Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬, ২০ মুহাররম ১৪৪১ হিজরী

ডাকসু পুনঃতফসিলের দাবিতে ছাত্রদলের বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৯, ১২:০৩ এএম

ডাকসু নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে পুনঃতফসিলের দাবিতে বিক্ষোভ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যন্টিন থেকে ছাত্রদল নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে অপরাজেয় বাংলার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে তা শেষ করে। এসময় সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান, ঢাবি শাখার সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, ছাত্রদলের প্যানেল থেকে ডাকসু নির্বাচনের সহ-সভাপতি (ভিপি) পদে নির্বাচন করা মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক (জিএস) পদে নির্বাচন করা আনিছুর রহমান খন্দকার অনিক, এজিএস পদে অংশ নেয়া খোরশেদ আলম সোহেলসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বিক্ষোভ মিছিলে ‘দে দে আগুন দে, দালাল ভিসির গদিতে’, ‘এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন’, ‘আমরা শক্তি আমরা বল, জাতীয়তাবাদী ছাত্রদল’, ‘প্রহসনের নির্বাচন, বাতিল কর করতে হবে’, ‘দিবারাত্রির নির্বাচন, ছাত্রদল মানে না’সহ নেতাকর্মীদের নানান স্লোগান দিতে দেখা যায়। এসময় ছাত্রদল সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, গত ১১ মার্চের নির্বাচন ঢাকা বিশ্ববিদ্যালয়কে কলঙ্কিত করেছে। এই নির্বাচনের সাথে ভিসি জড়িত। ১১ মার্চে কোন নির্বাচন হয়নি, ছাত্রলীগের ভোট জালিয়াতি হয়েছে। জাতীয়তাবাদী ছাত্রদল এই নির্বাচন প্রত্যাখান করেছে। যারা এই কারচুপির নির্বাচনের সাথে জড়িত তাদের পদত্যাগের দাবি জানাচ্ছি, শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি। অবিলম্বে এ নির্বাচন বাতিল করে পুনঃতফসিল ঘোষণা করতে হবে।
নির্বাচন সুষ্ঠু না হলে ছাত্রলীগ সব প্যানেলে জয়ী হতো; শোভন
এদিকে ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেছেন, প্রতিটি নির্বাচনেই কিছু সমস্যা থাকে। তবে ডাকসু নির্বাচন সুষ্ঠু হয়েছে। না হলে ছাত্রলীগ সব প্যানেলই জয়ী হতো। গতকাল মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। শোভন বলেন, অনেক ঘটনা ঘটলেও সর্বোপরি ডাকসু নির্বাচন সুষ্ঠু হয়েছে। বেশি ঝামেলা হলে ছাত্রলীগ সব প্যানেলই জয়ী হতো। সেটা না হওয়ার মানে নির্বাচন সুষ্ঠু হয়েছে। ছাত্রলীগ সভাপতি বলেন, আগে ডাকসু নির্বাচনকে কেন্দ্র করে রক্ত ঝরতো, লাশ পড়তো, সেই পরিবেশ এখন আর নেই। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ শান্ত থাকুক, শিক্ষার্থীরা নির্বিঘ্নে ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করুক, ঢাকা বিশ্ববিদ্যালয় নিজস্ব নিয়মে চলুক এটাই আমরা চাই। এসময় তিনি ফের নির্বাচনের দাবিতে আন্দোলনকারীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে আহবান জানিয়ে বলেন, শিক্ষার্থীদের অধিকার সংরক্ষণের জন্য তাদের সুযোগ-সুবিধার দিকে খেয়াল রাখতে হবে। ক্লাস ও পরীক্ষা বর্জন করে আন্দোলন করলে সাধারণ শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাঘাত ঘটবে। নিজেদের স্বার্থের কথা চিন্তা না করে শিক্ষার্থীদের স্বার্থের কথা চিন্তা করতে আন্দোলনকারীদের প্রতি আহবান জানান তিনি।

 

 



 

Show all comments
  • Nahid hasan ২০ মার্চ, ২০১৯, ৭:৩৯ পিএম says : 0
    আপনাদের মোরদ এই পর্য্যন্তই শেষ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ