Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

বাংলাদেশে ব্যবসা বাড়াতে চায় মাহিন্দ্রা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ৭:১৭ পিএম

বিশ্বের ১শ’টির বেশি দেশে ব্যবসা পরিচালনাকারী প্রায় ২০ বিলিয়ন ডলারের কোম্পানি মাহিন্দ্রা। বাংলাদেশে দুই যুগের বেশি সময়ে ধরে প্রতিষ্ঠানটির উপস্থিতি থাকলেও এবার জোরেশোরে ব্যবসা বাড়াতে চায় তারা। অবদান রাখতে চায় দেশের অগ্রগতি, প্রবৃদ্ধি ও কর্মসংস্থান বৃদ্ধিতে। মাহিন্দ্রা কর্তৃপক্ষ জানায়, আপাতত যৌথ বিনিয়োগে দেশে তাদের দুটি সংযোজন কারখানা থাকলেও ইচ্ছে আছে উৎপাদন কারখানা স্থাপনের।

তখনও ভাগ হয়নি ভারত, পাকিস্তান। সময়টা ১৯৪৫। দুই ভারতীয় জেসি ও কেসি মাহিন্দ্রার সঙ্গে পাকিস্তানী গুলাম মোহাম্মদ তৈরি করেন এক ইস্পাত কোম্পানি। নাম মাহিন্দ্রা এ্যান্ড মুহাম্মদ।

এক সময় দেশভাগ হয়। প্রতিষ্ঠানে অংশীদারিত্ব ছেড়ে পাকিস্তানের প্রথম অর্থমন্ত্রী হন গুলাম মুহাম্মদ। এরপর জেগে ওঠার মন্ত্র জেপে ৭৫ বছরে নানান চড়াই উতরাই পেরিয়ে সেদিনের মাহিন্দ্রা এ্যান্ড মুহাম্মদ ই আজকের মাহিন্দ্রা এ্যান্ড মাহিন্দ্রা। প্রতিবছর যাদের আয় প্রায় ১ লাখ ৮০ হাজার কোটি টাকা।

২২ রকম ব্যবসা নিয়ে বিশ্বজুড়ে মাহিন্দ্রা এখন ছড়িয়ে আছে ১০০শ’ বেশি দেশে, কাজের সুযোগ করে দিয়েছে প্রায় আড়াই লাখ মানুষের। বাংলাদেশে মাহিন্দ্রার শুরুটা ২৫ বছর আগে। এরপর ট্রাক্টর, বাণিজ্যিক ও ব্যাক্তিগত গাড়ি সহ ৮টি ভিন্ন ভিন্ন ক্ষেত্রে ব্যবসা করছে প্রতিষ্ঠানটি। গ্রাহকদের অভিযোগ শুনতে ২৪ ঘণ্টার কল সেন্টার সেবা ছাড়াও দেশজুড়ে ছড়িয়ে আছে তাদের ৫০০শ’র বেশি বিক্রয় ও বিক্রয়োত্তর সেবা কেন্দ্র। রয়েছে প্রগতি ও র‌্যাংগস এর সঙ্গে যৌথ বিনিয়োগে ২টি সংযোজন কারখানা। সম্প্রতি আরও নিবিড়ভাবে বাংলাদেশে কার্যক্রম চালাতে এখানে তৈরি হয়েছে অফিস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন