Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

মার্কিন প্রতিবেদন একপেশে

সংবাদ সম্মেলনে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ১২:০৪ এএম

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে বাংলাদেশ নিয়ে প্রকাশিত তথ্য প্রত্যাখ্যান করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি খুবই ভালো। মার্কিন প্রতিবেদন একপেশে। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।
মার্কিন পররাষ্ট্র দপ্তর গত ১৩ মার্চ ‘কান্ট্রি রিপোর্ট অন হিউম্যান রাইটস প্র্যাকটিস ২০১৮’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে। বাংলাদেশসহ বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয় প্রতিবেদনটিতে। এতে বাংলাদেশ প্রসঙ্গে বলা হয়, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত অভাবনীয় রকম একপেশে একটি নির্বাচনের মাধ্যমে টানা তৃতীয় দফায় ক্ষমতায় এসেছে আওয়ামী লীগ। নানা অনিয়মে ভরা ওই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হয়নি। নির্বাচনী অনিয়ম ছাড়াও গত বছর বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকান্ড, গুম, নির্যাতন, উদ্দেশ্যমূলক আটক, শান্তিপূর্ণ সমাবেশে বাধা, রাজনৈতিক কর্মীদের বন্দি, গণমাধ্যমের স্বাধীনতায় বাধাসহ বিভিন্ন অভিযোগ মার্কিন প্রতিবেদনে তুলে ধরা হয়।
বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন নিয়ে প্রতিক্রিয়া জানাতে মূলত সচিবালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), অধিকারসহ কয়েকটি প্রতিষ্ঠানের দ্বারা প্রভাবিত হয়ে তাদের তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্র প্রতিবেদনটি তৈরি করেছে। ওই প্রতিষ্ঠানগুলো মনগড়া প্রতিবেদন প্রকাশ করে থাকে। তাদের তথ্য নিয়ে প্রতিবেদন করলে তা একপেশেই হবে।
এই প্রতিবেদনের কারণে বাংলাদেশ-মার্কিন সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে কি না এমন এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এই প্রতিবেদন প্রকাশ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের কোনো প্রভাব পড়বে না। যুক্তরাষ্ট্রকে নিজ দেশের মানবাধিকার পরিস্থিতির দিকেও নজর দেয়া প্রয়োজন। সেখানে প্রায় ২৩ লাখ লোক কারাগারে আছে।
তথ্যমন্ত্রী বলেন, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচন দেশের অতীতের যেকোনো সাধারণ নির্বাচনের তুলনায় শান্তিপূর্ণ ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৩ জুলাই, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ