের পরিমাণ আরো অনেক বাড়তে পারতো। নিহতদের বেশিরভাগ নাগরিক পাকিস্তান, বাংলাদেশ, ভারত, তুরস্ক, কুয়েত ও সোমালিয়ার।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন



 

Show all comments
  • Tanvir Ahamed ১৯ মার্চ, ২০১৯, ৬:০৬ পিএম says : 2
    Really its secularism country .
    Total Reply(0) Reply
  • MD QUAMRUL HASAN ১৯ মার্চ, ২০১৯, ৪:৫৫ পিএম says : 2
    Condolence,rest& peace who have died.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিউজিল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ