Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

‘পাক-ভারত উত্তেজনা হ্রাসে গঠনমূলক ভূমিকা রাখে চীন’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

পাকিস্তান ও ভারতের চলমান উত্তেজনা নিরসনে গঠনমূলক ভূমিকা রেখেছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এমন দাবিই করেছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এমন তথ্য পাওয়া গেছে। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় একটি আধাসামরিক বাহিনীর ওপর আত্মঘাতী বোমা হামলায় ৪৪ জওয়ান নিহত হওয়ার ঘটনায় পরমাণুসমৃদ্ধ দুই প্রতিবেশী আকাশযুদ্ধে জড়িয়ে পড়ে। একসময় তা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার হুমকি তৈরি করেছিল। একপর্যায়ে পাকিস্তানে অন্তত ছয়টি ক্ষেপণাস্ত্র ছোড়ার হুমকি দিয়েছিল ভারত। পাকিস্তানও তার তিনগুণ জবাব দেয়ার হুমকি দেয়। দুই দেশের সঙ্কটের লাগাম ধরতে চীনের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, ভারত ও পাকিস্তানের শান্তিপূর্ণ সহাবস্থানের মধ্যে সবার স্বার্থ রয়েছে।
এতে বলা হয়েছে, পাক-ভারত হচ্ছে চীনের বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। তাই চীন আগবাড়িয়েই শান্তি আলোচনাকে উৎসাহিত করেছে এবং উত্তেজনা প্রশমনে গঠনমূলক ভূমিকা রেখেছে। এ ছাড়া আরও বেশ কয়েকটি দেশও শান্তি প্রতিষ্ঠায় কাজ করেছে। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন