Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

লিগ বর্জনের হুমকি ক্লাব সমিতির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৯, ৮:৫৮ পিএম | আপডেট : ৯:১৫ পিএম, ১৯ মার্চ, ২০১৯

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কাছে ক্লাবগুলোর বকেয়া পাওনা দীর্ঘদিনের। পাওনা আদায়ে এবার সোচ্চার হয়েছে নব-গঠিত বাংলাদেশ ফুটবল ক্লাব অ্যাসোসিয়েশন (বিএফসিএ)। বাফুফেকে তারা অবিলম্বে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) ক্লাবগুলোর বকেয়া পাওনা মিটিয়ে দিতে বলেছে। যদি বাফুফে তা না দেয় তাহলে বিপিএল ও বিসিএলের দ্বিতীয় লেগে খেলবে না কোনো ক্লাব। লিগ বর্জন করবে তারা। এমন ঘোষনা দেন বিএফসিএ’র সাধারণ সম্পাদক ও আরামবাগ ক্রীড়া সংঘের সভাপতি আলহাজ্ব একেএম মমিনুল হক সাঈদ।

মঙ্গলবার রাজধানীর একটি অভিজাত হোটেলে বিএফসিএ’র পুর্নাঙ্গ কমিটি ঘোষনা অনুষ্ঠানে তিনি বলেন,‘ প্রতিবছর ঘরোয়া লিগে খেলতে আমরা একশ’ থেকে দেড়শ’ কোটি টাকা খরচ করি। বিনিময়ে বাফুফের কাছে কিছুই পাইনা। লিগে অংশগ্রহণ ফি বাবদ নামকাওয়াস্তে আমাদেরকে যে অর্থ দেয়া হয় তা খুবই নগণ্য। যা দিয়ে খেলোয়াড়দের বাজার খরচও চলেনা। তারপরও ফুটবলের স্বার্থে আমরা তা মেনে নেই। কিন্তু দীর্ঘদিন ধরে বাফুফে ক্লাবগুলোর পাওনা আটকে রেখেছে। যদি তারা অবিলম্বে বকেয়া পাওনা না পরিশোধ না করে তাহলে আমরা লিগের দ্বিতীয় লেগ খেলবো না।’

গত ২২ জানুয়ারি বাংলাদেশ ফুটবল ক্লাব সমিতি পুনর্গঠন করে শুধু সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছিল। দুই মাস পর মঙ্গলবার ঘোষিত হলো সংগঠনের ৮২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি। সঙ্গে ৫ জন উপদেষ্টার নামও। পূর্ণাঙ্গ কমিটির নাম ঘোষণা করেন বিএফসিএ’র সভাপতি তরফদার মো: রুহুল আমিন। এসময় তার সঙ্গে ছিলেন সাধারণ সম্পাদক একেএম মমিনুল হক সাঈদ।

সংগঠনের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা, বিপিএল ও বিসিএল লিগ নিয়ে আলোচনা এবং বাফুফের সদস্য ও মহিলা উইংসের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটূক্তির বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত- এই তিনটি এজেন্ডা নিয়ে অনুষ্ঠানের আয়োজন করে বিএফসিএ।

সভাপতির বক্তব্যে তরফদার মো: রুহুল আমিন বলেন, ‘আমরা ক্লাবগুলো প্রতিবছর একশ’ থেকে দেড়শ’ কোটি খরচ করি ফুটবলের জন্য। কিন্তু সেভাবে দেশের ফুটবল উন্নয়ন হচ্ছে না। ক্লাব ও বাফুফের মধ্যে একটা দূরত্ব তৈরি হয়ে আছে। বাফুফের সঙ্গে দরকষাকষি করার জন্যই এই সংগঠন গঠন করেছি আমরা।’ পৃষ্ঠপোষক ছাড়া এবারের প্রিমিয়ার লিগ আয়োজনের জন্য ক্ষোভ প্রকাশ করে তিনি।

রুহুল আমি আরো বলেন,‘দেশের শীর্ষ লিগটা বাফুফে বিক্রি করতে পারে না। এটা অত্যন্ত লজ্জার। ক্লাবগুলো পাওনা ঠিকমতো পরিশোধ করতে পারে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, বিপিএল ও বিসিএলের দ্বিতীয় লেগ শুরুর আগেই সব ন্যায্য পাওনা পরিশোধ করতে হবে বাফুফেকে। তা না হলে আমরা লিগে খেলবো কিনা ভেবে দেখবো।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৫ সেপ্টেম্বর, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৯
১৩ সেপ্টেম্বর, ২০১৯
১২ সেপ্টেম্বর, ২০১৯
১১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন