Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

বাকৃবিতে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রির উদ্বোধন

বাকৃবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ৪:১৩ পিএম

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রির আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে ওই উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

ফুড সেফটি এক্ট ২০১৩ এর উপর ভিত্তি করে ২০১৫ সালে ফুড সেফটি অথোরিটি গঠিত হয়। বাকৃবিতে দেশের ১ম বারের মতো ২০১৮-১৯ স্নতক শিক্ষাবর্ষে এই কোর্সে ৩০জন শিক্ষার্থী ভর্তি করা হয়। চার বছরের এই কোর্সে শেষ সেমিস্টারের থাকবে ছয় মাসের ইন্টার্ণশিপের সুযোগ। আয়ারল্যান্ডের ডাবলিন ইনস্টিটিউট অব টেকনোলজির এর কারিগরি সহায়তায় বাকৃবিতে ডিগ্রিটি চালু করা হয়। এটিই সাউথ এশিয়ার মধ্যে ফুড সেফটির উপর ১ম উচ্চতর ডিগ্রি। বাকৃবি, বিএফএসএ ও এফএও এর যৌথ সহযোগিতায় মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ডিগ্রিটির উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো. জাসিমউদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. শাহাবুদ্দিন আহমেদ। প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আলী আকবর। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএসএআইডি এর মিশন ডাইরেক্টর ডেরিক ব্রাউন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুড সেফটি অথোরিটির (বিএফএসএ) সভাপতি মো. মাহফুজুল হক, ইউএসএআইডি এর সিনিয়র এগ্রিকালচার অ্যাডভাইজার মাইকেল জি নেলসন, এফএও এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডাগলাস সিমসন। ডিগ্রী সম্পর্কে একটি প্রবন্ধ উপস্থাপনা করেন কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জহিরউদ্দিন। অনুষ্ঠানের সঞ্চালনা করেন বাকৃবি ফুড সেফটি ম্যানেজমেন্ট বিভাগের প্রধান অধ্যাপক ড. আলমগীর হোসেন। এসময় বিশা¦বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্বোধন


আরও
আরও পড়ুন