Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ জুলাই ২০১৯, ০৮ শ্রাবণ ১৪২৬, ১৯ যিলক্বদ ১৪৪০ হিজরী।

লোকাল ট্রেনে প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

দক্ষিণ আফ্রিকার রেল যোগাযোগ ব্যবস্থা নিয়ে অভিযোগ বহু দিনের। তাই এ বার সরেজমিনে ঠিক কতটা খারাপ পরিস্থিতি, তা দেখতে রেললাইনে চড়ে বসলেন দেশটির প্রেসিডেন্ট। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাকে দেখা যায় একটি লোকাল ট্রেনে চেপে ভ্রমণ করতে। কিন্তু সেই অভিজ্ঞতা খুব একটা সুখকর হয়নি তার জন্য। মাত্র ৩০ মিনিটের রাস্তা পৌঁছতে প্রায় তিন ঘণ্টা লেগে যায় তার।
এই ঘটনার পর প্রেসিডেন্ট নিজে জানিয়েছেন যে দেশের এই অবস্থার আশু বদল এখনই প্রয়োজন। এই সমস্যাকে ‘জাতীয় সমস্যা’ উল্লেখ করে তিনি বলেছেন যে যত তাড়াতাড়ি সম্ভব এই সমস্যার সমাধান খুঁজে বের করতে চেষ্টা করবে তার সরকার।
আর মাস দুয়েক পরেই নির্বাচন দক্ষিণ আফ্রিকায়। তাই নির্বাচনের আগে দেশের যোগাযোগ ব্যবস্থার হালহকিকত জানতেই এই উপায় নিয়েছিলেন প্রেসিডেন্ট। যাত্রাকালে তার সঙ্গী সাংবাদিকেরা বেশ কিছু ছবি পোস্ট করেছেন প্রেসিডেন্টের। ছবিতে দেখা যায় ট্রেনে যাত্রীদের সঙ্গে আলাপচারিতাতেও মেতে উঠেছেন তিনি। একটি ছবিতে প্রেসিডেন্টকে দেখা যাচ্ছে হাসি মুখে ট্রেনের জানালা দিয়ে মুখ বের করে থাকতে।
যদিও এই ছবি সামনে আসার পর মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে সেই দেশের রাজনৈতিক মহলে। কেউ কেউ লিখেছেন, সরেজমিনে আমাদের পরিস্থিতি দেখার জন্য প্রেসিডেন্টকে ধন্যবাদ। অনেকে লিখেছেন, ‘আমাদের পৃথিবীতে স্বাগতম!’ কেউ কেউ আবার প্রেসিডেন্টের সমালোচনা করে লিখেছেন যে, দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসা হলেও সাউথ আফ্রিকার যোগাযোগ ব্যবস্থা কোনও উন্নতির লক্ষণ দেখা যায়নি। এখন নির্বাচনের আগেই প্রেসিডেন্টের দেশবাসীর কথা মনে পড়েছে। সূত্র: ডয়েচ ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ